ক্রীড়া ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

কাল ভোরে তৃতীয় ওয়ানডে

হোয়াইটওয়াশ ঠেকানোর লড়াই

নিউজিল্যান্ড সফরের জন্য প্রস্তুতির খুব একটা সুযোগ পায়নি বাংলাদেশ। যদিও দলের ক্রিকেটারদের দাবি ছিল (বিপিএলে) খেলার মধ্যে থাকায় সেই ঘাটতি অনেকটাই পুষিয়ে নেওয়া সম্ভব। কিন্তু বিপিএল যে নিউজিল্যান্ডের বিরূপ কন্ডিশনের প্রস্তুতির জন্য আদর্শ নয় সেটা বোঝা গেছে প্রথম দুই ওয়ানডেতেই। কিউইদের কাছে শুরুর ২ ম্যাচ হেরে সিরিজ খুইয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। আগামীকাল ভোরে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ। ম্যাচটা বাংলাদেশের জন্য হোয়াইটওয়াশ ঠেকানোর উপলক্ষ। ধবলধোলাই এড়াতে পারলে সেটাই হবে সিরিজে টাইগারদের অনেক বড় একটা প্রাপ্তি।

নেপিয়ারের পর ক্রাইস্টচার্চ। দুটো ম্যাচের মধ্যে মিল থাকল অনেক কিছুতেই। ২ ম্যাচেই কোনো রকম দলীয় সংগ্রহ ২০০ ছাড়িয়েছে বাংলাদেশ। একটিতেও অবশ্য ২৫০ করতে পারেনি সফরকারীরা। ২ ম্যাচেই ধসে পড়েছিল মাশরাফিদের ব্যাটিং অর্ডার। ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে নিউজিল্যান্ডের পেসারদের বিরুদ্ধে কিছুটা যা লড়াই করেছিলেন মোহাম্মদ মিঠুন। ত্রাণকর্তা মিঠুনকে প্রথম ম্যাচে সঙ্গ দিয়ে হাফসেঞ্চুরির কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন মোহাম্মদ সাইফুদ্দিন। পরের ম্যাচে সাইফুদ্দিনের জায়গায় ছিলেন সাব্বির রহমান।

তরুণরা দলকে মান বাঁচানো সংগ্রহ এনে দিয়েছেন। ব্যর্থ হয়েছে অভিজ্ঞরা। সবচেয়ে ৪ জন অভিজ্ঞ খেলোয়াড়ই হতাশ করেছেন দলকে। মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, মুশফিকুর রহিম একজনও দলকে পথ দেখাতে পারেননি। উল্টো দলকে বিপাকে ফেলে ফিরেছেন সাজঘরে। কাল মান বাঁচানোর লড়াইয়ে তাদের জ্বলে ওঠাটা খুব দরকার। বোলারদেরও নিংড়ে দিতে হবে সম্ভাব্য সবটুকু। নইলে রাগবির দেশে আরেকটি ধবলধোলাইয়ের তিক্ত স্বাদ নিতে হবে মাশরাফিদের।

ব্যাটিং ধসের ধকল কাটিয়ে দুটি ম্যাচে যে বাংলাদেশ ২০০ ছাড়িয়েছে সেটা একদিক থেকে স্বস্তির। কিন্তু অস্বস্তিটা পরে যোগ করছেন মার্টিন গাপটিল। টানা দুই ওয়ানডেতে সেঞ্চুরি তুলে নিয়েছেন কিউই ওপেনার। মাশরাফি-মুস্তাফিজদের পিটিয়ে তুলেধুনো করে দুটো ম্যাচেই নিউজিল্যান্ডকে সহজ জয় এনে দিয়েছেন গাপটিল। কাল আরো একবার তার কাছে অগ্নিপরীক্ষা দিতে হবে বাংলাদেশের বোলারদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close