ক্রীড়া ডেস্ক

  ২৮ ডিসেম্বর, ২০১৮

লিভারপুলের আনন্দ বাড়িয়ে দিল সিটি

হ্যাজার্ডের সেঞ্চুরি, হোঁচট আর্সেনালের, বদলে গেছে ম্যানইউ

বড়দিন ও নতুন বছরকে সামনে রেখে ছুটির উৎসবে মেতেছে ইউরোপ। তার জন্য শীর্ষ ৫ লিগের মধ্যে ছুটি ছিল না প্রিমিয়ার লিগ ও সিরি’এ লিগে। অবশ্য গত পরশুই চলতি বছরের শেষ ম্যাচটি খেলে ছুটিতে গেছে ২ লিগের ক্লাবগুলো। বন্ধের আগে মাঠে নেমেছিল প্রিমিয়ার লিগের বড় ক্লাবগুলো। কিন্তু ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল ছাড়া পয়েন্ট তালিকার শীর্ষ আটের সবাই জয় তুলে নিয়েছে। মৌসুমে অপরাজিত থাকা লিভারপুল শীর্ষস্থান ধরে রাখলেও তালিকার পরের স্থানে পরিবর্তন নিয়েই ছুটিতে যাচ্ছে প্রিমিয়ার লিগ।

ম্যানসিটির ছুটির আনন্দ মাটি করে দিয়েছে লেস্টার সিটি। আগের ম্যাচে ইতিহাদে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে হেরে বেদনায় নীল হয়েই বড়দিনকে স্বাগত জানিয়েছিল সিটিজেনরা। আর পরশু বার্নাদো সিলভার গোলে এগিয়ে যাওয়ার পরও কিংস পাওয়ার স্টেডিয়ামে ২-১ গোলের পরাজয় নিয়ে ফিরতে হয়েছে কোচ পেপ গার্দিওলার শিষ্যদের। এই পরাজয়ে দ্বিতীয় স্থানটা তাদের তুলে দিতে হয়েছে টটেনহামকে। অথচ মৌসুমের শুরু থেকে লিভারপুলের সঙ্গে লড়াই করে সিংহাসনটা ধরে রেখেছিল সিটি। কিন্তু পর পর কয়েক ধাক্কায় শিরোপা স্বপ্নটাও এখন ফিকে হয়ে যাওয়ার পথে তাদের।

নগর প্রতিদ্বন্দ্বীদের দুর্দিনে আনন্দে মেতে উঠেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। হোসে মরিনহোর বিদায়ের পর অন্তর্বর্তীকালীন কোচ ওলে গানার সুলশার অধীনে যেন নিজেদের নতুনভাবে খুঁজে পেয়েছে রেড ডেভিলরা। মরিনহোর সময়ে বেঞ্চ গরম করা পল পগবাই নতুনভাবে স্বপ্ন দেখাচ্ছেন ইউনাইটেডকে। পরশু ওল্ড ট্রাফোর্ডে হাডার্সফিল্ডের বিপক্ষে ৩-১ গোলের জয়ের ম্যাচে জোড়া গোল করেছেন ফরাসি মিডফিল্ডার। পগবা অবশ্য ভাগ্যবান। জোড়া গোলের সময় যে তিনি দর্শক হিসেবে পেয়েছিলেন ইউনাইটেডের সাবেক কোচ স্যার আলেক্স ফার্গুসনকে!

দায়িত্ব নেওয়ার পর পরই দুই ম্যাচে ২ বড় জয়। ইউনাইটেডকে কিভাবে জাদুর স্পর্শে জাগিয়ে তুলেছিলেন কোচ সুলশা তা গত ম্যাচেই জানিয়েছিলেন। আর পগবাকে কিভাবে পাল্টে দিলেন তাও জানালেন এই নরওয়েজিয়ান কোচ, ‘পগবা এখন খুব খুশি। ইউনাইটেডে যুব দলে থাকাকালীন থেকেই আমি পগবাকে জানি। সে স্বাধীনভাবে ফুটবল ভালোবাসে।’

ওল্ড ট্রাফোর্ডে পগবা বন্দনা চললেও ওয়াটফোর্ডের মাঠ ছিল ইডেন হ্যাজার্ডে আলোকিত। জোড়া গোল করে চেলসিকে ২-১ ব্যবধানের জয় এনে দিয়েছেন বেলজিয়ান ফরওয়ার্ড। প্রথম গোলটি করেই ব্লুজদের হয়ে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। ১০১ গোল করে চেলসির শীর্ষ গোলদাতাদের দশম তালিকায় ঢুকে পড়েছেন হ্যাজার্ড। মাইলফলক ছোঁয়ার আনন্দ ছুঁয়ে গেছে হ্যাজার্ডকেও, ‘আমি আরো গোল করতে চাই এবং ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও দিদিয়ের দ্রদবার মতো চেলসি কিংবদন্তি হতে চাই।’

অন্যদিকে টটেনহামে সং হিয়ুং মিন শো চলছেই। গত ম্যাচে জোড়া গোলের পর পরশু মৌসুমের প্রথম হ্যাটট্রিক করেছেন কোরিয়ান ফরওয়ার্ড। স্পার্সরাও ৫-০ গোলে গুঁড়িয়ে দিয়েছে বোর্নমুথকে। তবে অবামেয়াংয়ের গোলে এগিয়ে যাওয়ার পরও ব্রাইটনের বিপক্ষে ১-১ গোলে ড্র করে পয়েন্ট খুইয়েছে আর্সেনাল। তবে বড় জয়ের আনন্দ নিয়ে ছুটিতে গেছে লিভারপুল। ঘরের মাঠ অ্যানফিল্ডে সালাহ, শাকিরি, লভরেন, ফাবিনহোদের গোলে নিউক্যাসলকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে অলরেডরা। এই জয়ে ৫১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটা ধরে রেখেছে অলরেডরা। ৪৫ পয়েন্ট ম্যানসিটিকে পেছনে ফেলে দুইয়ে উঠে এসেছে টটেনহাম। ৪৪ পয়েন্ট নিয়ে তিনে নেমেছে সিটি। ৪০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে চেলসি। পঞ্চম স্থানে থাকা আর্সেনালের পয়েন্ট ৩৮। আর ৩২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে ইউনাইটেড।

ফলাফল

লিভারপুল ৪-০ নিউক্যাসল

লেস্টার ২-১ ম্যানসিটি

ম্যানইউ ৩-১ হাডার্সফিল্ড

টটেনহাম ৫-০ বোর্নমুথ

ওয়াটফোর্ড ১-২ চেলসি

ব্রাইটন ১-১ আর্সেনাল

বার্নলি ১-৫ এভারটন

পয়েন্ট তালিকা

দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট

লিভারপুল ১৯ ১৬ ০ ৩ ৫১

টটেনহাম ১৯ ১৫ ৪ ০ ৪৫

ম্যানসিটি ১৯ ১৪ ৩ ২ ৪৪

চেলসি ১৯ ১২ ৩ ৪ ৪০

আর্সেনাল ১৯ ১১ ৩ ৫ ৩৮

ম্যানইউ ১৯ ৯ ৫ ৫ ৩২

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close