ক্রীড়া ডেস্ক

  ২৬ ডিসেম্বর, ২০১৮

‘ইংলিশ প্রিমিয়ার লিগে কেউ নিরাপদ নয়’

গত রোববার টটেনহাম কোচ মাউরিসিও পচেত্তিনো বলেছিলেন, চলতি মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপার সবচেয়ে ফেভারিট লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। শিরোপা দৌড়ে স্পার্সদের থাকার পাশাপাশি চেলসি, আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেডকেও এগিয়ে রেখেছেন তিনি। অঘটন কিছু না ঘটলে পয়েন্ট টেবিলের এই ছয় জায়ান্টের যে কেউ হতে যাচ্ছে চ্যাম্পিয়ন। তবে প্রিমিয়ার লিগ অঘটনের জন্ম দিতে ভালোবাসে সব সময়। সেই অতীত ইতিহাসটি অজানা নয় লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের। পচেত্তিনোর ফেভারিট তকমাটা পাশে রেখে প্রিমিয়ার লিগে ‘কেউ নিরাপদ নয়’ মনে করেন ক্লপ।

গত ২৮ বছর ধরে প্রিমিয়ার লিগের শিরোপা জিতেনি লিভারপুল। অলরেডরা শেষ শিরোপাটি ঘরে তুলেছিল ১৯৯০ সালে। তবে এবার সেই শূন্যস্থান পূরণে বেশ আঁট-ঘাট বেঁধে নেমেছে তারা। মোহাম্মদ সালাহ-জেমস মিলনারদের কাঁধে ভর করে মৌসুমে এখন পর্যন্ত অপরাজিত লিভারপুল। বড় দিনের ছুটিতে যাওয়ার আগে ১৮ ম্যাচ শেষে ১৫ জয় ও ৩ ড্রয়ে ৪৮ পয়েন্ট নিয়ে সিংহাসনটা ধরে রেখেছে ক্লপের দল। সমান ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানসিটি। সিটিজেনদের চেয়ে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে টটেনহাম। ৩৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে চেলসি। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় পঞ্চম স্থানে আছে আর্সেনাল। তবে ২৯ পয়েন্ট নিয়ে শিরোপা স্বপ্নটা খুইয়েছে ম্যানইউ। রেড ডেভিলদের স্বপ্ন এখন কোনোভাবে তালিকায় চতুর্থ স্থানে উঠা।

চেলসি ও আর্সেনাল ১১ পয়েন্ট পিছিয়ে আছে লিভারপুলের চেয়ে। তবে এই দুই দলেরও শিরোপা জয়ের ভালো সম্ভাবনা আছে মনে করেন ক্লপ। চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে কেউ যে কাউকে ছেড়ে দিবে তা জানিয়ে এই জার্মান কোচ বলেন, ‘প্রতিযোগিতার দৌড়ে কেউ বাইরে নেই।’ তিনে থাকা টটেনহামকেও মূল প্রতিদ্বন্দ্বী ভাবছেন তিনি। কাল স্পার্স কোচ পচেত্তিনোর কথাটাকে টেনে এনে ক্লপ বলেন, ‘এভারটনের বিপক্ষে আমি তাদের (টটেনহাম) ম্যাচটা দেখেছি। তারা আগের চেয়ে পরিপূর্ণ। তারা যেকোনো কিছুই করতে পারে। একই রকম কোনো কিছু ঘটিয়ে দিতে পারে চেলসি ও আর্সেনালও। এবার অনেক দল শিরোপা দৌড়ে এক কাতারে, এবং এটাই হওয়া উচিত।’

২০০১-০২ মৌসুমে আর্সেনালের কাছে শিরোপা হারিয়েছিল লিভারপুল। ২০০৮-০৯ ও ২০১৩-১৪ মৌসুমে অলরেডদের সন্তুষ্ট থাকতে হয়েছে রানার আপ হয়ে। এরপর থেকে সেরা তিনে জায়গা হয়নি প্রিমিয়ার লিগের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাজয়ী ক্লাবটির। গত মৌসুমে অবশ্য উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছে তারা। আপাতত এসব পরিসংখ্যানকে পাশে সরিয়ে সিংহাসন অটুট রাখতে ঘরের মাঠ অ্যানফিল্ডে অলরেডদের আজ নেমে পড়তে হবে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close