ফের আফ্রিকা সেরা সালাহ

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

২০১৮ সালের চ্যাম্পিয়নস লিগের ফাইনালের কথা মনে আছে? লিভারপুলের এক ফুটবলারকে ট্যাকেলের সময় ফেলে দিয়ে ভিলেন হয়ে গিয়েছিলেন রিয়াল মাদ্রিদের সার্জিও রামোস। হবেনই বা না কেন যার কাঁধে ভর করে ১১ বছর পর ফাইনালে পা রেখেছে লিভারপুল তার কাঁধই তো ভেঙে ফেলেছেন।

সেদিন শুধু লিভারপুলের সমর্থকদের চোখেই পানি ছিল না পানি ছিল মিশরের কোটি কোটি মানুষের চোখে। মিসরও যে ২৮ বছর পর বিশ্বকাপে জায়গা পেয়েছে সেই কাঁধে চড়েই। তিনি মোহাম্মদ সালাহ। কোটি কোটি ফুটবল ভক্তের কাছে একটি আবেগের নাম। শুধু আবেগ দিয়েই নয় সারা বছরে দারুণ ফুটবল খেলে জিতে নিয়েছেন আফ্রিকার সেরা খেলোয়াড়ের পুরস্কার।

বিবিসি’র ঘোষিত আফ্রিকা অঞ্চলের সেরা ফুটবলারের এই পুরস্কার পরপর দুবার জয় করে নিলেন মিসরীয় মেসি খ্যাত এই ফুটবলার। মূলত লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তোলা এবং জাতীয় দলকে বিশ্বকাপের মঞ্চে পৌঁছে দেয়ার গুরুত্বপূর্ণ অবদানের জন্য এই পুরস্কার পান ২৬ বছর বয়সী এই তারকা। সেরা খেলোয়াড়ের এই প্রতিযোগিতায় সালাহর প্রতিদ্বন্দ্বী ছিলেন তারই লিভারপুল সতীর্থ সেনেগালের সাদিও মানে। পরপর দুবার এই পুরস্কার জিতে পরের বছরেও জিততে চান সালাহ, ‘এটা অসাধারণ একটি অনুভূতি, পরের বছরেও আমি জেতার চেষ্টা করব।’ এ ছাড়া চলতি বছরের শুরুতে ‘দ্য প্লেয়ারস প্লেয়ার অব দ্যা ইয়ার’ ও ‘দ্য ফুটবল রাইটার্স প্লেয়ার অব দ্যা ইয়ার’ পুরস্কার জিতে নেন অলরেডদের এই ফরওয়ার্ড।

 

 

"