কাতারেই ৪৮ দলের বিশ্বকাপ!

প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

৪৮ দলের বিশ্বকাপ ভাবনা অনেক দিন আগে থেকেই। ২০০৬ সাল থেকে বিশ্বকাপের দল বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু আগামী বিশ্বকাপেই টুর্নামেন্টের কাঠামো বদলানোর পরিকল্পনা করছে ফিফা। পরশু কাউন্সিলের বৈঠক শেষে এমনটিই জানালেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনিফান্তিনো।

তাই কাতারে ৩২ দেশের পরিবর্তে ৪৮ দেশের ফুটবল বিশ্বকাপ করার পক্ষে ফিফা। শুক্রবার মিয়ামিতে ফুটবলের গভর্নিং বডির সভায় আলোচনা করা হয় এ নিয়ে। বৈঠক শেষেই নতুন এক সম্ভাবনার কথা জানালেন ফিফা প্রেসিডেন্ট। তবে সে ক্ষেত্রে কাতারের পক্ষে একা বিশ্বকাপ আয়োজন সম্ভব হবে না। তাই কাতারের সঙ্গে যৌথভাবে অন্য একটি দেশের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব গ্রহণ করার বিষয়টি ভেবে দেখছে ফুটবলের নিয়ামক সংস্থা।

এক বছর ধরে দীর্ঘ টালবাহানার পর পরশু মিয়ামিতে গভর্নিং কাউন্সিলের বৈঠক শেষে জিয়ান্নি ইনফান্তিনো জানান, ‘সমীক্ষা বলছে কিছু শর্তাবলি পূরণ করা প্রয়োজন। তাহলেই টুর্নামেন্টের পরিধি না বাড়ার কোনো কারণ নেই।’ তবে এ ক্ষেত্রে মরুদেশে বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট আয়োজনের প্রশ্নে কাতারের সঙ্গে উপযুক্ত কোনো দেশকে দায়িত্ব ভাগ করে দিতে চাইছে ফিফা।

যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে কাউন্সিল। তাই প্রস্তাবটি নিয়ে তাদের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট। এরপর সব বিষয় খতিয়ে দেখে জুনে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফুটবলের গভর্নিং বডি।

 

"