ক্রীড়া ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

প্রতিশোধের সঙ্গে শেষ আটের টিকিট ইউনাইটেডের

৯ মাস আগে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতেছিল চেলসি। পুরনো পরাজয়ের ক্ষতটা পরশু পুষিয়ে নিয়েছে রেড ডেভিলরা। এফএ কাপের পঞ্চম রাউন্ডে চেলসিকে তাদের ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে ২-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নিশ্চিত করেছে কোচ ওলে গানার সুলশারের শিষ্যরা।

গত মৌসুমে ইডেন হ্যাজার্ডের একমাত্র গোলে শিরোপা বঞ্চিত হয়েছিল ইউনাইটেড। পরশু তারই শোধ তুলল তারা। ৩১ মিনিটে পল পগবার ক্রস থেকে স্ট্যামফোর্ডের উল্লাস কেড়ে নেন আন্দ্রে হেরেরা। প্রথমার্ধের শেষ মিনিটে ইউনাইটেডের ব্যবধান দ্বিগুণ করে দেন পগবা-ই। পুরো ম্যাচে ফরাসি মিডফিল্ডার আলো ছড়িয়েছেন দুই পায়ে। কখনো ডিফেন্স চেরা পাশে কখনো বল নিয়ে ক্ষিপ্রগতিতে ঢুকে গেছেন চেলসির রক্ষণভাগে।

অথচ ওল্ড ট্রাফোর্ডের সাবেক কোচ হোসে মরিনহোর অধীনে আওয়াজ উঠেছিল পগবা হারিয়ে গেছেন। তবে পর্তুগিজ কোচের বরখাস্ত হওয়ার পরপরই নিজেকে আবার মেলে ধরেছেন তিনি। মরিনহোর অধীনে গোলে ভূমিকা রাখতে পগবার লেগেছে ২১০ মিনিট। অন্তর্বর্তীকালীন কোচ সুলশারের অধীনে তা নেমে এলো ৬৮ মিনিটে।

অন্যদিকে পরাজয়ের পর স্ট্যামফোর্ডে কোচ ‘মাউরিসিও সারি হঠাও’ গুঞ্জনও শোনা যাচ্ছে। চেলসিতে কোচ ছাঁটাই নতুন নয়। টানা হারতে থাকলে কোচ সারির আসনটাও নড়ে যেতে পারে যেকোনো মুহূর্তে। অথচ আরেক ইতালিয়ান কোচ আন্তনিও কন্তেকে বিদায় করে নাপোলি থেকে সারিকে এনেছিল চেলসি। কিন্তু সারি যে কখনো বড় শিরোপার স্বাদ পায়নি, সেই দুর্ভাগ্য খ-াবেন কীভাবে! শুরুটা ভালো করলেও হুট করে মৌসুমের অর্ধপথে খেই হারিয়ে ফেলা ব্লুজরা প্রিমিয়ার লিগে তিন থেকে নেমে গেছে ছয়ে। এমন অবস্থা জারি থাকলে তাদের আরেকবার চ্যাম্পিয়নস লিগের বাইরে কাটাতে হবে।

কোচ সারিও যেন শিষ্যদের ওপর দিন দিন আত্মবিশ্বাস হারিয়ে ফেলছেন। কাজ বরফ ঠা-া মুখে সংবাদ সম্মেলনে এসে চেলসি কোচ বলেন, ‘আমরা দ্বিতীয়ার্ধে বিশৃঙ্খল ফুটবল খেলেছি, তবে প্রথমার্ধে ভালো খেলেছি।’ কিন্তু প্রথমার্ধেই যে জোড়া গোল হজম করতে হয়েছে তাদের। গ্যালারি থেকে সারিকে শুনতে হয়েছেন ‘ধুয়ো’ ধ্বনিও। অবশ্য সমর্থকদের এসব কথা কর্ণপাত করছেন না সারি, ‘আমি এই ফল নিয়ে চিন্তিত কিন্তু সমর্থকদের আচরণ নিয়ে নয়। কারণ পরিস্থিতিটা আমি বুঝি। আমি আমাদের সমর্থকদের বুঝতে পারছি কারণ এফএ কাপে আমাদের ফল ভালো নয়।’

অবশ্য এফএ কাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আটটি শিরোপা জয়ী দল চেলসি। ১২টি শিরোপা জিতে সবার শীর্ষে ইউনাইটেড। ১৫ মার্চ থেকে শুরু হওয়া এফএ কাপের শেষ আটে রেড ডেভিলরা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে উলভারহ্যাম্পটনকে। তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ সোয়ানসি সিটি। সেমিফাইনালে উঠতে বাকি চার দলের মধ্যে ওয়াটফোর্ড লড়বে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে। ব্রাইটনের প্রতিপক্ষ মিলওয়াল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close