ক্রীড়া ডেস্ক

  ২১ মার্চ, ২০১৯

সুপার ওভারে জিতল দক্ষিণ আফ্রিকা

ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে তুলাধুনা করেছে দক্ষিণ আফ্রিকা। এরপর পরশু কেপটাউনে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ২০ ওভারে ম্যাচের ফল অমীমাংসিত থাকার পর উত্তেজক সুপার ওভারে শেষ হয় লড়াই। ডেভিড মিলার ও স্পিনার ইমরান তাহিরের দৌলতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় প্রোটিয়ারা।

সুপার ওভারে ১৫ রান দরকার ছিল শ্রীলঙ্কার। তাহিরের সুপার বোলিংয়ের সেই ওভারে মাত্র ৫ রান নিতে পারেন লঙ্কান ব্যাটসম্যানরা। ফলে স্বাগতিকরা ম্যাচ জিতে নেয় ৯ রানে।

নির্ধারিত ২০ ওভারে ১৩৪ রান করে দুই দলই। শ্রীলঙ্কার পতন হয় ৭ উইকেট। সাউথ আফ্রিকার একটা বেশি। ইসুরু উদানার করা শেষ ওভারে জয়ের জন্য ৫ রান দরকার ছিল প্রোটিয়াদের। তারা নিতে পারে ৪ রান। শেষ বলে এক রান দেন উদানা। টস হেরে আগে ব্যাট করতে নেমে সাত রানে দুই উইকেট হারায় শ্রীলঙ্কা। পরে কামিন্দো মেন্ডিসের ২৯ বলে ৪১ রানের ভর করে কোনো রকম লড়াইয়ের পুঁজি পায় লঙ্কানরা। এ ছাড়া আভিস্কা ফার্নার্ডো (১৬), অ্যাঞ্জেলো পেরেরা (১৬), থিসারা পেরেরা (১৯), ধনঞ্জয়া ডি সিলভা (১৪) ও উদানা (১২*) রান করেন।

১৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ২১ রান করে আফ্রিকা। এরপরই ছন্দ হারায় তারা। ৫৩ রানের মধ্যে হারায় আরো দুই উইকেট। ভ্যান ডার ডুসেন ও ডেভিড মিলারের ব্যাটে সহজ জয়ই দেখছিল প্রোটিয়ারা। তিন উইকেটে ১১৮ রান তুলেও ফেলেছিলেন তারা। সেখান থেকেই ম্যাচ হাতছাড়া করে নিজেদের ‘চোকার’ তকমাটা সামনে নিয়ে আসে দক্ষিণ আফ্রিকা।

শেষ দিকে দুর্দান্ত বোলিংয়ে সফরকারীদের ম্যাচে ফেরায় বোলাররা। ২১ রানে আউট হন ডুসেন। ২৩ বলে ৪১ বলের ঝড়ো ইনিংস খেলেন মিলার। এ দুজন আউট হতে তাসের ঘরের মতো ভেঙে পড়ে প্রোটিয়াদের লোয়ার অর্ডার।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা : ২০ ওভার ১৩৪/৭ (ফার্নান্দো ১৬, কামিন্দু ৪১, ম্যাথুস ১৬, থিসারা ১৯, ডি সিলভা ১৪, উদানা ১২*, দনাঞ্জয়া ৮*; স্টেইন ১/২৫, রাবাদা ১/৪২, তাহির ১/২১, ফেলুকওয়ায়ো ৩/২৫)

দক্ষিণ আফ্রিকা : ২০ ওভার ১৩৪/৮ (ফন ডার ডাসেন ৩৪, মিলার ৪১, তাহির ১*; মালিঙ্গা ২/১১, দনাঞ্জয়া ১/২৮, ভ্যান্ডারসে ১/২৫,)

ফল : টাই, সুপার ওভারে ৯ রানে জয়ী দক্ষিণ আফ্রিকা

ম্যাচসেরা : ডেভিড মিলার

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close