ক্রীড়া ডেস্ক

  ১৯ ডিসেম্বর, ২০১৮

মৌকে ইউনাইটেডের লাল কার্ড

দুই দিন আগে ইকার ক্যাসিয়াস টুইট করেছিলেন, হোসে মরিনহোর ছাঁটাই হওয়ার সময় চলে এসেছে। সাবেক রিয়াল মাদ্রিদ গোলরক্ষক কথাটা বলেছিলেন সাবেক গুরুর সঙ্গে পুরনো ঝগড়ার জের ধরে। সান্তিয়াগো বার্নাব্যুতে থাকাকালীন দুজনের দ্বন্দ্বটা বেশ জমে উঠেছিল। গত রোববার অ্যানফিল্ডে চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুলের বিপক্ষে ৩-১ গোলে হারের পর সেই পালে আবার হাওয়া দেন ক্যাসিয়াস। অবশেষে পোর্তো গোলরক্ষকের কথাটাই সত্যি হলো। মৌসুমের অর্ধেক সময় বাকি থাকতেই মরিনহোকে বরখাস্ত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। কাল অফিশিয়াল ওয়েবসাইটে পর্তুগিজ কোচকে বরখাস্তের খবরটি নিশ্চিত করেছে ইউনাইটেড।

গত মৌসুমে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি রেকর্ড ১০০ পয়েন্ট নিয়ে শিরোপা উৎসব করেছে। সেবার অবশ্য ১৯ পয়েন্ট নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় স্থানে ছিল রেড ডেভিলরা। কিন্তু চলতি মৌসুমে ভরাডুবি হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে। শেষ ১৭ ম্যাচে ৭ জয় ৫ হার ও ৫ ড্র নিয়ে ২৬ পয়েন্ট নিয়ে আছে পয়েন্ট টেবিলের ছয় নাম্বারে। শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে তাদের পার্থক্য ১৯ পয়েন্ট। শিরোপা দৌড় থেকে যে ম্যানইউ ছিটকে গেছে, তা নিশ্চিত হয়ে গেছে গত ম্যাচেই।

ওল্ড ট্রাফোর্ড থেকে ‘মরিনহো হটাও’ আওয়াজটা অনেক আগেই ডালপালা মেলেছিল। কয়েক ম্যাচ পয়েন্ট শূন্য থাকার পর ম্যানচেস্টার ডার্বিতে হার, আর শেষ ম্যাচে লিভারপুলের বিপক্ষে পরাজয়ে কপাল পুড়েছে মরিনহোর। এ ছাড়া মাঠে নানা বিতর্ক ও শিষ্য পল পগবার সঙ্গে দ্বন্দ্বটাও ম্যানচেস্টারে মরিনহো অধ্যায় শেষের কারণ হয়ে থাকল। লিভারপুলের বিপক্ষে ম্যাচে ৮৯ মিলিয়ন ম্যান পগবাকে বেঞ্চে বসিয়ে রাখায় বেশ সমালোচনার মুখে পড়তে হয় ৫৫ বছর বয়সী কোচকে। এ ছাড়া খেলোয়াড়দের মধ্যে আলেক্সিজ সানচেজ, অ্যান্থনি মার্শাল, লুক’ শদের বেশ কয়েকবার বাগবিতন্ডায় জড়িয়েছেন তিনি। নতুন খেলোয়াড় কিনতে চাওয়ার কারণে মরিনহোর সঙ্গে মনোমালিন্য হয় ক্লাবের ভাইস চেয়ারম্যান এড উডওয়ার্ডের সঙ্গেও। মরিনহোর জায়গায় আপাতত কাউকে পাকাপাকিভাবে নিয়োগ দিচ্ছে না ইউনাইটেড। মৌসুমের বাকি ম্যাচগুলোর জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে রেড ডেভিল কিংবদন্তি মাইকেল ক্যারিককে।

ইউনাইটেড এক বিবৃতিতে জানিয়েছে, ক্লাব মরিনহোকে তার সময়ের জন্য ধন্যবাদ এবং ভবিষ্যতের জন্য শুভকামনা জানাচ্ছে। মরিনহো ওল্ড ট্রাফোর্ডে এসেছিলেন ২৭ মে ২০১৬ সালে। গত আড়াই বছরে বা ৯৩৫ দিন রেড ডেভিলদের কোচ ছিলেন তিনি। ইউনাইটেডের হয়ে জিতেছেন লিগ কাপ ও ইউরোপা লিগ। মরিনহোর অধীনে ইউনাইটেড ১৪৪ ম্যাচে জয় পেয়েছে ৮৪ ম্যাচে। জুটেছে ২৮ ম্যাচ হার ও ৩২ ড্র।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close