অস্ট্রেলিয়ার হাজারতম জয়

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

নিজেদের মাটিতে প্রথমবারের মতো ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে হেরেছে অস্ট্রেলিয়া। চার টেস্টের প্রত্যেকটিতে অজি ব্যাটসম্যানরা ছিলেন নিষ্প্রভ। তবে কাল প্রথম ওয়ানডেতে এসেই পুরনো ব্যাটিংয়ের ঝলক দেখিয়েছেন উসমান খাজা-শন মার্শরা। অন্যদিকে টেস্টে দুর্দান্ত খেলা ভারতীয় ব্যাটসম্যানরা রঙিন জার্সিতে বিবর্ণ। বিরাট কোহলিদের ব্যর্থতার দিনে একমাত্র উজ্জ্বল ছিলেন কেবল রোহিত শর্মা। ওপেনিংয়ে নেমে ১২৯ বলে ১০ চার ৬ ছক্কায় ১৩৩ রান করলেও সফরকারীদের জয় এনে দিতে পারেননি তিনি।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথম ওয়ানডে ৩৪ রানে জিতে ৩ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে অ্যারন ফিঞ্চের দল। ২৮৮ রান তাড়ায় ভারত ৯ উইকেটে করে ২৫৪। ১৮৫২ ম্যাচে হাজারতম জয় পেল অস্ট্রেলিয়া। আন্তর্জাতিক ক্রিকেটে ৮০০ ম্যাচও জিততে পারেনি আর কোনো দল।

কাল টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। দলীয় ৪১ রানেই ফিরে যান অধিনায়ক ফিন ও অ্যালেক্স কেয়ারি। সাবধানী ব্যাটিংয়ে দলকে এগিয়ে নেন খাজা ও মার্শ। দুজন স্কোরবোর্ডে যোগ করেন আরো ৯২ রান। ১৩৩ রানে ৫৯ রানে বিদায় নেন খাজা। চতুর্থ উইকেটে পিটার হ্যান্ডসকমকে ৫৩ রানের জুটি বাধেন মার্শ বিদায় নেন ব্যক্তিগত ৫৪ রানে। পঞ্চম উইকেটে হ্যান্ডসকম ও স্টয়নিসের ব্যাটে আরেকটি ৫০ ছোঁয়া জুটি পায় স্বাগতিকরা। ৬১ বলে ৬ চার ও ২ ছক্কায় ৭৩ রান করা হ্যান্ডসকমকে ফিরিয়ে বিপজ্জনক হয়ে উঠা জুটি ভাঙেন ভুবনেশ্বর কুমার। পরে ম্যাক্সওয়েলকে নিয়ে দলকে ৩০০ রানের কাছে নিয়ে যান স্টয়নিস।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি ভারতেরও। রানের খাতা খোলার আগেই ফিরেন শিখর ধাওয়ান। চতুর্থ ওভারে ৩ বলের মধ্যে কোহলি ও অম্বাতি রাইডুকে বিদায় করে সফরকারীদের কাঁপিয়ে দেন জাই রিচার্ডসন। ৪ রানে ৩ উইকেট হারানো ভারত প্রতিরোধ গড়ে রোহিত ও মহেন্দ্র সিং ধোনির ব্যাটে। ১৩৭ রানের জুটিতে প্রতিরোধ গড়েন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান। মন্থর ব্যাটিংয়ে এগোনো ধোনি বিদায় নেন ৫১ রানে। দিনেশ কার্তিক ও জাদেজা খুব একটা সঙ্গ দিতে পারেননি রোহিতকে। মন্থর শুরু করা ভারতের ওপেনার রানের খাতা খুলেছিলেন মুখোমুখি হওয়া ১৮তম বলে, ফ্রি-হিটে ছক্কা হাঁকিয়ে। অন্য প্রান্তে থেকে খুব একটা সহায়তা না পাওয়া রোহিত সেঞ্চুরির পর চড়াও হয়েছিলেন বোলারদের ওপর। অতিরিক্ত আক্রমণাত্মক খেলতে গিয়ে স্টয়নিসের বলে থামেন এই ওপেনার। ২১তম সেঞ্চুরি পাওয়া রোহিত ১২৯ বলে ১০ চার ও ৬ ছক্কায় ফিরেন ১৩৩ রান করে। পরে ভারতকে ২৫০-এর ঘর পার হয় ভুবনেশ্বরের ব্যাটে।

ম্যাচ সেরার পুরস্কার জিতেন ২৬ রানে ৪ উইকেট নেন রিচার্ডসন। আগামী মঙ্গলবার সিরিজ জয়ের লক্ষ্যে অ্যাডিলেডে ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া।

"