ক্রীড়া ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০১৯

আইসিসির ওয়ানডে দলে মুস্তাফিজ

বর্ষসেরা কোহলির অনন্য ইতিহাস

ব্যাট হাতে নামলেই কোনো না কোনো রেকর্ড গড়েন বিরাট কোহলি। নতুন রেকর্ড গড়া বা ভাঙা তার কাছে হাতের মোয়া ছাড়া নতুন কী! বর্তমান সময়ে সেরা ব্যাটসম্যানদের যদি তালিকা করা হয় তবে সবার উপরেই থাকবেন তিনি। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক তো কোহলিকে সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে মেনেই নিয়েছেন। এবার ক্লার্কের কথাই মেনে নিয়েছে আইসিসি। টানা দ্বিতীয়বারের মতো আইসিসির বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি।

২০০৬-০৭ সালে টানা দুইবার বর্ষসেরা হয়েছেন রিকি পন্টিং। তা ছাড়া ভিন্ন সময়ে দুইবার এই পুরস্কার জিতেছেন আরেক অস্ট্রেলিয়ান মাইকেল জনসন। কিন্তু কোহলি ছাড়িয়ে গেছেন সবাইকে। প্রথম খেলোয়াড় হিসেবে ক্রিকেটের তিন সংস্করণেই সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ৩০ বছর বয়সী ব্যাটসম্যান। স্যার গারফিল্ড গ্যারি সোবার্স বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ও ওয়ানডের পুরস্কার গেছে কোহলির ঝুলিতে। টেস্ট ও ওয়ানডের অধিনায়ক হিসেবেও বেছে নেওয়া হয়েছে তাকে। এক বছরে একইসঙ্গে শীর্ষ তিন ব্যক্তিগত বর্ষসেরা ট্রফি এবং দুই সংস্করণে বর্ষসেরা অধিনায়ক হওয়া প্রথম ক্রিকেটার কোহলি।

গত বছর অবশ্য কোহলি যা করেছে, তা চোখ কপালে তুলে দেওয়ার মতো। ১৩ টেস্টে কোহলির ব্যাট থেকে সর্বোচ্চ ১৩২২ রান। গড় ৫৫.০৮। যেখানে শীর্ষ দশের কেউ ৫০ গড় স্পর্শ করতে পারেনি। ১২ ম্যাচে ১০২৩ রান নিয়ে দুইয়ে আছেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান কুশল মেন্ডিস। এই দুজন ছাড়া আর কেউ গত বছর চার অঙ্কের ঘর ছুঁতে পারেননি। ওয়ানডেতেও সর্বোচ্চ রান কোহলির। ১৪ ম্যাচে ৬ সেঞ্চুরিতে করেছেন ১২০২ রান। ব্যাটিং গড় রীতিমতো বিস্ময় জাগানিয়া। যেখানে তালিকার শীর্ষ দশের কেউ ৮০-এর গড় ছুঁতে পারেনি সেখানে কোহলির গড় ১৩৩.৫৫! স্ট্রাইক রেট ১০২.৫৫।

এমন পারফরম্যান্সের পর আইসিসির ভোটিং একাডেমির কষ্ট হয়নি টেস্ট সেরা ও বর্ষসেরা ক্রিকেটারকে বেছে নিতে। সেরা হওয়ার দৌড়ে দ্বিতীয় স্থানে আছেন কাগিসো রাবাদা। গত বছর টেস্টে ১০ ম্যাচে ৫২ উইকেট নিয়েছিলেন এই প্রোটিয়া পেসার। ওয়ানডেতে দ্বিতীয় সেরা হয়েছেন রশিদ খান। আফগান স্পিনার গত বছর ২০ ওয়ানডেতে নিয়েছে উইকেট।

বাংলাদেশ থেকে টেস্টে কারো জায়গা না হলেও ওয়ানডেতে টানা দ্বিতীয়বার সেরা একাদশে জায়গা পেয়েছেন মুস্তাফিজুর রহমান। একবার ‘উদীয়মান’ তারকাসহ এই নিয়ে টানা তৃতীয়বার আইসিসির স্বীকৃতি পেলেন কাটার মাস্টার।

কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়েছেন, সেই আনন্দের রেশ থাকতেই ব্যক্তিগত নৈপুণ্যের স্বীকৃতি, পা অবশ্য মাটিতেই রাখছেন কোহলি। তবে উচ্ছ্বাস ছিল ভারত অধিনায়কের কণ্ঠে, ‘খুব ভালো লাগছে। সারা বছর ধরে কঠোর পরিশ্রমের পুরস্কার পেলাম। আইসিসির মতো বৈশ্বিক সংস্থার কাছ থেকে এই স্বীকৃতি ক্রিকেটার হিসেবে যে কাউকে গর্বিত করবে।’

আইসিসির টেস্ট একাদশ

টম লাথাম (নিউজিল্যান্ড), দিমুথ করুনারতেœ (শ্রীলঙ্কা), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (অধিনায়ক, ভারত), হেনরি নিকোলাস (নিউজিল্যান্ড), রিশাভ প্যান্ট (উইকেটরক্ষক, ভারত), জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), নাথান লিঁও (অস্ট্রেলিয়া), জসপ্রিত বুমরাহ (ভারত), মোহাম্মদ আব্বাস (পাকিস্তান)

আইসিসির ওয়ানডে একাদশ

রোহিত শর্মা (ভারত), জনি বেয়ারস্টো (ইংল্যান্ড), বিরাট কোহলি (অধিনায়ক, ভারত), জো রুট (ইংল্যাল্ড), রস টেইলর (নিউজিল্যান্ড), জস বাটলার (উইকেটরক্ষক, ইংল্যান্ড), বেন স্টোক্স (ইংল্যান্ড), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ), রশিদ খান (আফগানিস্তান), কুলদীপ যাদব (ভারত), জসপ্রিত বুমরাহ (ভারত)

আইসিসির বর্ষসেরা ক্রিকেটাররা

রাহুল দ্রাবিড় (২০০৪), জ্যাক ক্যালিস ও এ্যান্ড্রু ফ্লিনটফ (২০০৫), রিকি পন্টিং (২০০৬-০৭), শিবনারায়ণ চন্দরপল (২০০৮), মিচেল জনসন (২০০৯ ও ২০১৪), শচিন টেন্ডুলকার (২০১০), জোনাথন ট্রট (২০১১), কুমার সাঙ্গাকারা (২০১২), মাইকেল ক্লার্ক (২০১৩), স্টিভেন স্মিথ (২০১৫), রবিনচন্দ্র অশ্বিন (২০১৬), বিরাট কোহলি (২০১৭-১৮)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close