ক্রীড়া ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

জাজাই তাণ্ডবে রেকর্ড বইয়ে ঝড়

ভারতের দেরাদুনে আয়ারল্যান্ডের বোলারদের রীতিমতো তুলোধুনো করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের দলীয় সর্বোচ্চ ২৭৮ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে আফগানিস্তান।

যার মূল কারিগর বাঁহাতি ব্যাটিং দানব হজরতউল্লাহ জাজাই। গত বছর নিজেদের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে আলোচনায় আসা জাজাই এবার নিজের জাত চেনালেন আন্তর্জাতিক অঙ্গনেও।

আইরিশ বোলারদের বেধড়ক পিটিয়ে তিনি একাই ৬২ বল খেলে করেছেন ১৬২ রান। ইনিংসের শুরু থেকে একদম শেষ পর্যন্ত খেলে নিজের ইনিংসে ১১টি চারের সঙ্গে ১৬টি বিশাল ছক্কা হাকিয়েছেন জাজাই। একইসঙ্গে গড়েছেন অনেকগুলো রেকর্ড।

নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তথা দেড়শ’ রানের ইনিংস খেলার পথে মাত্র ৪২ বলে সেঞ্চুরি করেছেন জাজাই। যা কিনা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুতম সেঞ্চুরির রেকর্ড। তার আগে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার এবং ভারতের রোহিত শর্মা সমান ৩৫ বলে সেঞ্চুরির রেকর্ড গড়েন।

সমান ৯টি করে চার-ছক্কার মারে সেঞ্চুরি তুলে নিয়েই থামেননি জাজাই। পরের ২০ বল থেকে করেছেন আরও ৬০ রান। হাঁকিয়েছেন দুটি চার ও সাতটি ছক্কা। সব মিলিয়ে ১৬ ছক্কা মেরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও গড়েছেন জাজাই।

এতদিন ১৪ ছক্কা মেরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটা নিজের দখলে রেখেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ। তার রেকর্ড এবার কেড়ে নিলেন ২০ বছর বয়সী আফগান তরুণ জাজাই।

তবে ফিঞ্চের অন্য আরেকটি রেকর্ড ভাঙতে পারেননি জাজাই। তা হলো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড। গতবছর জিম্বাবুয়ের বিপক্ষে ১৪টি ছক্কার মারে খেলা ইনিংসটিতে ১৭২ রান করেছিলেন ফিঞ্চ। মাত্র ১০ রানের জন্য সে রেকর্ড নিজের করে নিতে পারেননি জাজাই।

এছাড়া উদ্বোধনী জুটিতে উসমান গনিকে নিয়েও বিশ্বরেকর্ড গড়েছেন জাজাই। এতদিন ধরে উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ডটা নিজেদের দখলে রেখেছিল অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডি’আরকি শর্ট এবং অ্যারন ফিঞ্চ। জিম্বাবুয়ের বিপক্ষে গতবছর দুজন মিলে যোগ করেছিলেন ২২৩ রান।

এ রেকর্ড ভেঙে দিয়ে ২৩৬ রানের রেকর্ড গড়লেন জাজাই এবং গনি। যা কিনা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যে কোনো উইকেটের সর্বোচ্চ রানের জুটির রেকর্ডও বটে। জাজাইয়ের এতসব কীর্তির দিনে বিশ্বরেকর্ড গড়েছে আফগানিস্তানও। নিজেদের নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৭৮ রান করেছে আফগানরা। যা সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close