অস্ট্রেলিয়ার সহকারী কোচ রিকি পন্টিং

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

গত বছর দক্ষিণ আফ্রিকায় কেপটাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারির পর থেকেই ভরাডুবি শুরু হয় অস্ট্রেলিয়ার ক্রিকেটে। টেস্ট, ওয়ানডে বা টি-টোয়েন্টি কোনো ফরম্যাটেই প্রত্যাশিত ফলাফল পাচ্ছে না ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা দলটি। তার মধ্যে পরশু দল থেকে অব্যাহতি নিয়েছেন অজিদের বোলিং কোচও।

তাদের এই অচলাবস্থার মধ্যেই সামনে চলে এসেছে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ। যেখানে নিজেদের শিরোপা ধরে রাখার মিশনে নামবে অস্ট্রেলিয়া। কিন্তু দলের বর্তমান অবস্থায় শিরোপা স্বপ্ন দেখাটা বেশ বাড়াবাড়িই হয়ে যায়।

তাই নিজেদের বর্তমান সংকটময় পরিস্থিতি কাটিয়ে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের সোনালী সময় ফেরাতে নিজেদের কিংবদন্তি ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে বিশ্বকাপের জন্য সহকারী কোচের দায়িত্ব দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বর্তমান প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে বিশ্বকাপের সময়টায় কাজ করবেন পন্টিং।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পর অস্ট্রেলিয়ার বিশ্বকাপ ক্যাম্পে যোগ দেওয়ার কথা পন্টিংয়ের। আইপিএলে দিল্লির কোচের দায়িত্ব পালন করবেন তিনি।

অস্ট্রেলিয়ার জাতীয় দলের দায়িত্ব পেয়ে পন্টিং বলেন, ‘বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের কোচিং স্টাফের দায়িত্ব পেয়ে আমি সত্যিই রোমাঞ্চিত। এর আগেও অস্ট্রেলিয়া দলের দায়িত্ব পালন করেছি, তা ছিল অল্প মেয়াদে। তবে এবার অনেক বড় দায়িত্ব। বিশ্বকাপের মতো আসরে অস্ট্রেলিয়ার দলে সঙ্গে কাজ করব, এই দায়িত্ব একেবারেই ভিন্ন।’

২০১৬ ও ২০১৭ সালে স্বল্প মেয়াদে অস্ট্রেলিয়ার ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের সঙ্গে কাজ করেছেন পন্টিং। পন্টিংকে পেয়ে পেয়ে খুবই খুশি কোচ জাস্টিন ল্যাঙ্গারও। তিনি বলেন, ‘পন্টিংকে অভিনন্দন। দলে তাকে স্বাগত জানাই। দলের জন্য পন্টিংকে কী করতে হবে, তা সে ভালোই জানে। বিশ্বকাপের শিরোপা ধরে রাখার জন্য দলের মধ্যে সে দারুণ ভূমিকা রাখবে বলে আশা করি।’

 

"