ক্রীড়া ডেস্ক

  ০৬ ফেব্রুয়ারি, ২০১৯

মেসি-রোনালদোহীন আরেকটি ‘এল ক্ল্যাসিকো’!

আজ ন্যু-ক্যাম্পে মৌসুমের দ্বিতীয় ‘এল ক্ল্যাসিকো’ শুরুর আগে আলোচনায় কেবল একটি কথায় ঘুরেফিরে আসছে। চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলবেন তো লিওনেল মেসি? এলএমটেনের না থাকাটাই যে বড় পার্থক্য করে দিতে পারে আজকের কোপা ডেল রে সেমিফাইনালের প্রথম লেগে। নিজেদের লা লিগার গত ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়া বার্সাকে খাদ থেকে টেনে তুলেছিলেন মেসিই। কিন্তু সেই ম্যাচে বাঁচলেও বড় ক্ষতি হয়ে গেছে গত আসরের চ্যাম্পিয়নদের। চোটের কারণে ‘এল ক্ল্যাসিকো’তে খেলাটাই এখন অনিশ্চিত আর্জেন্টাইন ফরওয়ার্ডের।

চলতি মৌসুমের গত ক্ল্যাসিকোতেও ছিলেন না মেসি। সেবারও চোটের ছোবলে মাঠের বাইরে থাকতে হয়েছে ৩১ বছর বয়সী ফরওয়ার্ডকে। ম্যাচটি যখন রিয়াল বনাম বার্সা; তখন ঘুরেফিরেই আসছে দুটি নাম। মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। গত এক দশক ধরে ফুটবল বিশ্বকে শাসন করা দুই তারকার কারণে ক্লাসিকোর উত্তেজনাটাও বেড়ে গিয়েছিল বহুগুণে। লড়াইটা কেবল দুই ঐতিহাসিক ক্লাব রিয়াল-বার্সাতে সীমাবদ্ধ ছিল না। হয়ে উঠেছিল মেসি-রোনালদোর দ্বৈরথও। গত বছর লুকা মডরিচের আগে এই দুই ফুটবল মহানায়ক ফিফা ব্যালন ডি’অর ট্রফিটা ভাগাভাগি করে নিয়েছিল পাঁচবার করে।

কিন্তু সেই দ্বৈরথে জল ঢেলে দিয়ে গত জুলাইয়ে রোনালদো নতুন ঠিকানা বানান তুরিনকে। সান্তিয়াগো বার্নাব্যুর সঙ্গে ৯ বছরের সম্পর্ক ছিন্ন করে জুভেন্টাসে নাম লেখান পর্তুগিজ উইঙ্গার। যার ফলে ২০০৭ সালের পর প্রথমবারের মতো মেসি-রোনালদোহীন ‘এল ক্ল্যাসিকো’ দেখতে হয় ফুটবল ভক্তদের। সিআর সেভেনকে ছাড়া গত অক্টোবরের ন্যু-ক্যাম্পের সেই ক্ল্যাসিকোতে ৫-১ ব্যবধানে বিধ্বস্তও হয় লস ব্লাঙ্কোসরা।

সেই ঘটনাবহুল ম্যাচের পর পরই চাকরি থেকে বরখাস্ত হোন স্প্যানিশ কোচ হুলেন লোপেতেগি। পরে রিয়ালের ‘বি’ দলের কোচ সান্তিয়াগো সোলারির কাঁধে পড়ে অলহোয়াইটদের দায়িত্ব। শুরুটা অর্ন্তবর্তীকালীন কোচ হিসেবে শুরু করলেও রিয়ালকে জয়ের ধারায় ফিরিয়ে মূল কোচের দায়িত্ব সামলাচ্চেন সোলারিই। রিয়ালের জার্সিতে আগে ক্ল্যাসিকোর স্বাদ পেলেও কোচ হিসেবে আজকেই বার্সার বিপক্ষে অভিষেক হচ্ছে এই আর্জেন্টাইন কোচের।

গত আসরের মতো এবারও লা লিগায় ২১ গোল নিয়ে শীর্ষে থাকা মেসিকে না পেলে বড় চ্যালেঞ্জের সামনেই পড়তে হবে কোচ ভালভার্দেকে। সেক্ষেত্রে বার্সার মূল ভরসা থাকবে গোলদাতাদের দ্বিতীয় স্থানে থাকা লুইস সুয়ারেজের উপর। উরুগুইয়ান ফরওয়ার্ডের গোল সংখ্যা এখন পর্যন্ত ১৫। মেসি না থাকলে কাজটা কিভাবে করতে হয় তা ভালোই জানেন সুয়ারেজ। গত এল ক্ল্যাসিকোতে তো হ্যাটট্রিক করে রিয়ালকে ডুবিয়েছেন তিনিই।

অন্যদিকে রিয়ালের অস্ত্র করিম বেনজেমা। এখন পর্যন্ত লিগে ১০ গোল করে তিনিই রিয়ালের সর্বোচ্চ গোলদাতা। আর সদ্য চোট থেকে সেরে উঠা গ্যারেথ বেলও আভাস দিচ্ছেন ফর্মে ফেরার। রিয়ালের জন্য ১৮ বছর বয়সী ভিনিসিয়াস তো আছেনই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close