আগামী সপ্তাহে ফিরছেন নেইমার

ফের মাঠের বাইরে আলভেস সুয়ারেজ-শাকিরি

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

পিএসজি সমর্থকদের জন্য সুখবর। চোট কাটিয়ে আগামী সপ্তাহেই মাঠে ফিরছেন দলের প্রাণভোমরা নেইমার। গত জানুয়ারিতে ফরাসি কাপে স্ত্রাসবুর্গের বিপক্ষে ডান পায়ের পাতার মেটাটারসালে আঘাত পান ২৭ বছর বয়সি এই ফুটবলার। বিশেষজ্ঞ ডাক্তারদের নিয়ে গঠন করা বোর্ড নেইমারের মাঠে ফিরতে প্রায় আড়াই মাসের মতো সময় লাগবে বলে জানায়।

এক সাক্ষাৎকারে দ্রুতই মাঠে ফিরতে মুখিয়ে আছেন বলে মন্তব্য করেন পিএসজির চিকিৎসকদের তত্ত্বাবধানে চিকিৎসা চালিয়ে যাওয়া নেইমার, ‘আগামী সপ্তাহে আমি অনুশীলনে ফিরব। হ্যাঁ, তারপর আমি মাঠে ফিরব এবং দুই সপ্তাহের মধ্যে আবার দলের সঙ্গে যোগ দেব। আমি এরই মধ্যে পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে গিয়েছি।’

নেইমারের ভক্ত-সমর্থকদের জন্য খারাপ খবরও রয়েছে একটি। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পিএসজি ও ম্যানচেস্টার ইউনাইটেডের মধ্যকার ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করায় গত সপ্তাহে তার বিরুদ্ধে তদন্ত শুরু করার কথা জানায় উয়েফা।

পিএসজি সমর্থকদের জন্য অপেক্ষা করছে আরেকটি দুঃসংবাদও। নেইমারের ফেরার সময়ে ফের চোটে পড়ে মাঠের বাইরে চলে গেছেন আরেক পিএসজি ডিফেন্ডার দানি আলভেস। এক বছরের বিরতি শেষে আন্তর্জাতিক ফুটবলে ফেরার অপেক্ষায় ছিলেন এই ব্রাজিলিয়ান তারকা।

কয়েক দিন বাদে হতে যাওয়া পানামা ও চেক প্রজাতন্ত্রের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য আলভেসকে নিয়ে গত ২৮ ফেব্রুয়ারি দল ঘোষণা করেন ব্রাজিল কোচ তিতে। তবে রোববার লিগ ওয়ানে মার্শেইয়ের বিপক্ষে ৩-১ গোলে পিএসজির জেতা ম্যাচে লাফিয়ে হেড করতে গিয়ে বেকায়দায় পড়ে বাঁ পায়ের হাঁটুতে চোট পান ৩৫ বছর বয়সি এই রাইট-ব্যাক।

ব্রাজিলের ফুটবল সংস্থা সোমবার নিজেদের ওয়েবসাইটে আলভেসের চোট পাওয়ার খবরটি নিশ্চিত করে। চোটের কারণে গত বছরের জুন-জুলাইয়ে হওয়া রাশিয়া বিশ্বকাপে খেলতে পারেননি আলভেস। তার জায়গায় সেলেকাওদের দলে ডাক পেতে পারেন করিন্থিয়াসের রাইট-ব্যাক ফাগনার। আলভেসের আগে চোটের কারণে দল থেকে ছিটকে পড়েন অ্যাটলেটিকো মাদ্রিদের আরেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফিলিপে লুইস।

চোটের কারণে দুই সপ্তাহের জন্য মাঠে দেখা যাবে না আলভেসের সাবেক বার্সেলোনা সতীর্থ লুইস সুয়ারেজকে। লা লিগায় রিয়াল বেটিসের বিপক্ষে গোড়ালিতে চোট পেয়েছেন এই উরুগুইয়ান ফরওয়ার্ড।

সোমবার অনুশীলনের সময় পরীক্ষা-নিরীক্ষার পর সুয়ারেজের ছিটকে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ। অবশ্য মাঝে আন্তর্জাতিক ফুটবলের বিরতি থাকায় কাতালানরা নিজেদের পরের ম্যাচেই হয়তো তাকে ফিরে পেতে পারেন। ৩০ মার্চ লা লিগায় আরেক এস্পানিওলের মুখোমুখি হবে এরনেস্তো ভালভার্দের শিষ্যরা।

অবশ্য চোটের কারণে দেশের হয়ে দুটি ম্যাচ খেলতে পারবেন না সুয়ারেজ। শুক্রবার চায়না কাপের সেমিফাইনালে উজবেকিস্তানের বিপক্ষে খেলবে উরুগুয়ে। আগামী সোমবার ফাইনাল বা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চীন বা থাইল্যান্ডের মুখোমুখি হবে অস্কার তাবারেজের দল। সুয়ারেজের মতো দুটি আন্তর্জাতিক ম্যাচ মিস করতে যাচ্ছেন লিভারপুলের সুইস মিডফিল্ডার জারদান শাকিরি। ২০২০ ইউরোপিয়ান কোয়ালিফায়ার ম্যাচে শনিবার জর্জিয়ার মুখোমুখি হবে সুইসরা। ভøাদিমির পেটকোভিচের শিষ্যরা পরের ম্যাচ খেলবে ২৬ মার্চ, ডেনমার্কের বিপক্ষে। কনুইয়ে চোটের কারণে দুই ম্যাচের জন্য ঘোষিত স্কোয়াড থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন শাকিরি।

৩০ জানুয়ারির আগে ফিরতে পারছেন না শাকিরি। অবশ্য লিভারপুল প্রিমিয়ার লিগে তাদের পরের ম্যাচ খেলবে ৩১ মার্চ, টটেনহামের বিপক্ষে। ২৭ বছর বয়সি সুইস মিডফিল্ডার অল রেডদের জার্সিতে চলতি মৌসুমের প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ৬ গোল করেছেন।

 

"