ক্রীড়া ডেস্ক

  ১৯ মার্চ, ২০১৯

১০০ বিশ্ববিখ্যাতের তালিকায় মাশরাফি, সাকিব ও মুশফিক

দেশের গণ্ডি পেরিয়ে তারা বিশ্বে পরিচিতি পেয়েছেন অনেক আগেই। শুধু পরিচিতিই নয়, এখন তারা বিখ্যাতও। বাংলাদেশের তিন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তাদের বিশ্ববিখ্যাত ক্রীড়াবিদের তালিকায় ঠাঁই দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় বিনোদন ও ক্রীড়া প্রোগ্রামিং নেটওয়ার্ক ইএসপিএন।

২০১৯ সালের বিশ্বের বিখ্যাত ১০০ ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে ইএসপিএন। তালিকায় আছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও বিরাট কোহলিদের সঙ্গে আছেন সাকিব, মাশরাফি ও মুশফিক।

৭৮ দেশের প্রায় ৮০০ ক্রীড়াবিদের ভেতর থেকে বেছে নেওয়া হয় এই ১০০ জনকে। গুগলে খেলোয়াড়দের খোঁজার সংখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের ফলোয়ার সংখ্যা ও বিভিন্ন বিজ্ঞাপন থেকে তাদের প্রাপ্ত আয় নিয়ে এই তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে সাজানো হয়েছে এ তালিকা।

তালিকায় ১১ ক্রিকেটার রয়েছেন। এর মধ্যে তিনজনই বাংলাদেশের। বাকি আটজন ভারতীয়। ক্রিকেটারদের মধ্যে সবার ওপরে আছেন বিরাট কোহলি। অধিনায়ক ছাড়াও ভারত থেকে আছেন মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, রবিচন্দ্রন অশ্বিন, শিখর ধাওয়ান, সুরেশ রায়না ও রোহিত শর্মা।

এই প্রথমবার ইএসপিএনের বিখ্যাত ১০০ ক্রীড়াবিদের তালিকায় জায়গা পেলেন কোনো বাংলাদেশি। ১০০ জনের তালিকায় সাকিব আছেন ৯০তম স্থানে। মুশফিক আছেন ৯২তম স্থানে, মাশরাফি ৯৮তম।

আগেরবার ১১ নম্বরে ছিলেন কোহলি, এবার চার ধাপ এগিয়ে তিনি আছেন ৭ম স্থানে, ধোনি ১৩তম, যুবরাজ ১৮তম, রায়না ২২তম, রোহিত ৪৬তম, অশ্বিন ৪২তম, হরভজন ৭৪তম ও ধাওয়ান ৯৪তম স্থানে আছেন।

তালিকার শীর্ষস্থানটিতে আছেন রোনালদো। গত বছরও শীর্ষেই ছিলেন পর্তুগিজ তারকা। বাস্কেটবল তারকা লেব্রন জেমস আছেন দ্বিতীয় স্থানে। মেসি আছেন তৃতীয় স্থানে। গত বছরও একই স্থানে ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। তারপরই আছেন বার্সেলোনায় মেসির সাবেক সতীর্থ ও ব্রাজিল সুপারস্টার নেইমার।

অন্য তারকাদের মধ্যে তালিকায় আছেন কিলিয়ান এমবাপ্পে, পল পগবা, অ্যান্তনিও গ্রিজম্যান, মেসুত ওজিল, থমাস মুলার, আন্দ্রেস ইনিয়েস্তা, হামেস রদ্রিগেজ, মোহাম্মদ সালাহ, গ্যারেথ বেল, জøাতান ইব্রাহিমোভিচ, লুইস সুয়ারেজ, সার্জিও রামোস, ওয়েন রুনি, মার্সেলো, রাদামেল ফ্যালকাও, সার্জিও আগুয়েরো, পাওলো দিবালা, দানি আলভেজ, করিম বেনজেমা, এডেন হ্যাজার্ড, লুকা মডরিচ, ফিলিপ্পে কুতিনহো, ডেভিড লুইস, ডেভিড ডি গিয়া, জেরার্ড পিকে, অ্যালেক্সিস সানচেজ, টনি ক্রুজ, সেস্ক ফ্যাব্রেগাস, গঞ্জালো হিগুয়েন, ইস্কো, হাভিয়ের হার্নান্দেজ, জিয়ানলুইজি বুফন, রবার্ট লেভানডভস্কি, সানিয়া মির্জা, মারিয়া শারাপোভা, সেরেনা উইলিয়ামস, অ্যান্ডি মারে, নোভাক জোকোভিচ, রজার ফেদেরার ও কনর ম্যাকগ্রেগর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close