ক্রীড়া ডেস্ক

  ২২ মার্চ, ২০১৯

তবু জিততে পারল না জার্মানি

ম্যাট হ্যামেলস, টমাস মুলার, জেরমি বোয়াটেংয়ের মতো ফুটবলারদের তালিকায় রাখেননি জোয়াকিম লো। রিয়াল মাদ্রিদের প্লে-মেকার টনি ক্রুসও খেলতে পারলেন না। দলে থাকলেও তার জায়গা হলো রিজার্ভ বেঞ্চে। সব মিলিয়ে নেদারল্যান্ডস ম্যাচের ৬ পরিবর্তন নিয়ে পরশু সার্বিয়ার মুখোমুখি হয়েছিল জার্মানি। কিন্তু আমূল পরিবর্তনের পরও ভাগ্য বদলাতে পারেনি জার্মানরা। পরশু নিরপেক্ষ ভেন্যু তুরস্কের মাঠে চারবারের চ্যাম্পিয়নদের ১-১ গোলে রুখে দিয়েছে ১০ জনে পরিণত হওয়া সার্বিয়া। শুরুতে এলোমেলো ফুটবল খেলা জার্মানি দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল। প্রতিপক্ষের ওপর প্রচ- চাপ তৈরি করে সমতায় ফিরেছিল তারা। কিন্তু জয়ের মুখ আর দেখল না তারুণ্যে ঠাসা জার্মানি।

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে থেকে বিদায় নিয়েছিল জার্মানি। পরে উয়েফা নেশনস লিগে অবনমন। ২০১৮ সালে মোট ছয় ম্যাচে হেরে যাওয়া জার্মানি এর চেয়ে বাজে বছর কখনোই কাটায়নি। এই বছরও ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না তারা। ঘুরে দাঁড়াতে অভিজ্ঞদের বাদ দিয়ে ঢালাওভাবে দলে পরিবর্তন আনেন প্রধান কোচ জোয়াকিম লো। কিন্তু তাতে কাজ হলো না। দারুণ শুরুর পরও দ্বাদশ মিনিটে গোল খেয়ে বসে জার্মানি। কর্নার থেকে উড়ে আসা বল ডিফেন্ডাররা ক্লিয়ার করতে ব্যর্থ হলে ছোট ডি-বক্সে ফাঁকায় পেয়ে হেডে জাল খুঁজে নেন ফ্র্যাঙ্কফুর্টের ফরোয়ার্ড ইয়োভিচ।

কিছুটা গুছিয়ে ওঠা জার্মানি ২২ মিনিটে সমতায় ফেরার সুযোগ পায়। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও তাকে পরাস্ত করতে পারেননি টিমো ভেরনার। ৩৭তম মিনিটে লাইপজিগ স্ট্রাইকারের আরেকটি শট দারুণ ক্ষিপ্রতায় রুখে সার্বিয়াকে এগিয়ে রাখেন গোলরক্ষক মার্কো দিমিত্রোভিচ। শুধু এই দফাতেই নয়, ম্যাচজুড়ে জার্মানদের হতাশ করেছেন সার্বিয়ান শেষ প্রহরী। দ্বিতীয়ার্ধে একাদশে আরো তিনটি পরিবর্তন আনেন জার্মান কোচ। টানা আক্রমণ করতে থাকা জার্মানি ৬৯ মিনিটে কাক্সিক্ষত গোলের দেখা পায়। রয়েসের পাস ডি-বক্সে ঢুকে নিয়ন্ত্রণে নেওয়ার মাঝে এক জনকে কাটিয়ে ডান পায়ের জোরালো শটে বল জালে পাঠান বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার লেয়ন গোরেৎস্ক।

যোগ করা সময়ে লেরয় সানেকে বিপজ্জনক ফাউল করে সরাসরি লালকার্ড দেখেন সার্বিয়ার ফরোয়ার্ড মিলান পাভকোভ। তার কিছুক্ষণ পরই শেষ বাঁশি বাজান রেফারি। তাই টানা দুই ম্যাচে ড্রয়ের দুঃস্মৃতি নিয়ে মাঠ ছাড়ল জার্মানি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close