ক্রীড়া ডেস্ক

  ৩১ জানুয়ারি, ২০১৯

দুই ম্যানচেস্টারের নাটকীয় রাত

পরাজয়ের দ্বারপ্রান্ত থেকে বেঁচে ফিরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে পরশু যোগ করা সময়ের গোলে বার্নলির বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে রেড ডেভিলরা। কিন্তু তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি এগিয়ে যাওয়ার পরও হার এড়াতে পারেনি। নিউক্যাসল ইউনাইটেডের মাঠে ২-১ ব্যবধানে হেরে বসেছে সিটিজেনরা।

হোসে মরিনহোর বরখাস্ত হওয়ার পর ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচ হওয়া ওলে গানার সুলশারের দল আগে কোনো ম্যাচ হারেনি। তবে হার থেকে পরশু চুল পরিমাণ দূরত্বে ছিল ম্যানইউ। ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম হারের স্বাদ পেতে যাচ্ছিল নরওয়েজিয়ান কোচ। তাও আবার ঘরের মাঠে। শেষ মুহূর্তে ইউনাইটেডকে রক্ষা করেছে পল পগবা ও ডিফেন্ডার ভিক্টর লিনডেলফ।

৫১ মিনিটে বার্নেস ও ৮১ মিনিটে উডের গোলে এগিয়ে যায় বার্নলি। ১৯৬০ সালের পর প্রথমবারের মতো ওল্ড ট্রাফোর্ডে জয়ের স্বপ্ন দেখতে থাকে তারা। এদিকে চাপের মুখে পড়ে আক্রমণের পসরা সাজায় ইউনাইটেড। ৮৭ মিনিটে পগবার স্পট কিক থেকে ব্যবধান কমায় সুলশারের শিষ্যরা। তখন বিপদ সীমানার মধ্য থাকা রেড ডেভিলদের স্বস্তি এনে দেন লিনডেলফ। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে কাছ থেকে এক পয়েন্ট নিশ্চিত করা গোলটি করেন সুইডিশ ডিফেন্ডার। আলেক্সিস সানচেজের শট ঠেকিয়ে দিয়েছিলেন বার্নলির গোলরক্ষক। কিন্তু বিপন্মুক্ত করতে পারেননি। বল চলে যায় অরক্ষিত লিনডেলফের পায়ে।

ম্যাচের একদিন আগেই শিরোপা স্বপ্নের কথা জানিয়েছিলেন ইউনাইটেড কোচ। সেই স্বপ্নটা অবশ্য ফিকে হতে বসেছিল। তবে গুরুত্বপূর্ণ এক পয়েন্ট আদায় করতে পেরে স্বস্তির নিঃশ্বাসই ফেলেছেন সুলশার, ‘কামব্যাকটা দুর্দান্ত হয়েছে। দুই গোলে পিছিয়ে পড়েও ছেলেরা যেভাবে কামব্যাক করেছে, তা সত্যি অসাধারণ।’

ইউনাইটেডের মতো কামব্যাকের গল্পটা লিখতে পারেনি ম্যানসিটি। অথচ ম্যাচ শুরুর প্রথম মিনিটেই এগিয়ে গিয়েছিল কোচ পেপ গার্দিওলার শিষ্যরা। তবে সেই ব্যবধানটা দ্বিতীয়ার্ধে আর ধরে রাখতে পারেনি সিটি। ৬৬ মিনিটে সমতা ফেরা গোলের পর ৮০ মিনিটে পেনাল্টি থেকে জয়সূচক গোল করে বসে নিউক্যাসল। সেই সঙ্গে অনেক দিনের অধরা স্বপ্নটা পূরণ করেছে দলটি। দীর্ঘ ১৩ বছর পর বর্তমান প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের হারিয়েছে নিউক্যাসল। ২০০৫ সালের সেপ্টেম্বরে সর্বশেষ সিটির বিপক্ষে জিতেছিল তারা। ওই জয়ের পর সিটির বিপক্ষে ২২ লিগ ম্যাচে ১৯টি হেরেছে নিউক্যাসল।

অবশ্য হারের চেয়ে সিটি কোচের এখন প্রধান চিন্তা পরের ম্যাচগুলো নিয়ে। এমনিতে শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে ছয় পয়েন্টে পিছিয়ে পড়েছে তারা। তার মধ্যে পরের ম্যাচগুলো খেলতে হবে আর্সেনাল, এভারটন ও চেলসির মতো পরাশক্তির দলগুলোর বিপক্ষে। ২৪ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানসিটি। ৪৫ পয়েন্ট নিয়ে তালিকার ষষ্ঠ স্থানটা ধরে রেখেছে ইউনাইটেড। ম্যানইউর চেয়ে দুই পয়েন্ট এগিয়ে থেকে পঞ্চম স্থানে আছে আর্সেনাল। গানাররা পরশু ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে ২-১ ব্যবধানে হারিয়েছে কার্ডিফ সিটিকে।

ফলাফল

ম্যানইউ ২-২ বার্নলি

নিউক্যাসল ২-১ ম্যানসিটি

আর্সেনাল ২-১ কার্ডিফ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close