ক্রীড়া প্রতিবেদক

  ২২ মার্চ, ২০১৯

ক্রিকেটারদের বিয়ের হিড়িক

নিউজিল্যান্ড থেকে একটা দুঃস্বপ্ন বয়ে এনেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। জীবদ্দশায় সেই দুঃস্মৃতি ক্রিকেটাররা ভুলতে পারবেন কি না, তা নিয়ে নিয়ে রয়েছে ঘোর সংশয়। অল্পের জন্য সন্ত্রাসী হামলা থেকে প্রাণে বেঁচে ফেরা এসব ক্রিকেটাররা বড়সড় মানসিক ধাক্কা খেয়েছেন। নিঃসন্দেহে তা কাটিয়ে উঠতে সময় লাগবে।

গত শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলা চালায় অস্ট্রেলিয়ান এক দুর্বৃত্ত। শহরের দুটি মসজিদে ভয়ঙ্কর ওই হামলায় ৫০জন নিরীহ মুসল্লী নিহত হন। অধিকাংশ মুসলিম নিহত হয়েছেন ‘আল নূর মসজিদে’। হ্যাগলি ওভাল পার্কের এই মসজিদে দেরিতে না আসলে সর্বনাশ হয়ে যেতে পারতো বাংলাদেশ ক্রিকেট দলের। কয়েক মিনিটের হের-ফের বাঁচিয়ে দিয়েছে মাহমুদউল্লাহ-মিরাজদের। অবধারিতভাবেই ক্রাইস্টচার্চে তৃতীয় তথা শেষ টেস্ট বাতিল করা হয় দুই দেশের বোর্ডের আলোচনার প্রেক্ষিতে।

অবশ্য প্রাণে বাঁচলেও ক্রিকেটারদের চোখে এখনো ভাসছে ট্রাজেডিক সেই দৃশ্য। দুঃসময়ে ক্রিকেটারদের পাশে এসে দাঁড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেটারদের মানসিক ধঁকল কাটিয়ে উঠতে মনোবিদ আনতেও প্রস্তুত আছে বোর্ড। দেশে ফেরার পর মাহমুদউল্লাহদের ক্রিকেট ছেড়ে পরিবারের সঙ্গে নিজেদের মতো করে সময় কাটানোর পরামর্শ দিয়েছেন বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন।

এমনিতেই মানসিক অস্বিরতা। তারওপর সামনে আসছে ওয়ানডে বিশ্বকাপ। ইংল্যান্ডের বিমানে চড়ার আগে পুরোপুরি চাঙা রাখতেই খেলোয়াড়দের এই পরামর্শ দিয়েছেন বোর্ডের প্রধান কর্তা। সেটা বোধহয় কাজে দিয়েছে। প্রাণে বেঁচে ফেরা ক্রিকেটাররা একজন একজন করে বসছেন বিয়ের পিঁড়িতে। রীতিমতো বিয়ের হিড়িক পড়েছে জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে। কাল বিয়ে করেছেন মেহেদি হাসান মিরাজ। আজ জীবনের দ্বিতীয় স্পেল শুরু করতে যাচ্ছেন মুস্তাফিজুর রহমান। কদিন আগে কলেজ-ছাত্রীকে বিয়ে করেছেন সাব্বির রহমান। মুমিনুল হক সৌরভের বিয়ের করার কথা ছিল বছরের প্রান্তসীমায়। কিন্তু বদলে গেছে তার মন। বিয়ের দিনক্ষণ এগিয়ে এনেছেন তিনি। আগামী ১৯ এপ্রিল বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছেন মুমিনুল।

মুস্তাফিজ বিয়ে করতে যাচ্ছেন মামাতো বোন সামিয়া পারভীন শিমুকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন শিমু, প্রথম বর্ষের ছাত্রী তিনি। মুস্তাফিজের সেজো ভাই মোখলেছুর গণমাধ্যমকে বলেছেনন, ‘ঘরোয়া পরিবেশে গ্রামের বাড়িতেই আক্দ সেরে রাখা হবে। পরে বড় অনুষ্ঠান হবে। তখন সবাইকে দাওয়াত করব।’

২৩ বছর বয়সী মুস্তাফিজের ক্রিকেটার হয়ে ওঠার পেছনে ভাই মোখলেছুরের অবদানের কথা সবার জানা। ছোট ভাইয়ের বিয়ে নিয়ে বললেন, ‘ভালো লাগছে যে ও নতুন জীবনে পদার্পণ করতে যাচ্ছে। খুব বেশি হইচই হচ্ছে এমন না, বয়স হলে তো বিয়ে দিতেই হবে। অন্য সময়ের মতো বাড়িতে স্বাভাবিক পরিবেশ।’ মিরাজ বিয়ে করছেন ২১ পার হতেই। কাল খুলনার নিজ বাড়িতে আক্?দ সেরেছেন। এ ক্রিকেটারের এক নিকটাত্মীয় জানালেন, কনের নাম রাবেয়া আখতার প্রীতি। দুজনের বাড়ি একই শহরে। মিরাজ-প্রীতির সম্পর্ক অনেকদিন ধরে। মুমিনুলের হবু স্ত্রীর নাম ফারিহা। পড়াশোনা করছেন মিরপুরের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। দুজনের পছন্দকে অনেকদিন আগেই মেনে নিয়েছে দুই পরিবার। এসব ক্রিকেটারের বিয়ে অবশ্য অতটা জ্যাঁকজমকভাবে হচ্ছে না। অনেকটা ঘরোয়া পরিবেশে, নিকটস্থ আত্মীয়দের গণ্ডির মধ্যেই সীমাবদ্ধ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close