নতুন বছরে বার্সার প্রথম হোঁচট

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

গত চার মৌসুম ধরে স্প্যানিশ কোপা ডেল রে শিরোপার একচ্ছত্র অধিকার বার্সেলোনার। টুর্নামেন্টের সর্বোচ্চ ৩০ বারের চ্যাম্পিয়নও কাতালানরা। এসব পরিসংখ্যান বাদ দিলে লা লিগার গত মৌসুমের শিরোপাধারীরা এবারও শিরোপা দৌড়ে আছে সবার সামনে। কিন্তু সেই বার্সাকেই পরশু মাটিতে নামিয়ে দিল পুঁচকে লেভান্তে। কোপা ডেল রে’র শেষ ষোলোর প্রথম লেগে অ্যাওয়ে ম্যাচে লেভান্তের মাঠে ২-১ গোলে হেরে গেছে কোচ এরনেস্তো ভালভার্দের শিষ্যরা।

দলের দুই প্রাণভোমরা লিওনেল মেসি ও লুইস সুয়ারেজসহ নিয়মিত একাদশের অনেককে বাইরে রেখে খেলতে নেমেছিল বার্সেলোনা। কিন্তু কে জানত উজ্জীবিত লেভান্তের হাতে তাদের শিকার হতে হবে! শেষ আটে যেতে হলে এখন ঘরের মাঠ নু-ক্যাম্পে দ্বিতীয় লেগে দুই গোলের ব্যবধানে জিততে হবে ভালভার্দের এখন।

পরশু সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৯ ম্যাচ অপরাজিত থাকার পর হারের স্বাদ পেল বার্সেলোনা। এর আগে সর্বশেষ তারা হেরেছিল গত ১১ নভেম্বর, লা লিগায় ঘরের মাঠে ৪-৩ ব্যবধানে হেরেছিল রিয়াল বেটিসের কাছে।

অবশ্য বল দখলে বার্সেলোনা অনেকটা এগিয়ে থাকলেও আক্রমণে আধিপত্য ছিল লেভান্তের। চার মিনিটে ম্যাচের প্রথম সুযোগ পেয়ে এগিয়েও যায় স্বাগতিকরা। হেডে গোলটি করেন উরুগুয়ের ডিফেন্ডার এরিক কাবাকো। ১৮ মিনিটে টানা চারবারের চ্যাম্পিয়নদের হতবাক করে দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন বোরহা মায়োরাল। সতীর্থের বাড়ানো বল ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়ে ঠান্ডা মাথায় ডাচ গোলরক্ষক ইয়াসপের সিলেসেনকে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদের সাবেক এই ফরওয়ার্ড। এর দুই মিনিট পরেই প্রথমার্ধে নিজেদের সেরা সুযোগটি পায় বার্সেলোনা। গোলরক্ষককে একা পেয়েছিলেন উসমান ডেম্বেলে। কিন্তু তার শট দারুণ নৈপুণ্যে রুখে দেন স্প্যানিশ গোলরক্ষক ফার্নান্দেস।

দ্বিতীয়ার্ধের দশম মিনিটে আবারও সিলেসেনের পরীক্ষা নেন মায়োরাল। তবে এ যাত্রায় বাঁ-দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন বার্সেলোনার দ্বিতীয় পছন্দের গোলরক্ষক। আট মিনিট পর তাকে একা পেয়ে স্প্যানিশ মিডফিল্ডার লুইস মোরালেস উড়িয়ে মারলে আবারও বেঁচে যায় প্রতিযোগিতাটির সর্বোচ্চ ৩০ বারের চ্যাম্পিয়নরা।

৮৫তম মিনিটে স্পট কিকে ব্যবধান কমিয়ে রোমাঞ্চকর শেষের সম্ভাবনা জাগিয়েছিলেন ফিলিপ্পে কুতিনহো। শেষ পর্যন্ত অবশ্য সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে তৃতীয় হার নিয়ে মাঠ ছাড়তে হয় বার্সেলোনাকে। বদলি নামা স্প্যানিশ মিডফিল্ডার ডেনিস সুয়ারেস ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টিটি পেয়েছিল অতিথিরা।

তবে বার্সার জন্য সুখবর হচ্ছে কুতিনহোর ফর্মে ফেরা। এক মাসেরও বেশি সময় পর ভালভার্দের মূল একাদশে ফিরেছেন তিনি। কোচ ভালভার্দেও জানালেন, একাদশে নিয়মিত হতে হলে ডেম্বেলের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে কুতিনহোকে, ‘ডেম্বেলে যখন খেলছিল না, তখন সবাই আমাকে তার সম্পর্কে জিজ্ঞাসা করছিল। এখন ডেম্বেলে খেলছে আর কুতিনহো নিয়ে খেলছে না, তাতে বিপরীতটা ঘটছে। কুতিনহো আমাদের অনেক দিয়েছে এবং ভবিষ্যতেও অনেক দেবে। ডেম্বেলেকে নিয়েও আমি একই কথা বলব।’

 

ফলাফল

লেভান্তে ২-১ বার্সেলোনা

বিলবাও ১-৩ সেভিয়া

বেটিস ০-০ সোসিয়েদাদ

"