বঙ্গমাতা গোল্ডকাপ

বাংলাদেশের গ্রুপে আমিরাত-কিরগিজস্তান

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

আন্তর্জাতিক ফুটবলে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পায় না বাংলাদেশ জাতীয় দল। এর মাঝে তো অনেকদিন তো আন্তর্জাতিক ফুটবল থেকেও নির্বাসিত লাল-সবুজের প্রতিনিধিরা। নিষেধাজ্ঞা কাটিয়ে বাংলাদেশ ফিরেছে। কিন্তু পর্যাপ্ত ম্যাচ খেলার সুযোগ হয় না তাদের। তাই বঙ্গবন্ধু গোল্ডকাপের আয়োজন করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এখন থেকে প্রতি বছর আরেকটি নতুন টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়ে বাফুফে। তবে এটা ছেলেদের নয়, মেয়েদের বয়সভিত্তিক টুর্নামেন্টÑ বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ডকাপ। আগামী ২২ এপ্রিল শুরু হবে প্রতিযোগিতাটি। ৩ মার্চ টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে। সেরা চারটি দল টিকিট পাবে সেমিফাইনালের। আগামী ২৯ ও ৩০ এপ্রিল ফাইনালে ওঠার লড়াই অনুষ্ঠিত হবে।

কাল রাজধানীর একটি অভিজাত হোটেলে ড্র ও লোগো উন্মোচনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল দক্ষিণ এশিয়ার মেয়েদের নতুন এই টুর্নামেন্ট। জমকালো এই আয়োজনে উপস্থিত ছিলেনÑ বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, বাফুফে সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী এবং আসরের পার্টনার কে-স্পোর্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ করীম।

আসরে অংশ নেবে ছয়টি দেশের অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দল। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টে দেখা যাবে সংযুক্ত আরব আমিরাত, তাজিকিস্তান, মঙ্গোলিয়া, কিরগিজস্তান ও লাহোস। কাল উদ্বেগ-উৎকণ্ঠার ড্রয়ে শেষ তিনটি দল পড়েছে একই গ্রুপে, অর্থাৎ ‘এ’ গ্রুপে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী প্রথম দুটি দল। নারী ফুটবলে ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী প্রথম পটে ছিল সংযুক্ত আরব আমিরাত ও মঙ্গোলিয়া। দ্বিতীয় পটে ছিল বাংলাদেশ ও তাজিকিস্তান। তৃতীয় পটে রাখা হয় কিরগিজস্তান ও লাওসকে।

 

"