ক্রীড়া ডেস্ক

  ১৩ ফেব্রুয়ারি, ২০১৯

রুটের সেঞ্চুরি

চালকের আসনে ইংল্যান্ড

অবশেষে সিরিজে ইংল্যান্ডের শেষ ইনিংসে নিজেকে খুঁজে পেলেন জো রুট। অধিনায়কের সেঞ্চুরিতে সেন্ট লুসিয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দেওয়ার পথে রয়েছে ইংল্যান্ড।

তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ইংলিশদের সংগ্রহ ৪ উইকেটে ৩২৫ রান। ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি পাওয়া রুট ১১১ ও অলরাউন্ডার বেন স্টোকস ২৯ রানে ব্যাট করছেন। প্রথম ইনিংসে শত রানের লিড পাওয়া সফরকারীরা এগিয়ে গেছে ৪৪৮ রানে।

আগের পাঁচ ইনিংস মিলে রুট করেছিলেন মাত্র ৫৫ রান। ক্যারিবীয় দ্বীপে বাজে সময় কাটানো অধিনায়ক যেন ফিরে পেলেন নিজেকে। টানা ৩ উইকেটে গড়লেন ৫০ ছোঁয়া জুটি। দায়িত্বশীল এক ইনিংসে সেন্ট লুসিয়া টেস্টে আরো দৃঢ় করলেন ইংল্যান্ডের নিয়ন্ত্রণ।

ড্যারেন সামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে গত সোমবার বিনা উইকেটে ১৯ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড প্রথম বলেই হারায় ররি বার্নসকে। স্বাগতিকদের উইকেট এনে দেওয়া তরুণ অলরাউন্ডার কিমো পল খানিক পর ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন। এদিন আর মাঠে ফিরেননি তিনি। মাঠে নামেননি আঙুলে চোট পাওয়া ড্যারেন ব্রাভোও।

ইংলিশদের ইনিংসে থিতু হয়েও ৯৯ বলে ২ চারে ২৩ রান করে ফিরেন তিনি জেনিংস। শুরুতে একবার জীবন পাওয়া জো ডেনলি তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। রুটের সঙ্গে তৃতীয় উইকেটে ৭৪ রানের জুটি গড়া এই টপঅর্ডার ব্যাটসম্যান ১১ চারে ফিরেন ৯৯ বলে ৬৯ রান করে।

প্রথম ইনিংসে ফিফটি করা জস বাটলার পেলেন আরেকটি ৫০। চতুর্থ উইকেটে অধিনায়কের সঙ্গে ১০৭ রানের জুটি গড়া আক্রমণাত্মক এই ব্যাটসম্যানকে বোল্ড করে থামান কেমার রোচ। বাটলারের ৫৬ রানের ইনিংস গড়া ৫টি চারে।

দিনের বাকি সময়ে আর কোনো ক্ষতি হতে দেননি রুট ও স্টোকস। দ্বিতীয় নতুন বলেও তাদের প্রতিরোধ ভাঙতে পারেনি স্বাগতিকরা। ১৮৯ বলে তিন অঙ্ক ছোঁয়া রুটের ১১১ রানের ইনিংস গড়া ৯ চারে। তার সঙ্গে পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ৭১ রানের জুটিতে স্টোকসের অবদান ২ চারে ২৯।

পেসার পলের অনুপস্থিতি ভুগিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। রোস্টন চেইসকে দিয়ে ৩১ ওভার বোলিং করাতে হয়েছে ক্রেইগ ব্র্যাথওয়েইটের। ভারপ্রাপ্ত অধিনায়ক নিজেও করেছেন ১২ ওভার। স্পিনারদের ৪৩ ওভার থেকে আসেনি কোনো উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড ১ম ইনিংস : ২৭৭

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস : ১৫৪

ইংল্যান্ড ২য় ইনিংস : (আগের দিন ১৯/০) ১০০ ওভারে ৩২৫/৪ (বার্নস ১০, জেনিংস ২৩, ডেনলি ৬৯, রুট ১১১*, বাটলার ৫৬, স্টোকস ২৯*; রোচ ১/৩১, গ্যাব্রিয়েল ১/৮৭, পল ১/১১, জোসেফ ১/৬৩)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close