ক্রীড়া ডেস্ক

  ০৮ জানুয়ারি, ২০১৯

অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ইতিহাস

যা পারেননি কপিল দেব-সৌরভ গাঙ্গুলিরা, তাই করে দেখালেন অধিনায়ক বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার মাটিতে নিজেদের ইতিহাসে প্রথমবার টেস্ট সিরিজ জিতল ভারত।

আগের দিন আলোক স্বল্পতা ও বৃষ্টির ফাঁকে এক সেশনের মতো খেলা সম্ভব হয়েছিল। কিন্তু সিডনি টেস্টের পঞ্চম দিন মাঠেই নামতে পারল না দুই দল। সিরিজের শেষ দিন ভেসে গেল বৃষ্টিতে। দারুণ টেস্ট সিরিজের শেষটা হলো সাদামাটা। তবে অস্ট্রেলিয়ার মাটিতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সিরিজ জেতা ভারতের জন্য তা বর্ণিলই।

চার ম্যাচের সিরিজে ড্র হলো কেবল সিডনি টেস্ট। অজিরা পার্থ টেস্ট জিতলেও অ্যাডিলেড ও মেলবোর্নে জেতা ভারত ২-১ ব্যবধানে ঘরে তুলল সিরিজ। অবসান হলো তাদের ৭১ বছরের অপেক্ষার।

উপমহাদেশের প্রথম দল হিসেবেই অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতল বিরাট কোহলির দল।

কুলদীপ যাদবের স্পিনে সিডনি টেস্টে প্রথম ইনিংসে ৩২২ রানের লিড নিয়েছিল সফরকারীরা। চতুর্থ দিন অস্ট্রেলিয়া ৪ ওভার ব্যাটিং করে কোনো উইকেট না হারিয়ে করে ৬ রান। ৩-১ ব্যবধানে সিরিজ জেতার হাতছানি ছিল কোহলিদের সামনে। সেই চেষ্টা করতে দিল না টানা বৃষ্টি। লম্বা সময় অপেক্ষার পর স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে পরিত্যক্ত ঘোষণা করা হয় পঞ্চম দিনের খেলা।

অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন টুপি খোলা অভিনন্দন জানিয়েছেন সিরিজ জয়ী ভারত দলকে। পেইন বলেন, ‘আমরা যখন ভারতে খেলি, আমরা জানি তা কত কঠিন।... শেষ দুই টেস্টে আমরা কিছুটা বাজে ক্রিকেট খেলেছি। এই জয় ভারতের প্রাপ্য।’

ভারতের প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের কীর্তি গড়া কোহলি ভাসছেন উচ্ছ্বাসে, ‘এই মুহূর্তে এই দলের হয়ে আমি যতটা গর্বিত এর আগের কোনো ভারত দলের হয়ে ততটা ছিলাম না। আমি মনে করি, গত ১২ মাসে আমরা যে সংস্কৃতি গড়ে তুলতে পেরেছি তা অসাধারণ। আমি এই দলের সদস্য হতে পেরে গর্বিত।’

ভারতের একমাত্র ইনিংসে ১৯৩ রানের ইনিংসের সুবাদে ম্যাচ সেরার পুরস্কার জেতেন চেতেশ্বর পূজারা। সিরিজে তিনটি সেঞ্চুরি ও একটি ফিফটি করা এই টপ-অর্ডার ব্যাটসম্যান জেতেন সিরিজ সেরার পুরস্কারও।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস : ৬২২/৭ (ডি.)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩০০/১০

অস্ট্রেলিয়া ২য় ইনিংস : (ফলোঅন) (আগের দিন শেষে ৬/০) ৪ ওভারে ৬/০ (খাজা ৪*, হ্যারিস ২*; শামি ০/৪, বুমরাহ ০/২)

ফল : ড্র; সিরিজ : চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জয়ী ভারত

ম্যান অব দ্য ম্যাচ : চেতেশ্বর পুজারা; ম্যান অব দ্য সিরিজ : চেতেশ্বর পূজারা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close