ক্রীড়া ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

ম্যানচেস্টার সিটার সিটির সামনে শালকে ০৪

মাদ্রিদকে ডাকছে রোনালদোকে

গত জুলাইয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে দীর্ঘ ৯ বছরের মধুচন্দ্রিমা শেষে জুভেন্টাসকে নতুন ঠিকানা বানিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপর চ্যাম্পিয়নস লিগে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে স্পেনে ফিরলেও ভুলে যাওয়ার মতো অভিজ্ঞতা হয়েছিল পর্তুগিজ উইঙ্গারের। তার মধ্যে নানা কারণে মাদ্রিদের সঙ্গে কেবল দূরত্বই বেড়েছে সিআর সেভেনের। আজ আবার চ্যাম্পিয়নস লিগের ম্যাচ দিয়ে মাদ্রিদে ফিরছেন রোনালদো। তবে তা রিয়ালের সান্তিয়াগো বার্নাব্যুতে নয়। অ্যাটলেটিকো মাদ্রিদের ঘরের মাঠ ওয়ান্দা মেট্রোপলিটানোতে দেখা যাবে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীকে। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলর প্রথম লেগে রোনালদোর জুভেন্টাসকে স্বাগত জানাবে অ্যাটলেটিকো।

একসময় মাদ্রিদ ডার্বিতে নিয়মিত মুখ ছিল রোনালদো। পুরনো সেই প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে আজ আবার দেখা যাবে তাকে। তবে গায়ে থাকবে তুরিনের বুড়িদের সাদা-কালো জার্সিটা। জুভেন্টাসের জন্য আজকের ম্যাচটি প্রতিশোধেরই বটে। দুই দলের মধ্যে সাক্ষাৎ হয়েছে মাত্র দুইবার। তার মধ্যে এক ম্যাচ ড্র করলেও ২০১৪-১৫ মৌসুমে ১-০ গোলে হেরেছিল জুভরা।

চ্যাম্পিয়নস লিগ জয়ের ক্ষেত্রে জুভেন্টাসের সবচেয়ে বড় শত্রু যেন স্প্যানিশ ক্লাবগুলো। ২০১৪-১৫ মৌসুমে বার্সেলোনার বিপক্ষে ফাইনালে ৩-১ গোলে হারের পর ২০১৬-১৭ মৌসুমে কার্ডিফের ফাইনালে শিরোপা খুইয়েছিল জুভেন্টাস। তার মধ্যে কোয়ার্টার ফাইনালে তাদের স্বপ্ন বিসর্জন দিতে হয় ব্লাঙ্কোসদের বিপক্ষে। আর সেই দুঃসহ স্মৃতিটা বারবার গোলপোস্টোর নিচে দেখতে হয়েছে তুরিনের ইতালিয়ান কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনকে। সেই বুফন এখন নেই তুরিনে। অন্তত একবারের জন্য চ্যাম্পিয়নস লিগের ট্রফিটি ছুঁয়ে দেখার বাসনায় তিনি নতুন ঠিকানা বানিয়েছেন ফরাসি জায়ান্ট পিএসজিকে।

‘এইচ’ গ্রুপে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষ দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে উঠেছে জুভেন্টাস। যেখানে তাদের পরীক্ষা দিতে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ও ভ্যালেন্সিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে। অন্যদিকে বরুসিয়া ডর্টমুন্ডের সমান ১৩ পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় দ্বিতীয় হয়ে শেষ ষোলতে অ্যাটলেটিকো। তবে সাম্প্রতিক পারফরম্যান্স বিচারে জুভদের থেকে পিছিয়ে আছে কোচ ডিয়েগো সিমিওনের শিষ্যরা। গত পাঁচ ম্যাচের মধ্যে ২ পরাজয় ও ২ জয় পাওয়া দলটি লা লিগায় আছে তৃতীয় স্থানে। অন্যদিকে চলতি মৌসুমে এখন পর্যন্ত অপরাজিত কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির শিষ্যরা। রেকর্ড টানা সপ্তম ‘স্কুডেত্তে’ও হাতছানি দিচ্ছে তাদের। তবে লড়াইয়ের আগে অ্যাটলেটিকোকে বেশ সমীহের চোখেই দেখছেন অ্যালেগ্রি, ‘নকআউট পর্বে পৌঁছানোই ছিল আমাদের প্রথম লক্ষ্য। সে লক্ষ্য আমরা পার হয়েছি। অ্যাটলেটিকোর বিপক্ষে ম্যাচটি সহজ হবে। সিমিওনে চমৎকার কাজ করছে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনার মতো অ্যাটলেটিকোও শক্তিশালী প্রতিপক্ষ।’

মাদ্রিদে যখন মহারণ চলবে তখন জার্মানিতে আরেক ম্যাচে ম্যানচেস্টার সিটিকে স্বাগত জানাবে শালকে। শেষ ষোলর প্রথম লেগে সিটিজেনদের প্রতিপক্ষ শালকে। এই ম্যাচ দিয়ে ৩ বছর পর জার্মানিতে পা রাখবেন কোচ পেপ গার্দিওলা। ইতিহাদে আসার আগে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের ডাগআউটে তিন বছর কাটিয়েছেন এই স্প্যানিশ কোচ। প্রতিপক্ষ তাই চেনাই বলতে হবে গার্দিওলার জন্য। দুই দলের মধ্যে তিনবারের সাক্ষাতে দুইবার জিতেছে সিটি। বাকি ম্যাচটি জিতেছে শালকে, তাও ১৯৭০ সালে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close