ক্রীড়া ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০১৯

বর্ণবাদী মন্তব্যে বিপাকে সরফরাজ

স্ট্যাম্পে মাইক্রোফোন লাগানোর সুবাদে মাঠের অনেক কথাই চলে আসে বাইরে। সেই কথাগুলো কখনো মজার আবার কখনো প্রতিপক্ষকে আঘাত করার। তবে ক্রিকেটের এ বিষয় নতুন কিছু নয়।

তবে বর্ণবাদী আচরণ যেকোনো খেলোয়াড়ের জন্যই বড় বিপদ ডেকে আনতে পারে। যার কারণে বিপদে পড়তে যাচ্ছেন পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদ। দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার আন্দেলো ফেহলুখায়োকে উদ্দেশ করে উইকেটের পেছনে দাঁড়ানো সরফরাজ বর্ণবাদী কিছু বলেছেন, যা কি না ধরা পড়েছে স্ট্যাম্প মাইক্রোফোনে। যদিও কথাগুলো ছিল উর্দুতে।

দক্ষিণ আফ্রিকা তখন পাকিস্তানের ২০৩ রান তাড়া করছিল। ব্যাটিংয়ে ছিলেন ফেহলুখায়ো। একপর্যায়ে একটি বল পাশ দিয়ে একটুর জন্য স্ট্যাম্প মিস করে যায় তার। যে বলটি থেকে সিঙ্গেল নেন এই অলরাউন্ডার। ফেহলুখায়োর তখন মাত্র হাফসেঞ্চুরি পূর্ণ হয়েছে। স্ট্যাম্পের পেছন থেকে উর্দুতে সরফরাজকে যা বলতে শোনা যায়, বাক্যগুলো ইংরেজিতে অনুবাদ করলে দাঁড়ায়, ‘আরে কালো ছেলে, তোমার মা আজ কোথায় বসে আছে? তোমার জন্য আজ তাকে কি (প্রার্থনা) করতে বলেছো? ’শেষ পর্যন্ত ফেহলুখায়ো ক্যারিয়ারসেরা ৬৯ রানের ইনিংসে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন। তবে সরফরাজের ওই কথার ভিডিওটি রয়ে গেছে, যা কি না স্পষ্ট বর্ণবাদ। পাকিস্তানি অধিনায়ককে এর জন্য আইসিসির আচরণবিধি ভঙ্গের শাস্তি পেতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close