ইংল্যান্ডের সান্ত¡না জয়

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

মাথায় ৪৮৪ রানের পাহাড়। স্বাভাবিকভাবেই চতুর্থ ইনিংসে সেটা ডিঙাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ১৫৪ রানে গুটিয়ে যাওয়া ক্যারিবীয়দের কাল ফিরতি ইনিংসে ২৫২ রানে অলআউট করে দিয়েছে ইংল্যান্ড। সেন্ট লুসিয়ায় তৃতীয় টেস্ট ইংলিশরা জিতল ২৩২ রানে। বিশাল এই জয়ে তিন ম্যাচ টেস্ট সিরিজের হোয়াইটওয়াশ এড়াল সফরকারী দলটি।

প্রায় অসম্ভবের লক্ষ্যে ব্যাট করতে নেমে এক প্রান্ত আগলে দারুণ লড়াই করেছেন রোস্টন চেজ। কিন্তু আরেক প্রান্তে দেখা গেল না লড়াইয়ের চিহ্ন। ইংলিশ বোলিংয়ে ক্যারিবিয়ানদের টপঅর্ডার ধসে গেল। মিডল অর্ডারেও হলো না প্রতিরোধ। তাতেই সান্ত¦নার জয় পেল ইংলিশরা।

পরশু রাতে দ্বিতীয় উইকেটে ৪ উইকেটে ৩২৫ রানে দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। ১১১ রানে অপরাজিত থাকা অধিনায়ক জো রুট আউট হয়ে যান ১২২ রানে। ইংল্যান্ড ইনিংস ঘোষণা করে দেয় তখনই। আরেক পাশে বেন স্টোক্স তখন অপরাজিত ৪৮ রানে।

হিমালয় লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩১ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। ধকলটা আর সামলে উঠতে পারেনি ক্যারিবীয়রা। শেন ডাওরিচ, কেমার রোচরা সঙ্গ দিয়েছেন চেজকে। গড়ে উঠেছে ছোট ছোট জুটি। স্টোক্স, মঈন আলিদের বোলিংয়ে বড় হতে পারেনি জুটিগুলো। নয়ে নেমে ৩০ বলে ৩৪ করে দর্শকদের কিছুটা বিনোদন দেন আলজারি জোসেফ।

তিনি যখন আউট হলেন তখন চেজ সেঞ্চুরি থেকে ২ রান দূরে। চেজের শতকের জন্য খুঁড়িয়ে খুঁড়িয়ে বাইশ গজে আসেন ক্যারিবীয়দের শেষ ব্যাটসম্যান কিমো পল। পরের ওভারেই শতক তুলে নেন চেজ। পরে ওভারেই জয় তুলে নেয় ইংল্যান্ড। বল হাতে ক্যারিবীয়দের ধসিয়ে দেওয়া পেসার মার্ক উড হয়েছেন ম্যাচ সেরা। সিরিজজুড়ে দ্যুতি ছড়ানো কেমার রোচ হয়েছেন সিরিজ সেরা।

"