ক্রীড়া ডেস্ক

  ২৭ ডিসেম্বর, ২০১৮

ফ্রান্স বর্ষসেরা এমবাপ্পে

২০১৮ সালটা দুই হাত ভরে দিয়েছে ফরাসি ফরওয়ার্ড কিলিয়ান এমবাপ্পেকে। প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) হয়ে গত মৌসুমে ফ্রেঞ্জ লিগ ওয়ান শিরোপা, ফ্রান্সের জার্সিতে রাশিয়া বিশ্বকাপ জিতেছেন। তরুণ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে ‘বেস্ট ইয়ং প্লেয়ার অ্যাওয়ার্ড’ জেতার পাশাপাশি ব্যালন ডি’অর তালিকায় ছিলেন চতুর্থ স্থানে। ‘টিনেজ’ খোলস ছেড়ে সদ্য ২০ বছরে পা দেওয়া পেছনে ফেলে বছর শেষ করেছেন ফ্রান্সের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে। এই পুরস্কারে এমবাপ্পের কাছে প্রতিদ্বন্দ্বী ছিলেন রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার রাফায়েল ভারানে এবং অ্যাটলেটিকো মাদ্রিদ ফরওয়ার্ড আন্তনিও গ্রিজম্যান।

স্বপ্নের মতো বছর বোধহয় একেই বলে। দলীয় থেকে ব্যক্তিগত সব বিভাগে এমবাপ্পে ছিলেন সবার শীর্ষে। তার বয়সী কিশোররা যখন ফুটবলাররা বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখে সেখানে বিশ্বকাপটা জিতেছেন তিনি। যা কিনা সময়ের দুই মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসিরও নেই। আর বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে সবচেয়ে কম বয়সে গোল করে ফুটবল কিংবদন্তি পেলের রেকর্ডটা নিজের করে নেন এমবাপ্পে। বিশ্বকাপে গ্রুপ পর্বে পেরুর বিপক্ষে জয়সূচক গোল করে ফ্রান্সকে নকআউট পর্বে তুলেছিলেন তিনি। এরপর ক্যারিয়ারের অন্যতম ঝলকটা দেখান দ্বিতীয় রাউন্ডে। আর্জেন্টিনার বিপক্ষে জোড়া গোল করে একাই বিশ্বকাপ থেকে বিদায় করে দেনে মেসি-ডি মারিয়াদের।

বিশ্বকাপের অনবদ্য সাফল্যের জন্য তাকে ফিফা প্রো একাদশেও জায়গা করে দেয়। সুযোগ পান বিশ্বকাপের ‘ড্রিম টিমে’ও। টিনেজারদের মধ্যে সবচেয়ে দামি খেলোয়াড়ও তিনি। মোনাকো থেকে গত মৌসুমে ধারে পিএসজিতে এসেছিলেন তিনি। পরে পাকাপাকিভাবে ১৮০ মিলিয়ন ইউরোতে পার্ক দ্য প্রিন্সেসে থেকে যান এমবাপ্পে। এ মৌসুমে পিএসজির জার্সিতে ১৯ ম্যাচে ১৬ গোল করে গোল্ডেন বুটের দৌড়েও ভালো অবস্থানে আছেন তিনি।

১৯ বছর বয়সেই দারুণ দারুণ সব অর্জনের সাক্ষী হয়েছেন এমবাপ্পে। মাত্র ১৮ বছর ১১ মাস বয়সে চ্যাম্পিয়নস লিগে ১০ গোল করার রেকর্ডটাও তার। এছাড়া চলতি বছরেই পিএসজির হয়ে কোপা দ্য ফ্রান্স ও কোপা দ্য লিগ জিতেছেন তিনি। ঝুলিতে কেবল বাকি আছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপাটা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close