ক্রীড়া ডেস্ক

  ১৩ ডিসেম্বর, ২০১৮

বার্সাকে রুখে দিয়ে টিকে থাকল টটেনহাম

হলিউড নিয়ে যারা একটু আধটু খোঁজখবর রাখেন তারা টম ক্রুস অভিনীত ‘মিশন ইম্পসিবল’ মুভিটার কথা নিশ্চয় জানেন। যেখানে বিপজ্জনক সব ঝুঁকির মুখে অসম্ভব সবকিছুকে সম্ভব করে তুলেন ক্রুস। স্পার্স কোচ মাউরিসিও পচেত্তিনো-ই ম্যাচ পরবর্তী সংবাদ সম্মলনে সেই ‘মিশন ইম্পসিবল’কে স্মরণ করিয়ে দিলেন। পরশু উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে উঠে সেই অসম্ভবটাকেই সম্ভব করেছে টটেনহাম।

দ্বিতীয় রাউন্ডে যেতে হলে বার্সেলোনার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে জয় ছাড়া বিকল্প ছিল না টটেনহামের। প্রতিপক্ষ বার্সা অবশ্য গ্রুপ সেরা হয়ে আগেই অভিযানটা সেরে ফেলেছিল। তবে স্পার্সদের চোখ রাঙাচ্ছিল ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান। নেরাজ্জুরিদেরও দরকার ছিল ৩ পয়েন্ট। ঘরের মাঠ সান সিরোতে কোচ লুসিয়ানো স্পেলেত্তির দল মুখোমুখি হয়েছিল লড়াই থেকে ছিটকে পড়া পিএসভি আইন্দোহোফেনের বিপক্ষে। কিন্তু ইন্টার ঘরের মাঠে পিছিয়ে পড়ে ড্র করে বসে ডাচ্ ক্লাবটির বিপক্ষে। এক গোলে পিছিয়ে পড়ে নেরাজ্জুরিরা সমতায় ফেরে অধিনায়ক মাউরো ইকার্দির গোলে। কিন্তু ৮ পয়েন্ট নিয়ে লাভ হলো না স্পেলেত্তির শিষ্যদের। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে শেষ ষোলোর টিকিট পেয়ে যায় টটেনহাম।

অন্যদিকে বাঁচা-মরার লড়াইয়ে ন্যু ক্যাম্পে কাতালানদের বিপক্ষে আরেকটি হারের সামনে পড়ে গিয়েছিল টটেনহাম। ম্যাচের ৮ মিনিটেই উসমানে ডেম্বেলের গোলে এগিয়ে যায় বার্সা। কিন্তু নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতেই স্পার্সদের আশাটা বাঁচিয়ে তুলেন লুকাস মাউরা। ইংলিশ ফরওয়ার্ড হ্যারি কেনের ক্রস থেকে স্পার্সদের বাঁচান এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। আগে থেকে ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে ছিল টটেনহাম। কিন্তু ইন্টার ড্র করায় কপাল খুলে যায় তাদের। ১৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল বার্সেলোনা। এই নিয়ে ন্যু ক্যাম্পে টানা ২৯ ম্যাচ অপরাজিত কোচ এরনেস্তো ভালভার্দের দল।

ম্যাচের পরিসংখ্যানে দিকে তাকালেই বুঝা যাবে পরশু কতটা মন প্রাণ দিয়ে লড়ে গেছে টটেনহাম। পুরো ম্যাচে ৫১ শতাংশ বল দখলে ছিল তাদের। বার্সার ১৪টি শটের বিপরীতে পচেত্তিনোর দল নিয়েছে ১৭ শট। যার মধ্যে টার্গেটে ছিল ৭টি। শিষ্যদের এমন লড়াকু মানসিকতায় চেয়েছিলেন কোচ পচেত্তিনো। আত্মবিশ্বাস নিয়েই যে তারা স্পেন গিয়েছিল! পচেত্তিনোর কণ্ঠস্বরে ছিল সেই আত্মবিশ্বাসেরই সুর, ‘আমার সব সময় বিশ্বাস ছিল ম্যাচটিতে আমরা জিতব। আমরা অনেক সুযোগ সৃষ্টি করেছি। আমি সমর্থকদের ওপর খুশি। এটা বিশাল, বিশাল এক অর্জন আমাদের জন্য।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close