‘হত্যার চেয়েও বড় অপরাধ ম্যাচ ফিক্সিং’

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বর্তমান সময়ে বিশ্ব ক্রিকেটের অন্যতম বাজে ঘটনা হলো ম্যাচ ফিক্সিং। নিজ দলের সঙ্গে প্রতারণা করে প্রতিপক্ষ দলকে কিছু বাড়তি সুবিধা দেওয়া কিংবা বাজিকরদের কাছ থেকে টাকা নিয়ে বিশেষ কোনো উদ্দেশ্য পূরণ করা।

তাই ম্যাচ ফিক্সিংয়ের বিপরীতে কঠিন শাস্তিই পেতে হয় যেকোনো ক্রিকেটারকে। এ অভিযোগে একবার অভিযুক্ত হয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

আইপিএল ক্রিকেটে তার দল চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ওঠা অভিযোগে জড়িয়ে যায় ধোনির নামও। তবে তদন্তে নির্দোষ প্রমাণিত হন তিনি। তবে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয় চেন্নাইকে।

গত বছর নিষেধাজ্ঞা শেষ করে ফিরেছেন ধোনির চেন্নাই। ফিরেই জিতেছে শিরোপা। এই ম্যাচ ফিক্সিং ইস্যু এবং পরে দুরন্ত ফিরে আসাকে ফুটিয়ে তুলতে ধোনিকে নিয়ে ডকুমেন্টারি সিনেমা বানাতে যাচ্ছে ভারতীয় ইন্ডাস্ট্রি।

এর আগেই ‘মহেন্দ্র সিং ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’ নামে একটি সিনেমা হয়েছে ধোনিকে ঘিরে। এবার হতে যাচ্ছে ‘রোর অব দ্য লায়ন’ নামের সিনেমা। যেখানে থাকবে আগের সিনেমায় বাদ পড়ে যাওয়া নানা ঘটনা।

এ সিনেমার ট্রেইলার মুক্তি পেয়েছে পরশু। যেখানে ধোনি ম্যাচ ফিক্সিংকে খুনের চেয়েও বড় অপরাধ হিসেবে ব্যাখ্যা করেন। তিনি বলেন, ‘আমার মতে একজন মানুষের সর্বোচ্চ অপরাধ খুন নয়, ম্যাচ ফিক্সিং। আমার দল একবার এ কাজে জড়িয়ে ছিল, আমার নামও এসেছিল। আমাদের জন্য কঠিন সময় ছিল সেটি। সমর্থকেরা মনে করেছে শাস্তিটা অনেক বেশি হয়েছিল, যে কারণে পুনরায় ফেরাটা ছিল খুবই আবেগপূর্ণ। আমি সব সময়ই বলি, যা আপনাকে মেরে ফেলতে পারে না, তা আপনাকে শক্তিশালী করে।’

 

 

"