হারা ম্যাচেও প্রাপ্তি

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

আগামী পরশু নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হচ্ছে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এই সিরিজ শুরুর আগে নিউজিল্যান্ড সফরের আগে দেশের মাটিতে একদিনও অনুশীলনের সুযোগ পায়নি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বিপিএলের ধকল কাটিয়ে ওঠারও সময়টা ছিল। প্রস্তুতিবিহীন প্রস্তুতি ম্যাচে টাইগাররা কেমন পারফর্ম করে সেটাই দেখার ছিল। খুব একটা খারাপ করেননি মিরাজ-মুশফিকরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট-বলের মূল লড়াই শুরুর আগে প্রস্তুতি ম্যাচে ২ উইকেটে হেরেছে লাল-সবুজ জার্সিধারীরা। ব্যাটিংটা হয়েছে মোটামুটি। বোলিংটাও ভালো হয়েছে টাইগারদের। দুটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ এবং মাহমুদউল্লাহ রিয়াদ।

কাল নিউজিল্যান্ডের লিংকনের বার্ট সাটক্লিফ গ্রাউন্ডে সহজ জয়ের দিকেই এগিয়ে যাচ্ছিল নিউজিল্যান্ড একাদশ। বাংলাদেশের ২৪৭ রানের জবাবে ৩৫ ওভারে ৩ উইকেটে ১৮২ রান তুলে ফেলেছিল তারা। দুর্দান্ত বোলিংয়ে দারুণভাবেই ফিরে আসে টাইগাররা। দাঁতে দাঁত চেপে লড়াইয়ের পর শেষ পর্যন্ত মাশরাফিরা হেরে গেছেন।

বল হাতে এ ম্যাচে বাংলাদেশ যে খুব বেশি প্রতিদ্বন্দ্বিতা গড়তে পেরেছে ব্যাপারটা এমন নয়। বরং ৫ উইকেট হারিয়ে ২২৭ রান তুলে সহজ জয়ের পথেই ছিল নিউজিল্যান্ড একাদশ। তবে শেষ দিকে দ্রুতই ৩ উইকেট হারিয়ে ফেলে তারা। ২৪১ থেকে ২৪৫ রানের মধ্যে ৩ উইকেট ফেলে খেলাটা জমিয়ে তুললেও স্কোর বোর্ডে আর কিছু রান না ওঠার চিরাচরিত আক্ষেপই শেষ পর্যন্ত সঙ্গী বাংলাদেশের। বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজ, মিরাজ ও মাহমুদউল্লাহ। মুস্তাফিজ ৯ ওভার বোলিং করে ৩ মেডেনে ৩৬ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। মিরাজ তার জোড়া উইকেট নিয়েছেন ৪৬ রানের খরচায়। মাহমুদউল্লাহর ২ উইকেট ৩৭ রানে। এই তিনের পাশাপাশি নাঈম হাসান ও সৌম্য সরকার নিয়েছেন ১টি করে উইকেট।

এর আগে টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে টপঅর্ডারের ব্যর্থতার পরও মিডল অর্ডারের দৃৃঢ়তায় ৪৬.১ ওভারে ২৪৭ রানে অলআউট হয় বাংলাদেশ। ওপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতার ছাপিয়ে মাহমুদউল্লাহর ৭২, মুশফিকুর রহিমের ৬২ আর সাব্বিরের ৪০ রানে মোটামুটি চ্যালেঞ্জিং স্কোর গড়ে বাংলাদেশ। টাইগারদের দলীয় সংগ্রহ আরো বাড়তে পারত। কিন্তু প্রস্তুতি ম্যাচে পূর্ণশক্তির দল পাননি সফরকারীরা। ম্যাচ চলাকালীন দলের অর্ধেক খেলোয়াড় ছিলেন নিউজিল্যান্ডের পথে। আগেই চলে যাওয়া অর্ধেক খেলোয়াড়দের নিয়ে আজ নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে কোনোমতে একটি একাদশ দাঁড়াতে করিয়ে প্রস্তুতি ম্যাচ মাঠে নামে বাংলাদেশ। দলকে নেতৃত্ব দিয়েছেন মিরাজ। নিউজিল্যান্ড সফরের প্রস্তুতি ম্যাচেও ব্যাটে খরা সৌম্য সরকার ও মুমিনুল হকের। রান পাননি মোহাম্মদ মিঠুন ও লিটন দাশ। দলীয় ১১ ও ১২ রানের মাথায় ফিরে যান মুমিনুল ও লিটন দাশ। হ্যাজেলডাইনের বলে ফিলিপসকে ক্যাচ দেন মুমিনুল। আর লিটন আউট হন ম্যাকপেকের বলে জিৎ রাভালের ক্যাচ হয়ে। শুরুর বিপর্যয় কোথায় সামাল দেবেন, উল্টো সৌম্য ফেরেন ২৭ রানের মাথায়, ব্যক্তিগত ১ রানে। হ্যাজেলডাইনের বলে ফন ওরকমের ক্যাচ হন তিনি।

"