দুই বিশ্বসেরার বড় জয়

প্রকাশ : ২৪ মার্চ ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

চলতি মৌসুমে ক্লাবের জার্সিতে দারুণ ছন্দে আছেন ম্যানচেস্টার সিটির ইংলিশ ফরওয়ার্ড রহীম স্টার্লিং। কয়েক দিন আগে ১৩ মিনিটের দুর্দান্ত এক ঝড়ে হ্যাটট্রিক করেছিলেন এই ২৪ বছর বয়সি তারকা। এবার ক্লাবের ফর্ম জাতীয় দলেও টেনে আনলেন পেপ গার্দিওলার প্রিয় ছাত্র ‘রাজ।’ দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক ফুটবলে ফিরেই ইংলিশদের দুর্দান্ত জয় এনে দিয়েছেন স্টার্লিং। তার অনবদ্য হ্যাটট্রিকে পরশু ২০২০ ইউরো কোয়ালিফিকেশনের ‘এ’ গ্রুপে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ৫-০ গোলের বিশাল জয় পেয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

‘এইচ’ গ্রুপের ম্যাচে অ্যান্তনিও গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পে জুটিতে মালদোভাকে ৪-১ ব্যবধানে গুঁড়িয়ে দিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। তবে দুই বিশ্বসেরার বড় জয়ের রাতে স্মরণীয় হয়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রত্যাবর্তন। ঘরের মাঠে ‘বি’ গ্রুপে ইউক্রেনের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে পর্তুগিজরা। সে ক্ষেত্রে স্বস্তির জয় পেয়েছে রাশিয়া বিশ্বকাপের চমক জাগানিয়া দল আইসল্যান্ড। ইউরোপ ফুটবলের নবাগত দলটি অ্যান্ডোরার মাঠে জিতেছে ২-০ ব্যবধানে। ‘এইচ’ গ্রুপে আলবেনিয়ার বিপক্ষে একই ব্যবধানে জিতেছে তুরস্ক।

পরশু রাশিয়া বিশ্বকাপের প্রায় অপরিবর্তিত দলই মাঠে নামিয়েছিলেন সাউথগেট। হ্যারি কেন-স্টার্র্লিং-ডেলে আলিরা ছিলেন মূল একাদশে। বিগত বিশ্বকাপে তারুণ্যনির্ভর এই দল নিয়ে সাফল্যের সঙ্গে সেমিফাইনালে উঠেছিল ইংলিশরা। এবারও তার প্রতিচ্ছায় দেখা গেল ঘরের ঐতিহাসিক মাঠ ওয়েম্বলি স্টেডিয়ামে। শুরু থেকে আধিপত্য বিস্তার করে ইংলিশ সাম্রাজ্য দখল নিয়ে নেয় ম্যাচের। ২৪ মিনিটে ব্রিটিশদের আনন্দে ভাসান স্টার্লিং। মাঝখানে প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন কেন। বিরতি থেকে ফিরেই ৬২ ও ৮৪ মিনিটের ঝড় তুলে হ্যাটট্রিক পূরণ করেন স্টার্লিং। ৮৪ মিনিটে আত্মঘাতী গোলে পঞ্চমবার পিছিয়ে পড়ে চেকরা।

ইউরো ও বিশ্বকাপের কোয়ালিফাইং ম্যাচে এখন পর্যন্ত টানা ৪০ ম্যাচ অপরাজিত ইংল্যান্ড। ৩১ ম্যাচ জয়ের পাশাপাশি ৯ ম্যাচে ড্র করেছে তারা। শেষবার ব্রিটিশরা হেরেছিল ২০০৯ সালের অক্টোবরে, ইউক্রেনের বিপক্ষে।

পরশু রাতে ফরাসি সাম্রাজ্যের প্রথম সফলতা শুরু হয় গ্রিজম্যানের হাতে। আর শেষটা করেন এমবাপ্পে। মাঝখানে ফরাসিদের মুকুটে আরো দুটি পালক যুক্ত করেছেন রাফায়েল ভারানে ও অলিভিয়ের জিরার্ড। মলডোভা অবশ্য নির্ধারিত সময়ের এক মিনিট আগে একটি গোল শোধ করেছিল।

 

ফলাফল

 

ইংল্যান্ড ৫-০ চেক প্রজাতন্ত্র

মলডোভা ১-৪ ফ্রান্স

পর্তুগাল ০-০ ইউক্রেন

বুলগেরিয়া ১-১ মন্টেনিগ্রো

লুক্সেমবার্গ ২-১ লিথুয়ানিয়া

আলবেনিয়া ০-২ তুরস্ক

অ্যান্ডোরা ০-২ আইসল্যান্ড

 

"