ওয়ানডে সিরিজও নিউজিল্যান্ডের

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কান ক্রিকেটের দৈন্যদশা আরো স্পষ্ট হয়ে উঠেছে। টেস্টের পর ওয়ানডে সিরিজেও লঙ্কানদের নাস্তানাবুদ করে সিরিজ জিতেছে স্বাগতিক নিউজিল্যান্ড। নেলসনের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১১৫ রানে জিতেছে কিউইরা। ৩৬৫ রানের বিশাল লক্ষ্য তাড়ায় শ্রীলঙ্কা ৪১.৪ ওভারে গুটিয়ে গেছে ২৪৯ রানে।

গত দুই ওয়ানডেতেও ৩০০ পেরোনো টার্গেট দিয়েছিল নিউজিল্যান্ড। কালকেও তার ব্যত্যয় হলো না। তবে গত দুই ম্যাচে লড়াই করে হেরেছিল লঙ্কানরা। তৃতীয় ওয়ানডেতে তেমন লড়াই দেখাতে পারেনি তারা। ওয়ানডেতে দারুণ সময় কাটানো রস টেলর তুলে নিয়েছেন সেঞ্চুরি। আর প্রথমবারের মতো তিন অঙ্কের দেখা পেয়েছেন হেনরি নিকোলস। বড় সংগ্রহ গড়া নিউজিল্যান্ড সহজ জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কাকে। এই নিয়ে টানা সাতটি সিরিজ হারল লঙ্কানরা।

স্যাক্সটন ওভালে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ব্ল্যাক ক্যাপদের। ৩১ রানের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে দেন লাসিথ মালিঙ্গা। কেন উইলিয়ামসনের সঙ্গে ১৩০ বলে ১১৬ রানের জুটিতে প্রতিরোধ গড়েন টেলর। পরে উইলিয়ামসনকে (৫৫) থামিয়ে জুটি ভাঙেন লাকশান সান্দকান।

২৭তম ওভারে ক্রিজে আসা নিকোলাস টেলরের সঙ্গে গড়েন ১৫৪ রানের জুটি। দুই মিডল অর্ডারের দৃঢ়তায় ৪০ ওভারে ৩ উইকেটে ২৩৪ রানের ভিত করে স্বাগতিকরা। শেষ ১০ ওভারে বিস্ফোরক ব্যাটিংয়ে ১৩০ রান তুলে নেয় কিউইরা। ওয়ানডেতে টানা ছয়টি ৫০ ছোঁয়া ইনিংস খেলা টেলর ফিরেন ১৩৭ রান করে। তার ১৩১ বলের ইনিংস গড়া ৯ চার ও চার ছক্কায়।

অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে জেমস নিশামের সঙ্গে ২৮ বলে ৬৩ রানের জুটি গড়া নিকোলস অপরাজিত থাকেন ১২৪ রানে। তার ৮০ বলের টর্নেডো ইনিংসটি গড়া ১২ চার ও তিন ছক্কায়।

লক্ষ্য তাড়ায় টপ অর্ডার ভালো শুরু এনে দিয়েছিল শ্রীলঙ্কাকে। ধনাঞ্জয়া ডি সিলভার সঙ্গে ৬৬ কুশল পেরেরার সঙ্গে ৪১ রানের জুটিতে লঙ্কানদের ১ উইকেটে ১০৭ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড় করান নিরোশন ডিকভেলা। সেই ভিত কাজে লাগাতে পারেননি পরের ব্যাটসম্যানরা।

৩৬ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। দানুষ্কা গুনাথিলাকার সঙ্গে ১০১ রানের জুটিতে দলকে লড়াইয়ে ফেরান থিসারা পেরেরা। আগের ম্যাচের এই সেঞ্চুরিয়ানকে ৮০ রানে থামান গতিময় পেসার লকি ফার্গুসন।

পরে ৫ রান যোগ করতে শেষ ৫ উইকেট হারিয়ে থেমে যায় শ্রীলঙ্কা। শেষ চার উইকেট হারায় শূন্য রানে।

 

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড : ৫০ ওভারে ৩৬৪/৪ (মানরো ২১, উইলিয়ামসন ৫৫, টেলর ১৩৭, নিকোলস ১২৪*, নিশাম ১২*; মালিঙ্গা ৩/৯৩, থিসারা ০/৮, সান্দাক্যান ১/৫৪, শানাকা ০/৩৬)

শ্রীলঙ্কা : ৪১.৪ ওভারে ২৪৯ (ডিকভেলা ৪৬, ডি সিলভা ৩৬, কুশল পেরেরা ৪৩, থিসারা ৮০, গুনাথিলাকা ৩১; সাউদি ১/৪৬, ফার্গুসন ৪/৪০, নিশাম ১/৩৪)

ফল : নিউজিল্যান্ড ১১৫ রানে জয়ী

সিরিজ : ৩ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জয়ী নিউজিল্যান্ড

ম্যাচ সেরা : রস টেলর

"