ক্রীড়া প্রতিবেদক

  ০৩ ফেব্রুয়ারি, ২০১৯

বিসিবির চুক্তিতে নতুন ৭ মুখ

গত বছর বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে হঠাৎ করেই ক্রিকেটারের সংখ্যা কমিয়ে আনা হয়েছিল ১০ জনে। এ নিয়ে বছরটা কিছুটা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। এবার কম ক্রিকেটারের পথে হাঁটেনি বিসিবি। নতুন ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে যুক্ত করা হয়েছে নতুন সাতজন ক্রিকেটারকে। কাল বিসিবির বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে গণমাধ্যমের সামনে তথ্য জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তবে ক্যাটাগরিতে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। আগে ছিল এ প্লাস, এ, বি এবং সি ক্যাটাগরি। এবার চার ক্যাটাগরি বাদ দিয়ে আনা হয়েছে তিন ক্যাটাগরিতে। এ প্লাস বাদ দেওয়া হয়েছে। এ, বি এবং উদীয়মান ক্রিকেটারদের জন্য শিক্ষানবিশ তথা রুকি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে এবারের ১৭ জন ক্রিকেটারকে।

আগের ১০ জনের সঙ্গে নতুন যে সাত ক্রিকেটারকে এবার যুক্ত করা হয়েছে, তারা হলেন ইমরুল কায়েস, লিটন কুমার দাশ, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান এবং সৈয়দ খালেদ আহমেদ।

গত বছর বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন যে ১০ ক্রিকেটার। তারা হলেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও মুমিনুল হক।

এ ছাড়া প্রথম দিকে কেন্দ্রীয় চুক্তিতে থাকা এই ১০ ক্রিকেটারের বাইরে যোগ করা হয়েছিল লিটন দাশ, আবু হায়দার ও নাজমুল হোসেন শান্তকে। রানের জন্য সংগ্রাম করা তরুণ বাঁ-হাতি ব্যাটসম্যান শান্ত জায়গা হারিয়েছেন এবার।

ক্যাটাগরি ভেদে ২০১৯ সালের জন্য ঘোষিত বিসিবির চুক্তিভুক্ত ১৭ জনের মধ্যে ‘এ’ বিভাগে আছেন আট ক্রিকেটার। ‘বি’ ক্যাটাগরিতে আছেন চারজন। গতবারের রুকি বা শিক্ষানবিশ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে উঠে এসেছেন কেবল লিটন দাশ। আর অভিষেক টেস্টেই পাঁচ উইকেট নিয়ে রেকর্ড গড়া নাঈম হাসানকে নিয়ে রুকি ক্যাটাগরিতে আছেন আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, মোহাম্মদ সাইফউদ্দিন ও খালেদ আহমেদ।

‘এ’ ক্যাটাগরি

মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

‘বি’ ক্যাটাগরি

মুমিনুল হক, লিটন কুমার দাশ, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

রুকি (শিক্ষানবিশ) ক্যাটাগরি

আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান, খালেদ আহমেদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close