ইংলিশ লিগে শীর্ষস্থানের লড়াই

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

কদিন আগে ইংলিশ লিগ টেবিলের শীর্ষে উঠেছিল ম্যানচেস্টার সিটি। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হটিয়ে আবার শীর্ষে ফিরেছে লিভারপুল। পরশু বোর্নমুথকে ৩-০ গোলে উড়িয়ে যথারীতি জয়ের ধারা অব্যাহত রেখেছে অল রেডরা। ২৬ ম্যাচে ৬৫ পয়েন্ট লিভারপুলের। তাদের সমান ম্যাচে তিন পয়েন্ট পিছিয়ে দুয়ে নেমে গেছে সিটিজেনরা। অবশ্য কাল রাতে চেলসিকে হারাতে পারলে গোলগড়ের সুবিধায় আবার শীর্ষে ওঠার সুযোগ পেয়েছিল পেপ গার্দিওলার সিটি।

দুই মাস আগেই শীর্ষস্থান হারিয়েছিল সিটি। দুই ও তিন নম্বর স্থানেই ঘুরপাক খাচ্ছিল তারা। অবশেষে হারানো জায়গায় ফিরেছিল সিটি। লিভারপুলের সমান পয়েন্ট নিয়েই সবার ওপরে উঠেছিল তারা। কিন্তু বেশিদিন থাকতে পারল না গার্দিওলার দল।

অবশ্য সিটিকে শীর্ষে ফেরার ব্যবস্থা করে দিয়েছিল লিভারপুলই। এই মৌসুমে বিধ্বংসী ফর্মে থাকা অল রেডরা যেন গত দু-তিন ম্যাচ ধরে চেনাই যাচ্ছিল না। জানুয়ারি মাসটা সব সময় ইয়ুর্গেন ক্লপের দলের বাজে কাটে। এমনিতেও বছরের প্রথম মাসে কখনোই টানা ম্যাচ জিততে পারেন না ক্লপ। এবারও তার ব্যতিক্রম হলো না। ম্যানচেস্টার সিটির সঙ্গে হেরে আর লেস্টার সিটি-ওয়েস্ট হামের সঙ্গে ড্র করে লিভারপুল নিজেরাই নিজেদের কাজটা কঠিন করে তুলেছিল। পরশু বোর্নমুথের বিপক্ষে ম্যাচটির দিকে সমর্থকরা চাতকপাখির মতোই তাকিয়ে ছিল। তাদের হতাশ করেনি ক্লপের শিষ্যরা।

প্রথমার্ধের ২৪ মিনিটে ইংলিশ মিডফিল্ডার জেমস মিলনারের দুর্দান্ত এক ক্রসে মাথা ঠেকিয়ে লিভারপুলকে এগিয়ে দেন সেনেগালের উইঙ্গার সাদিও মানে। এর ঠিক ১০ মিনিট পরই স্কটিশ লেফটব্যাক অ্যান্ডি রবার্টসনের পা থেকে আসা বল দুর্দান্তভাবে নিয়ন্ত্রণ করে প্রতিপক্ষ গোলরক্ষক আর্তুর বোরুচের মাথার ওপর দিয়ে নিখুঁতভাবে জালে জড়ান ডাচ মিডফিল্ডার জর্জিনিও ভাইনাল্ডাম। প্রথমার্ধে দু-একটা সুযোগ পেলেও সেগুলোর সুন্দর পরিণতি দিতে পারেননি মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ। কিন্তু দ্বিতীয়ার্ধে আর ভুল করেননি। ৪৮ মিনিটে গিনিয়ান মিডফিল্ডার নাবি কেইটার ডিফেন্সচেরা এক পাসকে নিয়ন্ত্রণ করে সালাহের দিকে পাঠিয়ে দেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনো। লোভনীয় সেই পাসকে গোলে রূপ দেন সালাহ। গোলবার আর গোলরক্ষক বাধা না হয়ে দাঁড়ালে হয়তো একটা নয়, বরং হ্যাটট্রিক করেই মাঠ ছাড়তে পারতেন এই তারকা।

এদিকে দিনের প্রথম ম্যাচে ফরাসিদের দাপটে ফুলহামকে ৩-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দুই গোল করেছেন ফরাসি মিডফিল্ডার পল পগবা, অন্য গোলটা অ্যান্থনি মার্শিয়ালের। আলেকজান্দ্রে লাকাজেত্তে ও অ্যালেক্স ইওবির দুই গোলে হাডার্সফিল্ডকে ২-১ গোলে হারিয়েছে আর্সেনাল।

"