শ্রীলঙ্কাকে আইসিসির ক্ষমা

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

কিছুদিন আগে আইসিসির আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানা গিয়েছিল সবচেয়ে বেশি দুর্নীতি তথা ম্যাচ ফিক্সিং করা জুয়ার মতো ন্যাক্কারজনক ঘটনাগুলো বেশি ঘটে থাকে শ্রীলঙ্কার ক্রিকেটে। দেশটির ক্রিকেটকে দুর্নীতিমুক্ত করতে বেশকিছু পরিকল্পনার কথা জানিয়েছিল আইসিসি।

সেই ধারাবাহিকতায় এবার অভিনব এক পথ বেছে নিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। শ্রীলঙ্কার ক্রিকেটে দুর্নীতিবিষয়ক যত খবর আছে সব একসঙ্গে পাওয়ার জন্য রাজক্ষমার ঘোষণা দিয়েছে আইসিসি।

এর অধীনে যেসব ব্যক্তি শ্রীলঙ্কার ক্রিকেটের পূর্ব দুর্নীতি সম্পর্কে জানাতে ব্যর্থ হয়েছে কিংবা সামনে হতে যাওয়া কোনো দুর্নীতির তথ্য আইসিসি কিংবা শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের কাছে জানালে তার বিরুদ্ধে কোনো অ্যাকশনে যাবে না আইসিসির এন্টি করাপশন ইউনিট।

এ রাজক্ষমার সময়কাল শুরু হবে চলতি মাসের ১৬ তারিখে, যা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। এর অধীনে শুধু আন্তর্জাতিক ক্রিকেটেরই নয়, শ্রীলঙ্কার যেকোনো পর্যায়ের ক্রিকেটের যেকোনো দুর্নীতি কিংবা ম্যাচ পাতানোর ঘটনা জানানো যাবে বলে জানিয়েছে আইসিসি।

নির্ধারিত ১৫ দিনের মধ্যে কেউ যদি নিজের কথাও স্বীকার করে তাহলে তাকেও ক্ষমা করে দেবে আইসিসি। কিন্তু এ সময়ের পরে আইসিসির অনুসন্ধানে যদি কেউ ধরা পড়ে, তাহলে তাকে কমপক্ষে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করার ঘোষণা দেওয়া হয়েছে।

"