মেন্ডিস-ম্যাথুসের শতক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিন শেষে চালকের আসনে বসেছিল নিউজিল্যান্ড। কাল চতুর্থ দিন দুর্দান্ত লড়াই করল শ্রীলঙ্কা। কুশল মেন্ডিস এবং অ্যাঞ্জেলো ম্যাথুসের ব্যাটিং দৃঢ়তায় এ দিন কোনো উইকেটই হারায়নি লঙ্কানরা। দুজনই তুলে নিয়েছেন সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে দেশের সর্বোচ্চ রানের জুটিতে আশা এখনো বাঁচিয়ে রেখেছেন তারা। কাল দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ২৫৯ রান করেছে শ্রীলঙ্কা। মেন্ডিস ১১৬ এবং ম্যাথুস ১১৭ রানে আজ ফের ব্যাটিংয়ে নামবেন।

বেসিন রিজার্ভে ৩ উইকেটে ২০ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কার সামনে ছিল ইনিংস পরাজয়ের চোখ রাঙানি। নিউজিল্যান্ডকে আবার ব্যাটিংয়ে পাঠাতে প্রয়োজন ছিল আরো ২৭৬ রান। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা আর দায়িত্বশীল ব্যাটিংয়ে মেন্ডিস-ম্যাথুস এ দিন যোগ করেছেন ২৩৯ রান। সফরকারীরা এখন পিছিয়ে আছে মাত্র ৩৭ রানে।

দলের দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সর্বোচ্চ রানের জুটি ছিল অর্জুন রানাতুঙ্গা ও আসাঙ্কা গুরুসিনহার। ১৯৮৬ সালে কলম্বোয় পাকিস্তানের বিপক্ষে অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটিতে করেছিলেন ২৪০ রান। এই রেকর্ড নিজেদের করে নেওয়া মেন্ডিস-ম্যাথুস অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটিতে গড়েছেন ২৪৬ রানের জুটি। তাদের ব্যাটে ম্যাচ বাঁচাতে লড়ছে শ্রীলঙ্কা।

টেস্ট ক্রিকেটে এ নিয়ে ২২ বার কোনো দল উইকেট না হারিয়ে কাটিয়ে দিল সম্পূর্ণ একটি দিন। শ্রীলঙ্কা কাটাল পঞ্চমবারের মতো। সারা দিন মোটামুটি এক ছন্দে খেলে গেছেন মেন্ডিস। বাউন্সার তাকে খুব একটা ভোগাতে পারেনি। খেলতে যাননি উচ্চাভিলাষী কোনো শট। স্পিনার এজাজ প্যাটেলকে খেলার সময় সামলে রেখেছিলেন প্রিয় সুইপ শট।

অন্যদিকে, কাল দিনের শুরুটায় বাউন্সার ভালোই ভুগিয়েছে ম্যাথুসকে। হাতে, বুকে সয়েছেন টিম সাউদি, নিল ওয়াগনারের অনেক বাউন্সার। একের পর বিধ্বংসী বাউন্সারে দমে যাননি এই অভিজ্ঞ ব্যাটসম্যান। তৃতীয় সেশনের শুরুতে সেঞ্চুরিতে পৌঁছান মেন্ডিস। তিন অঙ্ক ছুঁয়ে ছয় আঙুল তুলে জানান দেন, টেস্টে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। ২৮৭ বলের ইনিংস ১২টি চার মেরেছেন তিনি। মেন্ডিসের সঙ্গী ম্যাথুসের উদ্যাপন ছিল অর্থবহ। নবম শতকের দেখা পাওয়া এই অভিজ্ঞ ব্যাটসম্যান দেন ১০টি পুশআপ। ফিটনেস না থাকায় তাকে ওয়ানডে দল থেকে বাদ দেওয়ার জবাবটা শতকে দিলেন তিনি।

"