ক্রীড়া ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

বার্সেলোনার সামনে লিওঁ

মহারণ আজ অ্যানফিল্ডে

ক্ষতটা এখনো হয়তো মাঝেমধ্যে উঁকি দেয় লিভারপুল সমর্থকদের মনে। গোলরক্ষক লরিস কারিয়াস যদি দুই-দুইটা মারাত্মক ভুল না করতেন আর মোহাম্মদ সালাহ যদি চোট না পেয়ে মাঠ না ছাড়তেন তো ফলাফলটা অন্যরকম হতে পারত। ২০০৫ সালের পর হয়তো শিরোপা উৎসবও করতে পারত লিভারপুল। কিন্তু গত উয়েফা চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদের কাছে শিরোপাটা তুলে দিতে হয় অলরেডদের।

সেই ক্ষতকে শক্তি বানিয়ে প্রিমিয়ার লিগের চলতি আসরে দুর্দান্ত খেলছে কোচ ইয়ুর্গেন ক্লপের দল। তবে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলতে উঠতে এবার বেশ কষ্টই পোহাতে হয়েছে তাদের। অবশ্য ক্লপের ভাগ্য সহায় বলতে হবে। ‘সি’ গ্রুপে ইন্টার মিলানের সমান ৯ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে লিভারপুল। আজ তারা শেষ ষোলর প্রথম লেগে ঘরের মাঠ অ্যানফিল্ডে স্বাগত জানাবে ‘ই’ গ্রুপের শীর্ষ দল বায়ার্ন মিউনিখকে। শেষ আটের হাতছানিতে দুই দলই আজ মাঠে নামবে জয়ের মানসিকতা নিয়ে।

জার্মান জায়ান্টরা নিজেদের দিনে কত ভয়ংকর তা না বললেই চলে। বাবারিয়ানরা চ্যাম্পিয়নস লিগে পাঁচবার রানার্সআপ হওয়ার পাশাপাশি শিরোপা জিতেছে পাঁচবার। লিভারপুলের ঝুড়িতেও আছে ৫টি শিরোপা। অবশ্য দুই দলের সাক্ষাতে এগিয়ে আছে অলরেডরাই। ৭ বারের দেখায় ২ জিতে তারা হেরেছে ১ ম্যাচ। ৪ ম্যাচ হয়েছে ড্র। ২০০১ সালে শেষ সাক্ষাতেও অ্যালিয়েঞ্জ অ্যারেনায় ৩-২ গোলে জিতেছে লিভারপুল।

নিজেদের শেষ ম্যাচে বোর্নমুথকে ৩-০ গোলে উড়িয়ে প্রস্তুতিটাও বেশ ভালোভাবে সেরে নিয়েছে ক্লপের দল। অন্যদিকে জয় পেলেও অগসবার্গের মাঠে পরীক্ষা দিতে হয়েছে কোচ নিকো কোভাচের শিষ্যদের। বুন্দেস লিগাতেও শীর্ষে থাকা বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে ২ পয়েন্ট কমে নিয়ে দ্বিতীয় স্থানে আছে বায়ার্ন।

তবে আজকের মহারণে ক্লপের কপালের ভাঁজটা বাড়িয়ে ভার্জিল ফন ডিকের অনুপস্থিতি। গ্রুপ পর্বে তিনটি হলুদ কার্ড দেখায় ১ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন ডাচ ডিফেন্ডার। এছাড়া চোটের কারণে মাঠের বাইরে থাকতে পারেন ডেজান লভরেন ও জো গোমেজ। ফন ডিকের জায়গায় দেখা যেতে পারে ফাবিনহোকে। চোট কাটিয়ে ফিরতে পারেন ট্রেন্ট-আলেক্সান্দার আর্নল্ড। অন্যদিকে নিষেধাজ্ঞার কারণে কোভাচ পাবেন না জার্মান ফরওয়ার্ড থমাস মুলারকে। গত ম্যাচে চোট পাওয়ায় নির্বাসনে চলে গেছেন কিংসলে কোমেনও।

রাতের আরেক ম্যাচে বার্সেলোনা যাবে ফ্রান্সে। শেষ ষোলর প্রথম লেগে কাতালানদের প্রতিপক্ষ ফরাসি ক্লাব অলিম্পিক লিঁও। পূর্ণশক্তির দলই আজ মাঠে নামাবেন কোচ এরনেস্তো ভালভার্দে। তবে লিঁওর জন্য দুঃসংবাদ, অধিনায়ক নাবিল ফেকিরকে পাচ্ছে না তারা। চ্যাম্পিনস লিগের চলতি আসরে এখন পর্যন্ত অপরাজিত বার্সেলোনা। ২০০৮-০৯ মৌসুমের ২ লেগে লিঁওর বিপক্ষে ৬-৩ ব্যবধানে এগিয়ে থেকে শেষ আটে উঠেছিল তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close