লিভারপুল-চেলসির কষ্টার্জিত জয়

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

টানা দুই হারের পর জয়ের দেখা পেয়েছে লিভারপুল। মোহাম্মদ সালাহর একমাত্র গোলে ইংলিশ প্রিমিয়ার লিগে পরশু ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনকে ১-০ গোলে হারিয়েছে অলরেডরা।

গত ৩ জানুয়ারি লিগে ম্যানচেস্টার সিটির মাঠে ২-১ গোলে হারার চার দিন পর এফএ কাপের তৃতীয় রাউন্ডে উলভারহ্যাম্পটনের বিপক্ষেও একই ব্যবধানে হেরেছিল কোচ ইয়ুর্গেন ক্লপের দল। প্রথমার্ধে ম্যাচে একচেটিয়া আধিপত্য নিয়ে খেললেও গোলের দেখা পাচ্ছিল না লিভারপুল। বিরতির পরও ব্রাইটনের দেয়াল ভাঙতে পারছিল না সালাহ-মানে-ফিরমিনো।

প্রথমার্ধে বল দখলে একচেটিয়া আধিপত্য ছিল লিভারপুলের। কিন্তু উল্লেখযোগ্য কোনো সুযোগই তৈরি করতে পারেনি তারা। বিরতির আগে একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি দলটি। ৫০ মিনিটে ব্রাইটনের ডি-বক্সের ভেতর সালাহ ফাউলের শিকার হলে পেনাল্টির নির্দেশ দেয় রেফারি। স্পট কিক থেকে কাক্সিক্ষত গোলটিও করেন মিসরীয় ফরওয়ার্ড। এই গোলে চলতি মৌসুমে শীর্ষ গোলদাতাদের তালিকাতেও উঠে এসেছেন তিনি। ১৪ গোল নিয়ে শীর্ষ গোলদাতাদের অন্য দুজন হলেন টটেনহামের হ্যারি কেন ও আর্সেনালের পিয়েরে এমেরিক অবামেয়াং। একই রাতে কষ্টার্জিত জয় পেয়েছে চেলসিও। তবে ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে ঘাম ঝরিয়ে ২-১ নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে জিতেছে কোচ মাউরিসিও সারির দল।

পেদ্রোর গোলে ৯ মিনিটেই এগিয়ে যায় দ্য ব্লুজরা। তবে সেই ব্যবধান ধরে রাখতে পারেনি তারা। ৪০তম মিনিটে নিখুঁত হেডে নিউক্যাসলকে সমতায় ফেরান আয়ারল্যান্ডের ডিফেন্ডার কিয়ারন ক্লার্ক। ৫৭তম মিনিটে দুর্দান্ত এক গোলে চেলসিকে ফের এগিয়ে দেন উইলিয়ান। ইডেন হ্যাজার্ডের পাস ধরে ডি-বক্সে ঢুকে ডান পায়ের বাঁকানো শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার। বল পোস্টে লেগে জালে জড়ায়।

চেলসিকে কাক্সিক্ষত জয় এনে দেওয়ায় উইলিয়ানকে প্রশংসায় ভাসিয়েছেন কোচ সারি। জানুয়ারির দলবদলের বাজারে কয়েক দিন থেকে শোনা যাচ্ছে, উইলিয়ানের চেলসি ছাড়ার কথা। ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে দলে ভিড়ানোর চিন্তা করছে স্প্যানিশ ক্লাব লা লিগা। তবে কোচ সারি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ হয়ে উঠা উইলিয়ানকে উপদেশ দিয়েছেন স্টামফোর্ডে থাকার। ইতালিয়ান কোচও জানিয়ে দিলেন, উইলিয়ান ‘এখানেই থাকছেন।’ তিনি আরো বলেন, ‘এই মুহূর্তে সে আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আমাদের সঙ্গে তার থাকা উচিত।’

লিভারপুল-চেলসির দিনে পয়েন্ট খুইয়েছে আর্সেনাল। গানাররা ওয়েস্টহামের বিপক্ষে হেরেছে ১-০ ব্যবধানে। এই পরাজয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানটাও হারানোর পথে কোচ উনাই এমেরির শিষ্যরা। ২২ ম্যাচে ৪১ পয়েন্ট আর্সেনালের। কাল রাতে হওয়া ম্যাচে যদি ম্যানচেস্টার ইউনাইটেড টটেনহামের বিপক্ষে জিতে তবে তবে দুই দলের পয়েন্ট হয়ে যাবে সমান। অন্যদিকে ৫৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে লিভারপুল। কাল রাতের আগ পর্যন্ত ৫০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। ৪৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে চেলসি। স্পার্সদের চেয়ে এক পয়েন্ট নিয়ে চারে চেলসি।

 

ফলাফল

ব্রাইটন ০-১ লিভারপুল

চেলসি ২-১ নিউক্যাসল

ওয়েস্ট হাম ১-০ আর্সেনাল

লেস্টার ১-২ সাউদ্যাম্পটন

ক্রিস্টাল ১-২ ওয়াটফোর্ড

"