ক্রীড়া ডেস্ক

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৯

ক্রাইস্টচার্চে আরো বড় পরীক্ষা

নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ৮ উইকেটের বিশাল হার। সিরিজ বাঁচানোই এখন মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের জন্য। আজ ভোরে টিকে থাকার লড়াইয়ে নেমে গেছে টাইগাররা। এ লড়াইয়ের আগে টাইগারদের আত্মবিশ্বাসে হয়তো চির ধরেছে লাল-সবুজের প্রতিনিধিদের। কিন্তু আশা হারাচ্ছেন না মাশরাফি অ্যান্ড কোং।

প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। আজ ক্রাইস্টচার্চে চলছে দ্বিতীয় ওয়ানডে। কন্ডিশন অনুযায়ী এটা বাংলাদেশের জন্য আরো কঠিন। ক্রাইস্টচার্চে আরো ঠা-া। বাতাসের তীব্রতাও অনেক। তবু একটা জায়গায় স্বস্তি, আগের চেয়ে কন্ডিশনের সঙ্গে অনেকটাই মানিয়ে নিয়েছেন মাশরাফিরা।

নেপিয়ারের চেয়ে ক্রাইস্টচার্চের উইকেট আরো ব্যাটিং-সহায়ক। কন্ডিশন কঠিন হলেও এই উইকেট ব্যাটসম্যানদের জন্য আদর্শ। বাউন্স সমান্তরাল, বলের সঙ্গে ব্যাটের বোঝাপড়াও দারুণ হয়। প্লে-অফের ওভারগুলো কাজে লাগালে এই ম্যাচে অনায়েসেই বাংলাদেশ ছাড়াতে পারবে তিন শ। এই মাঠে সবশেষ ম্যাচ দেখেছিল রানবন্যা। ছয় শরও বেশি রানের ম্যাচে নিউজিল্যান্ডের ছুড়ে দেওয়া ৩৪১ রানের জবাবে বাংলাদেশ করেছিল ২৬৪ রান।

আগের ম্যাচে টপঅর্ডার ব্যর্থ ছিল। অভিজ্ঞ ব্যাটসম্যানরাও জ্বলে উঠতে পারেননি। মোহাম্মদ মিঠুন ও শেষ দিকে সাইফুদ্দিনের ব্যাটিং দৃঢ়তায় কোনো রকম মানবাঁচানো সংগ্রহ তুলেছে টাইগাররা। ২৩৩ রানের লক্ষ্যমাত্রা মামুলি বানিয়ে জিতেছে নিউজিল্যান্ড। মার্টিন গাপটিলের সেঞ্চুরির ওপর ভর করে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে কিউইরা।

কদিন আগে শেষ হওয়া বিপিএলে ভালোই করেছেন তামিম ইকবাল। ফাইনালে তো ১৪১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন। নিউজিল্যান্ড সফরে বাঁ-হাতি ওপেনারকে ঘিরে স্বাভাবিকভাবেই প্রত্যাশার পারদটা ছিল উঁচুতে। কিন্তু এদিন মাত্র ৫ রান করেই আউট হয়ে গেছেন তামিম। দ্বিতীয় ওয়ানডেতে রানে ফেরার জন্য মরিয়া থাকবেন দেশসেরা ওপেনার।

প্রথম ওয়ানডেতে বাংলাদেশ হেরে গেছে শুরুতেই। বোল্ট-ফার্গুসনদের তোপে গুঁড়িয়ে গেছে টাইগারদের টপঅর্ডার। আজ সমতায় ফেরার ম্যাচেও কিউই পেসারদের কাছে অগ্নিপরীক্ষা দিতে হবে বাংলাদেশকে। জয়ে ফিরতে হলে মূল কাজটা করতে হবে ব্যাটসম্যানদেরই। যতটা সম্ভব বোলারদের সর্বোচ্চ চ্যালেঞ্জিং স্কোর এনে দিলেই আসতে পারে সাফল্য।

জ্বলে উঠতে হবে অভিজ্ঞ ব্যাটসম্যানদেরও। এদের মধ্যে পাদ প্রদীপে মুশফিকুর রহিম। কদিন আগে শেষ হওয়া বিপিএলে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তিনিই সবচেয়ে সফল। ব্যাট হাতে রানের বন্যা বইয়ে দিয়েই রাগবির দেশ সফরে এসেছেন তিনি। কিন্তু প্রথম ম্যাচে ৫ রান করে বোল্টের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে গেছেন তিনি।

আজ খুব করেই জ্বলে উঠতে চাইবেন মুশফিক। কারণ আজ যে ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম ম্যাচটি খেলতে নেমেছেন তিনি। উপলক্ষ তিনি রাঙাতে পারবেন কি না উত্তরটা দূরে নয়। তবে ম্যাচ সংখ্যার ডাবল সেঞ্চুরির আগে ভীষণ রোমাঞ্চিত বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটসম্যান। কারণ এমস অর্জন তার আগে একজনেরই নামের পাশে যুক্ত হয়েছিল। গত বছরের ডিসেম্বরে দুশোতম ওয়ানডে খেলেছিলেন মাশরাফি বিন মর্তুজা। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচটা আবার অধিনায়ক হিসেবে মাশরাফির শততম ম্যাচ ছিল। কিন্তু মাইলফলকের ম্যাচে কী দুঃস্বপ্নটাই না উপহার পেলেন তিনি!

প্রথম ম্যাচে বিশাল হার। স্বাভাবিকভাবেই বাংলাদেশের একাদশে পরিবর্তনটা জরুরি হয়ে পড়েছে। কন্ডিশন ও উইকেট বিবেচনায় আজ একাদশে ঢুকে যেতে পারেন রুবেল হোসেন। এ ক্ষেত্রে সাইফুদ্দিনকে বসিয়ে দেওয়া লাগতে পারে টিম ম্যানেজমেন্টের। কিন্তু আগের ম্যাচে শেষ দিকে ব্যাট করতে এসে ৪১ রানের কার্যকর যে ইনিংসটা সাইফুদ্দিন খেলেছেন, তাতে আজ একাদশে না থাকাটা তার জন্য হবে অন্যায়। তবে বাংলাদেশ পরিবর্তন আনলেও আগের ম্যাচের একাদশে নিয়ে নিউজিল্যান্ডের মাঠে নামার সম্ভাবনা প্রবল।

সম্ভাব্য একাদশ

বাংলাদেশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তফিজুর রহমান ও লিটন দাশ/রুবেল হোসেন।

নিউজিল্যান্ড : মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম, জিমি অ্যান্ডারসন, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, লোকি ফার্গুসন, ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close