ক্রীড়া ডেস্ক

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

১০০ বলের ক্রিকেটের যত নিয়মকানুন

নিজ দেশের কাউন্টি দলগুলোর সম্মতিতে ১০০ বলের ‘দ্য হান্ড্রেড’ নামে ক্রিকেটের নিয়মকানুন ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। টুর্নামেন্টটি শুরু হবে ২০২০ সালে। গত বছরেই এই ফরম্যাটের খসড়া ঘোষণা করেছিল ইসিবি। তবে কাউন্টি দলগুলোর অনুমোদনের অপেক্ষায় ছিল তারা। এবার এই ফরম্যাটের প্রতি সমর্থন জানিয়েছে কাউন্টি দলগুলো।

ইসিবি জানায়, ৫ সপ্তাহব্যাপী ৮টি প্রধান শহরে আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেট। এই ফরম্যাটে প্রতি ইনিংসে খেলা হবে ১০০ বল করে। প্রতি ১০ বল পরপর প্রান্ত পরিবর্তন করতে হবে। একজন বোলার চাইলে টানা ৫টি বা ১০টি বল করতে পারবে। তবে এক ইনিংসে কোনো বোলার ২০ বলের বেশি করতে পারবে না। সাদা বলের এই খেলায় প্রতি ইনিংসের প্রথম ২৫ বলে থাকবে একমাত্র পাওয়ার প্লে। ওই সময়ে ৩০ গজের বৃত্তের বাইরে থাকতে পারবে ২ জন।

ইসিবি প্রধান নির্বাহী কর্মকর্তা টম হ্যারিসন বলেন, ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেট আরো বেশি মানুষের কাছে পৌঁছে দেবে। আমরা সব সময়ই ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ানোর জন্য অঙ্গীকারবদ্ধ। আর এই ১০০ বলের ক্রিকেট খেলার ক্ষেত্রটা আরো প্রশস্ত করবে বলে আমাদের বিশ্বাস। আমরা ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার জন্য যে ৫ বছর মেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছি, তা পূরণে ১০০ বলের ক্রিকেট বড় অবদান রাখবে বলে আশা করছি।’

উল্লেখ্য, ইংলিশ কাউন্টির শীর্ষস্থানীয় ১৮টি দলের মধ্যে ১৭টি দলই এই ফরম্যাটের নিয়মকানুনের ব্যাপারে সম্মত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close