ক্রীড়া প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০১৯

অবশেষে জ্বলে উঠলেন গেইল

বিপিএলের আগের পাঁচ ম্যাচে প্রত্যাশা পূরণ করতে পারেননি টি-টোয়েন্টির রাজা ক্রিস গেইল। অবশেষে খোলস ছেড়ে বেরিয়েছেন ক্যারিবীয় ব্যাটিং দানব। কাল খুলনা টাইটানস হেসেছে গেইলের ব্যাট। ধীরে-সুস্থে শুরু করার পর তুললেন ঝড়। এর সঙ্গে অ্যালেক্স হেলস্ ও এবি ডি ভিলিয়ার্সের ব্যাটিং তান্ডব।

সবমিলিয়ে টপ-অর্ডারের দুর্দান্ত ব্যাটিং দৃঢ়তায় খুলনাকে ছয় উইকেটে হারিয়েছে রংপুর রাইডার্স। হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন রংপুরের দুই ওপেনার গেইল ও হেলস্। পরে ডি ভিলিয়ার্সের বিধ্বংসী ৪১ রানের ইনিংসে তিন বল হাতে রেখেই দারুণ জয় তুলে নেয় মাশরাফির দল। টুর্নামেন্টের চলতি আসরে এটা রংপুরের চতুর্থ জয়। পক্ষান্তরে আট ম্যাচের সাতটিতে হেরে কোয়ালিফায়ারে যাওয়াটা কার্যত অসম্ভব হয়ে গেল মাহমুদউল্লাহ রিয়াদের দলের।

খুলনার ছুড়ে দেওয়া ১৮২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ শুরু এনে দেন গেইল ও হেলস্। শুরুতেই খুলনার বোলারদের ওপর চড়াও হন হেলস্। তিনি যতটা বিধ্বংসী হয়ে উঠেছিলেন, ততটাই শান্ত মেজাজে ছিলেন গেইল। শেষ পর্যন্ত ২৯ বলে ৫৫ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন হেলস্। ইয়াসির শাহর স্পিনে বোল্ড হওয়ার আগে আটটি চার ও তিনটি ছক্কা মেরেছেন তিনি।

সঙ্গী হারানোর পর ঝড় ওঠে গেইলের ব্যাটে। তাকে সঙ্গ দিতে এসে ‘মিস্টার থ্রি সিক্সটি’খ্যাত ডি ভিলিয়ার্স করলেন বিধ্বংসী ব্যাটিং। ২৫ বলে ৪১ রানের দুর্দান্ত ইনিংস খেলে মাহমুদউল্লাহর বলে আউট হয়ে সাজঘরে ফেরেন ডি ভিলিয়ার্স। পরে শুরু হয় গেইল শো। পাঁচ ছক্কা ও দুই চারে ৪০ বলে ৫৫ রানে করেন এই ব্যাটিং দানব।

এই ত্রয়ীর দুর্দান্ত ব্যাটিংয়ে রংপুরের জয়টা হওয়ার পর জয়ের আনুষ্ঠানিকতা সারেন রাইলি রুশো। রুশো তিন বলে ১০ রানে অজেয় ছিলেন। এর মধ্যে ১৯ বলে ১৫ রান করে বিদায় নিয়েছেন মিঠুন। শেষ ওভারে রংপুরের জয়ের জন্য প্রয়োজন ৬ রান। ওভারের তৃতীয় বলে ছক্কা মেরে দলের জয় নিশ্চিত করেন রুশো।

এর আগে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অস্তিত্বের লড়াইয়ে টস হেরে আগে ব্যাট করতে নেমে শুরুতে সুবিধা করতে পারেনি খুলনা। চার ওভারে ২৯ রানের মধ্যে হারিয়ে ফেলে দুই ওপেনার আল আমিন (৪) ও জুনায়েদ সিদ্দিককে (১৩)। তৃতীয় উইকেটে ৪৯ রানের জুটিতে ধাক্কাটা সামলে নেন ব্রেন্ডন টেলর ও নাজমুল হোসেন শান্ত।

২০ বলে ৩২ রানে (চারটি চার, একটি ছক্কা) বিদায় নিয়েছেন টেলর। পরে মাহমুদউল্লাহ ও ডেভিড ভিসার সঙ্গে আরো দুটি মাঝারি মানের জুটি গড়েন শান্ত। মাহমুদউল্লাহ আউট হয়েছেন ২০ বলে ২৯ রান (একটি করে চার-ছক্কা) করে। ৩৫ বলে ৪৮ রানের (দুটি চার, তিনটি ছক্কা) ঝড়ো ইনিংস খেলে বিদায় নিয়েছেন রানখরায় ধুঁকতে থাকা শান্ত।

শেষ দিকে ১৫ বলে ৩৫ রানের বিস্ফোরক এক ইনিংস খেলেন ভিসা। অপরাজিত ইনিংসটা তিনটি চার ও দুটি ছক্কায় সাজিয়েছেন তিনি। ভিসা, শান্ত, মাহমুদউল্লাহ, শান্ত, টেলরের ইনিংসগুলোর ওপর দাঁড়িয়ে রংপুর রাইডার্সকে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে খুলনা। নির্ধারিত বিশ ওভারে ছয় ওভারে ১৮১ রান করেছে তারা। রংপুরের পক্ষে সর্বোচ্চ চার উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন ফরহাদ রেজা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close