ক্রীড়া ডেস্ক

  ১১ ডিসেম্বর, ২০১৮

শেষ হাসি হাসল রিভার প্লেট

ক্রিশ্চিয়ানো রোনালদো ছিলেন না। উপস্থিত ছিলেন লিওনেল মেসি-জেরার্ড পিকেদের মতো তারকারা। তবে খেলার জন্য নয়, ল্যাটিন আমেরিকার ক্লাব চ্যাম্পিয়নশিপ কোপা লিবার্তোদোরেস ফাইনাল দেখার জন্য রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে এসেছিলেন তারা। আলবিসেলেস্তেদের মহাতারকার সামনে শিরোপা জয়ের লড়াইয়ে নেমেছিল আর্জেন্টিনার দুই চির প্রতিদ্বন্দ্বী বোকা জুনিয়র্স ও রিভার প্লেট। ‘সুপার ক্লাসিকো’তে শেষ হাসি হেসেছে রিভার প্লেটেই। পিছিয়ে পড়েও ১০ জনের বোকার বিপক্ষে দ্বিতীয় লেগে ৩-১ গোলের আগুনের লড়াই জিতে দক্ষিণ আমেরিকা ক্লাব শ্রেষ্ঠত্বের মুকুট পড়েছে তারা। রিভার দুই লেগ মিলিয়ে শিরোপা জিতেছে ৫-৩ ব্যবধানে।

বোকার মাঠে প্রথম লেগের ফাইনাল ড্র হয়েছিল ২-২ গোলে। শিরোপা নির্ধারণের জন্য নিয়মানুসারে দ্বিতীয় লেগ হওয়ার কথা ছিল রিভারের মাঠে। কিন্তু সেখানেই শুরু যাবতীয় গন্ডগোল। বোকার খেলোয়াড়দের ওপর রিভার প্লেট সমর্থকদের হামলা-সংঘাতে ম্যাচ বাতিল করতে বাধ্য হয় ল্যাটিন আমেরিকার ক্লাব আয়োজক কমিটি কনমেবল। শেষ পর্যন্ত ‘বিতর্কিত’ ম্যাচটি আর্জেন্টিনা থেকে সরিয়ে আয়োজনের ভেন্যু ঠিক করায় হয় রিয়ালের মাঠ বার্নাব্যুতে। তার জন্য কম সমালোচনায় পড়তে হয়নি কনমেবলকে। অবশেষে সেই দীর্ঘ বিরতির ফাইনালে বোকাকে হারিয়ে লিবার্তোদোরেস চ্যাম্পিয়ন হয়েছে রিভার প্লেট। তার মধ্যে দুই হলুদ কার্ড দেখে মাঠ ছেড়েছেন বোকার উইলমার বারিয়স।

ম্যাচের ৪৪তম মিনিটে প্রথম গোলটি করে বোকার দারিও বেনদেত্তো। ৬৮তম মিনিটে রিভারকে সমতায় ফেরান লুকাস প্রাত্তো। নির্ধারিত ৯০ মিনিটের পর ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। এ অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন রিভারের হুয়ান ফার্নান্দো কুয়েন্তেরো। ১২২তম মিনিটে ম্যাচের ব্যবধানটা ৩-১ করেন গঞ্জালো নিকোলাস মার্টিনেজ।

দক্ষিণ আমেরিকার ‘চ্যাম্পিয়নস লিগ’ খ্যাত কোপা লিবার্তোদোরেসের ফাইনালে এবারই প্রথম মুখোমুখি হয়েছিল রিভার প্লেট ও বোকা জুনিয়র্স। অবশেষে বার্নাব্যুর ম্যাচটিতে শেষ হাসি হাসল রিভার প্লেট।

রিভার প্লেট ৩:১ বোকা জুনিয়র্স

দুই লেগের ফাইনাল ৫-৩ এগিয়ে থেকে শিরোপা জিতেছে রিভার প্লেট

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close