কঠিন সমীকরণের সামনে জুভেন্টাস

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে দীর্ঘদিনের শিরোপা-খরা ঘুচানোর জন্য রিয়াল মাদ্রিদ থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোকে চলতি মৌসুমের শুরুতে দলে ভিড়িয়েছিল জুভেন্টাস। আজ যখন কঠিন সমীকরণের সামনে তুরিনের বুড়িরা, ঘুরেফিরে একটা কথায় আসছে, পর্তুগিজ উইঙ্গার কি পারবেন জুভদের উদ্ধার করতে? শেষ ষোলোর প্রথম লেগে অ্যাটলেটিকোর ঘরের মাঠ ওয়ান্দা মেট্রোপলিটনোতে ২-০ গোলে হেরেছে ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল। শেষ আটে যেতে হলে ঘরের মাঠ তুরিনের ফিরতি লেগে আজ ৩-০ ব্যবধানে জিততেই হবে জুভেন্টাসকে।

আজ সেই রূপকথা কি লিখতে পারবে রোনালদো-দিবালারা? অ্যালেগ্রি অবশ্য আশ্বাস হারাচ্ছেন না। অতীতেও যে তারা এমন অলৌকিক কিছু করার খুব কাছে পৌঁছে গিয়েছিল প্রায়। গত মৌসুমে রিয়ালের বিপক্ষে প্রথম লেগে ৩-০ গোলে পিছিয়ে থেকেও আশা জাগিয়েছিল শেষ চারে যাওয়ার। তুরিনে দুর্দান্ত খেলে দুই লেগ মিলিয়ে ব্যবধানটা ৩-৩ করেছিল জুভেন্টাস। কিন্তু সেবার জুভদের হৃদয়টা ভেঙে দিয়েছিল রোনালদো। শেষ মুহূর্তে সিআর সেভেনের পেনাল্টি শটে সব স্বপ্ন ভেস্তে যায় তাদের। আজ এমন ‘ক্রুশিয়াল’ মুহূর্তে কি এবার অ্যালেগ্রির মুখে হাসি কি ফুটাতে পারবেন রোনালদো?

তুরিনের বুড়িরা অবশ্য অ্যাটলেটিকোর মুখোমুখি হওয়ার আগে প্রস্তুতিটাও ভালোভাবে সেরে নিয়েছে। নিজেদের শেষ তিন ম্যাচের প্রত্যেকটিতে জিতেছে তারা। তার মধ্যে রোনালদো-দিবালা-মানজুকিচ-বোনুচ্চি-কিয়েল্লিনিদের ছাড়াই নিজেদের শেষ ম্যাচে জুভরা ৪-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছে উদিনেসকে। কিন্তু আজকের ম্যাচটা স্প্যানিশ পরাশক্তি অ্যাটলেটিকোর বিপক্ষে। যারা কি না এই মুহূর্তে আছে লা লিগার দ্বিতীয় স্থানে। ডিয়েগো সিমিওনের শিষ্যরাও যে ছেড়ে দেওয়ার পাত্র নন। তার মধ্যে অ্যালেগ্রির দুশ্চিন্তা বাড়িয়েছে সামি খেদিরার অনুপস্থিতি। চোটের কারণে জুভরা আজ পাচ্ছেন না এই অভিজ্ঞ জার্মান মিডফিল্ডারকে। তবে বিশ্রাম শেষে ফিরছেন রোনালদো-দিবালারা।

সিমিওনের চিন্তাও কম নয় ‘হাইভোল্টেজ’ ম্যাচটিকে ঘিরে। নিষেধাজ্ঞার কারণে অ্যাটলেটিকো আজ পাচ্ছে না মিডফিল্ডার থমাস পার্টিকে। বড় শঙ্কা আছে অধিনায়ক ডিয়েগো গডিনকে নিয়েও।

রাতের আরেক ম্যাচে ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে জার্মান ক্লাব শালকে জিরো ফোরকে স্বাগত জানাবে ম্যানচেস্টার সিটি। শেষ ষোলোর প্রথম লেগে শালকের মাঠে ৩-২ ব্যবধানে জিতেছিল সিটিজেনরা। শেষ আটে টিকিট পেতে হলে আজ গোলশূন্য ড্র করলেও চলবে পেপ গার্দিওলার শিষ্যদের।

অবশ্য সময়টা দারুণ কাটছে সিটির। দুই সপ্তাহ ধরে রেখেছে প্রিমিয়ার লিগের শীর্ষস্থানটাও। সব প্রতিযোগিতা মিলে টানা ১৮ ম্যাচ জিতেছে তারা। শেষ ম্যাচে রহিম স্টার্লিংয়ের হ্যাটট্রিকে ওয়াটফোর্ডকে উড়িয়ে দিয়েছে ৩-১ ব্যবধানে।

 

"