ক্রীড়া ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০১৯

টটেনহামের নাটকীয় জয়

ম্যানসিটির সেঞ্চুরি

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে হাডার্সফিল্ড গোল করেছে ১৬টি। পরশু ইংলিশ প্রিমিয়ার লিগের একেবারে তলানির দলটি হয়তো ভয়েই ছিল, ঘরের মাঠে প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটির বিপক্ষে না আবার গোল বন্যায় ডুবতে হয়। ভয়টা অবশ্য অমূলক নয় তাদের। সিটিজেনদের গত তিন ম্যাচ দেখলেই যে কারো সেই অনুভূতিটা হবেই। শেষ তিন ম্যাচে যে ১৯ গোল করেছে গত আসরের চ্যাম্পিয়নরা!

এফএ কাপে রদারহামের বিপক্ষে ৭-০, বার্টন আলবিয়নের বিপক্ষে ৯-০ এবং প্রিমিয়ার লিগে উল্ভসের বিপক্ষে ৩-০ গোলের জয় পাওয়া কোচ পেপ গার্দিওলার শিষ্যদের বিপক্ষে মাঠে নামার আগে কীভাবে স্বস্তিতে থাকবেন! সেই তুলনায় হাডার্সফিল্ড অবশ্য ভাগ্যবান। ঘরের মাঠে তাদের লজ্জায় পড়তে হয়নি। রক্ষণভাগ সামাল দিয়ে মাত্র ৩-০ গোল হজম করেছে। আর তাতেই চলতি মৌসুমে গোলের সেঞ্চুরি করে ফেলেছে গার্দিওলার দল।

১৮ মিনিটে দানিলোর গোল থেকেই সেঞ্চুরিটি করে ম্যানসিটি। পরে বাকি দুটি গোল করেছেন রহিম স্টার্লিং ও লেরয় সানে। কিন্তু ব্রাজিলিয়ান ফুলব্যাকের গোলটিই হয়ে থাকল ম্যাচটির আলোচ্য বিষয়। গোলের সেঞ্চুরি সিটির জন্য অবশ্য নতুন নয়। গত মৌসুমেও গোলের সেঞ্চুরি করেছিল রেকর্ড ১০০ পয়েন্ট নিয়ে শিরোপা জেতা ক্লাবটি। সেবার এই তিন অঙ্কের ঘর ছুঁতে তাদের লেগেছিল ৩৮ ম্যাচ। সব প্রতিযোগিতা মিলে করেছিল ১৪৪ গোল। তার মধ্যে প্রিমিয়ার লিগে রেকর্ড ১০৬। এবার সেঞ্চুরি করতে সিটির লেগেছে ৩৫ ম্যাচ। এর চেয়ে এক ম্যাচ কম খেলে তারা ২০১৩-১৪ মৌসুমে ১০০ গোলের দেখা পেয়েছিল।

বর্তমানে সিটির মোট গোলসংখ্যা ১০২, যা ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ। ৯০ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছে ফরাসি ক্লাব পিএসজি। ৭৮ গোল নিয়ে তৃতীয় স্থানে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। চারে থাকা বায়ার্ন মিউনিখের গোল ৬২ এবং সমান গোল নিয়ে পাঁচে ইতালিয়ান ক্লাব আটালান্টা।

তবে এমন অনবদ্য জয় ও মাইলফলকের দিনেও খুশি নন গার্দিওলা। আরো গোল এবং জয় পেতে যেন মরিয়া স্প্যানিশ কোচ, ‘যেভাবে আমরা খেলেছি তাতে তিন গোলের বেশি আশা করতে পারি না। ভবিষ্যতে আমাদের আরো উন্নতি করতে হবে।’

সিটিজেনদের রাতে জয় পেয়েছে টটেনহাম। স্পার্সরা দুই ফরওয়ার্ড হ্যারি কেন ও সং হিয়ুং মিনকে ছাড়াই ২-১ গোলে জিতেছে ফুলহামের মাঠে। ম্যাচের তিন গোলদাতাই অবশ্য টটেনহামের। ১৭ মিনিটে লরেন্তের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া স্পার্সরা সমতায় ফেরে ৫১ মিনিটে ডেলে আলির গোলে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে হ্যারি উইঙ্কসের গোলে মূল্যবান তিন পয়েন্ট আদায় করে কোচ মাউরিসিও পচেত্তিনোর শিষ্যরা।

এ জয়ে ২৩ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানটা অক্ষুণœ রেখেছে টটেনহাম। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দুয়ে ম্যানসিটি। ৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close