নিউজিল্যান্ডে যাওয়া হচ্ছে না সাকিবের

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক
ama ami

কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে বিপিএল ফাইনালের হার বিষাদের যে ছাপ রেখেছে মনে, তার চেয়ে বড় চিহ্ন এঁকে দিয়েছে সাকিব আল হাসানের শরীরে। ফাইনালে পাওয়া আঙুলের চোটে নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক ও ওয়ানডে সহ-অধিনায়ক।

গত শুক্রবারের ফাইনালে ব্যাটিংয়ে কেবল ৫ বল খেলেছেন সাকিব, সর্বনাশ হয়ে গেছে ওই সময়টুকুতেই। একাদশ ওভারের পঞ্চম বলে থিসারা পেরেরার শর্ট ডেলিভারিতে পুল করতে গিয়ে বল লাগে গ্লাভসে। তখনই চোট পান বাঁ-হাতের অনামিকায়।

এরপর বেশিক্ষণ টিকতে পারেনি। পরের ওভারের প্রথম বলেই আউট হয়ে যান সাকিব। চোটের অবস্থা দেখার জন্য ম্যাচের পর স্ক্যান করানো হয়। ধরা পড়ে আঙুলে চিড়। কাল বেলা ১১টার দিকে বিসিবির তরফ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব বিপিএলের ফাইনালে ব্যাট করার সময় বাঁ-হাতের অনামিকায় চোট পাওয়ায় এ মাসের শেষ দিকে নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়েছেন। বিসিবির জ্যেষ্ঠ চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, ম্যাচের পর স্ক্যান করানোয় সাকিবের আঙুলে চোট ধরা পড়ে। চোটগ্রস্ত জায়গাটি প্রায় তিন সপ্তাহের জন্য নড়াচড়া করানো যাবে না।’

গতকাল রাতেই নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা ছিল সাকিবের। কিউইদের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডে আগামী বুধবার। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ ২০ ফেব্রুয়ারি। এরপর প্রথম টেস্ট ২৮ ফেব্রুয়ারি থেকে। দ্বিতীয়টি ৮ মার্চ থেকে। ১৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া শেষ টেস্টেই কেবল সাকিবকে পাওয়ার বাস্তব সম্ভাবনা আছে।

আঙুলের চোট সাকিবকে গত বছরও দারুণ ভুগিয়েছে। গত বছরের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চোট পেয়েছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। খেলতে পারেননি দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে। ছিলেন না শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফির প্রথম ভাগেও।

সেই চোটের কারণে ধুকেছেন পরে এশিয়া কাপেও। সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত এশিয়া কাপ ফাইনালের আগেই আঙুলের যন্ত্রণা নিয়েই ফিরে সাকিবকে ফিরতে হয়েছিল দেশে। খেলতে পারেননি অক্টোবরে দেশের মাটিতে জিম্বাবুয়ে সিরিজেও। এবার আঙুলের নতুন চোট ছিটকে দিল তাকে নিউজিল্যান্ড সিরিজ থেকে।

ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সঙ্গে গত রাতে নিউজিল্যান্ডে রওনা হওয়ার কথা বিপিএলের ফাইনালে খেলা তামিম ইকবাল, মোহাম্মদ সাইফ উদ্দিন ও রুবেল হোসেনের।

সাকিবের আগে বিপিএলেই খেলার সময় গোড়ালির গাটের চোটে নিউজিল্যান্ড সফর শেষ হয়ে যায় তাসকিন আহমেদের। তার জায়গায় ওয়ানডে সিরিজে ডাক পান শফিউল ইসলাম ও টেস্ট দলে প্রথমবারের মতো আসেন ইবাদত হোসেন। তবে সাকিবের বিকল্প এখনো ঘোষণা করেনি বিসিবি।

তবে সম্ভাব্যদের মধ্যে শোনা যাচ্ছে ইমরুল কায়েসের নাম। কিন্তু বিপিএলের শেষদিকে কোমরে ব্যথার কারণে পুরোপুরি ফিট নন কুমিল্লা ভিক্টোরিয়ানসকে শিরোপা জেতানো অধিনায়ক ইমরুল।

সে তথ্য জানিয়ে বিসিবির নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘ইমরুল আনফিট। চিকিৎসকরা তাকে অন্তত এক সপ্তাহের বেশি সময় খেলার বাইরে থাকতে বলেছেন। তাই তার নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলভুক্ত হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে সাকিব যদি টেস্ট খেলতে না পারেন, কোমরের ব্যথা ভালো হয়ে গেলে তখন ইমরুলকে বিবেচনায় আনা হতে পারে।’

"