ক্রীড়া প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

শুরুর অপেক্ষা স্থানীয়দের টি-টোয়েন্টি ক্রিকেট লিগ

জানুয়ারির একদম প্রথম ভাগ থেকে ফেব্রুয়ারির ৮ তারিখ, প্রায় ৩৩-৩৪ দিন একটানা দেশি-বিদেশি ক্রিকেটার-কোচের পদচারণায় মুখরিত ছিল মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম লাগোয়া বিসিবি ইনডোর মাঠ। তারপর দুই সপ্তাহ বিরতি। কাল থেকে আবার সরগরম বিসিবি একাডেমি মাঠ।

আবার একাডেমি মাঠে ক্রিকেটার, কোচ, সংগঠক আর প্রচারমাধ্যমকর্মীদের উপস্থিতি। সাজ সাজ রব। মাঝের এক মাস ক্রিকেটারদের অনুশীলন ছিল ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিপিএলের প্রস্তুতির। আর কাল থেকে বিসিবি একাডেমি মাঠ সরব আরেক টি-টোয়েন্টি আসরের পূর্বপ্রস্তুতিতে। তবে এবার আর ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির প্রস্তুতি নয়, আজ থেকে ঢাকার প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করল দলগুলো।

বলার অপেক্ষা রাখে না, আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু প্রিমিয়ার ক্রিকেট টি-টোয়েন্টি লিগ, সে আসরকে সামনে রেখেই কাল শেরেবাংলায় প্র্যাকটিস করল প্রিমিয়ারের ৪ দলÑ শেখ জামাল ধানমন্ডি, মোহামেডান, লিজেন্ডস অব রূপগঞ্জ ও প্রাইম দোলেশ্বর। সে অর্থে ঢাকার ক্লাব ক্রিকেটের এবারের মৌসুমের ওয়ার্মআপ আসর এই টি-টোয়েন্টি লিগ। একসময় ঢাকার ক্লাব ক্রিকেটে ৫০ ওভারের লিগের সঙ্গে টি-টোয়েন্টি লিগও হতো। সেটা শুরু হয়েছিল ২০০৬ সালে। তারপর ২-৩ বার হবার পর তা বন্ধ হয়ে যায়। এবার দীর্ঘদিন পর আবার মাঠে গড়াতে যাচ্ছে টি-টোয়েন্টি লিগ।

তবে ইতিহাস জানাচ্ছে, প্রিমিয়ার ক্রিকেট লিগ শুরুর আগে দীর্ঘদিন ওয়ার্মআপ টুর্নামেন্ট ছিল দামাল সামার ও দামাল স্মৃতি টুর্নামেন্ট। সেই ৭০ দশকের মাঝামাঝি সময় থেকে ৯০ দশকের প্রায় পুরো সময় ওই টুর্নামেন্ট দিয়েই শুরু হতো ঢাকাই ক্রিকেট মৌসুম। ক্লাবগুলো দামাল সামার পরে দামাল স্মৃতি টুর্নামেন্ট খেলেই অংশ নিত প্রিমিয়ার লিগে। ওই আসর প্রায় ২ যুগের বেশি সময় ক্লাবগুলোর লিগ প্রস্তুতির আসর হিসেবেই পরিগণিত হতো।

কয়েক দিন আগেই শেষ হয়ে গেল বিপিএল টি-টোয়েন্টি। সে আসরে ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, আন্দ্রে রাসেল সুনিল নারিনসহ বিশ্বের অনেক নামি ক্রিকেটারদের সঙ্গে খেলেছেন বাংলাদেশেরও অনেক ক্রিকেটার। কিন্তু সেটা সংখ্যায় বড়জোর ৫০ কিংবা তার অল্প কিছু বেশি। বড় একটা অংশ খেলার সুযোগই পাননি।

যে অংশটা বিপিএলে দল পান না, কিংবা ডাকই মেলে না, আর দল পেলেও সেভাবে খেলার সুযোগ হয় না, তাদের টি-টোয়েন্টি ক্রিকেটে ধাতস্ত করে তুলতেই আসলে প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগের আয়োজন।

প্রস্তুতি শুরুর প্রথম দিন মোহামেডানের নাদিফ চৌধুরী আর শেখ জামাল ধানমন্ডির নুরুল হাসান সোহানের মুখেও অমন কথা। এবারের বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলা নাদিফ দলবদলের পালায় প্রিমিয়ার লিগে মোহামেডানের পক্ষে নাম লিখিয়েছেন। নাদিফ বলেন, ‘আমার মনে হয় খুব ভালো একটা সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। কারণ এখান থেকে নতুন প্লেয়ার উঠে আসতে পারবে।’

ওদিকে সবচেয়ে বেশি অর্থ ব্যয়ে দল গড়া শেখ জামাল ধানমন্ডির নুরুল হাসান সোহানও মনে করেন, ডিপিএল টি-টোয়েন্টি স্থানীয় ক্রিকেটারদের এই ফরম্যাটে অভ্যন্ত করে তুলতে এবং তাদের স্কিল বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে। তরুণ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বলেন, ‘বিপিএলে হয়তো কিছুসংখ্যক প্লেয়ার খেলে। কিন্তু আমাদের প্লেয়ারদের জন্য সবচেয়ে বড় আসর আসলে ঢাকা প্রিমিয়ার লিগই। এমন আসরে টি-টোয়েন্টি থাকা মানে যারা বিপিএলে সুযোগ পাচ্ছে না তাদের জন্য একটা বড় সুযোগ। হয়তো এখানে একটু ভালো করে সামনের ডিসেম্বরে আবার বিপিএল আসবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close