পেনাল্টি নাটকে পিএসজির বিদায়

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

গত পাঁচ বছর ফরাসি লিগে যত টুর্নামেন্ট আছে তার প্রায় প্রত্যেকটি জিতেছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। নেইমার, এডিনসন কাভানি, কিলিয়ান এমবাপ্পে, থিয়াগো সিলভা, অ্যাঙ্গেল ডি মারিয়াদের দাপটে লিগের অন্যান্য ক্লাবগুলো হয়তো ভুলেই গিয়েছিল শিরোপা কাকে বলে। কিন্তু সেই পিএসজিই পরশু অঘটনের শিকার হয়ে পাঁচ বছর পর বিদায় নিল ফরাসি লিগ থেকে। গত আসরের চ্যাম্পিয়নরা ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে ২-১ গোলে হেরে গেছে অখ্যাত ক্লাব গ্যাগাঁর বিপক্ষে।

অবশ্য পিএসজি হেরেছে কিংবদন্তি ফরাসি ডিফেন্ডার লিলিয়ান থুরামের ছেলে মার্কাস থুরামের কাছে। টুর্নামেন্ট থেকে পিএসজির বিদায় ও গ্যাগাঁর জয়ের নায়ক যে এই ২১ বছর বয়সী ফরওয়ার্ড! পরশু কোচ টমাস টুখেল গ্যাগাঁর বিপক্ষে শক্তিশালী একাদশই দলই মাঠে নামিয়েছিলেন। কিন্তু পিএসজির হারের কারণ হয়ে থাকল দুর্ভাগ্য ও রক্ষণভাগ। ডিফেন্ডাররা তিন তিনটি ভুল না করলে ফলটা অন্যরকম হতে পারত।

ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ৫৯ মিনিটে বেলজিয়ান রাইট উইংব্যাক থমাস মিউনিয়েরের অপ্রয়োজনীয় এক ফাউলে পেনাল্টি পেয়ে যায় গ্যাগাঁ। থুরামের ছেলে মার্কাস অবশ্য সেই পেনাল্টিতে গোল করতে ব্যর্থ হন। পরে মিউনিয়ের সেই ভুলটি পুষিয়ে নেন ৬২ মিনিটে ব্রাজিলিয়ান ফরওয়ার্ড নেইমারকে মাপা এক পাস দিয়ে। ব্রাজিলিয়ান ফরওয়ার্ডের গোলে এগিয়েও যায় পিএসজি।

কিন্তু ফুটবল বিধাতা হয়তো দিনটি লিখে রেখেছিলেন মার্কাসের জন্য। ম্যাচের আগে কয়জনই বা তার নাম জানত? তবে নেইমারদের বিদায় করে দিয়ে বাবার নামটা আরো উজ্জ্বল করেছেন এই ফরওয়ার্ড। ৭৭ মিনিটে ফরাসি মিডফিল্ডার মার্কাস কোকোকে খারাপভাবে ফাউল করে বসে স্প্যানিশ লেফটব্যাগ হুয়ান বার্নাত। তাতে গ্যাগাঁকে দ্বিতীয় পেনাল্টি দেয় রেফারি। এবার পিএসজি গোলরক্ষককে বোকা বানিয়ে কঙ্গোর স্ট্রাইকার ইয়েনি এনগবাকোতোর গোলে ম্যাচে সমতা ফেরায় গ্যাগাঁ। ম্যাচের একদম শেষ মিনিটে পিএসজির হয়ে পেনাল্টি দেওয়ার ‘হ্যাটট্রিক’ পূরণ করেন জার্মান সেন্টারব্যাক থিলো কেহরার। দ্বিতীয়বার স্পট কিক নিতে এসে আর ভুল করেননি থুরামের ছেলে মার্কাস। ফরাসি লিগে আধিপত্য শেষ করে দেন পিএসজির।

পাঁচ বছর পর ‘কোপ দে লা লিগ’ খ্যাত ফরাসি কাপ প্রতিযোগিতায় পরাজয়ের মুখ দেখল পিএসজি। টুর্নামেন্টটিতে ৪৯ ম্যাচ খেলে একটা ম্যাচেও হারেনি তারা। পরশু জিতলে টানা ৫০ ম্যাচ অপরাজিত থাকা হতো পিএসজির।

চলতি মৌসুমে দ্বিতীয় হারের বিষয়টাকে টুখেল অতি আত্মবিশ্বাসের পতন হিসেবে দেখছেন। এক টিভি সাক্ষাৎকারে পিএসজি কোচ বলেন, ‘আমি জানি না, এটা আমাদের প্রাপ্য কি না। আমরা অনেক সুযোগ পেয়েছিলাম। সত্যি কথা বলতে আমরা অতিরিক্ত আত্মবিশ্বাসের সঙ্গে খেলেছি। তিন পেনাল্টি দিয়ে ম্যাচ হারা খুব কঠিন ব্যাপার। এটা কিছুটা অস্বাভাবিক।’

"