কাতালান ডার্বিতে মেসির জোড়া গোল

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

শক্তির পরিমাপে দুই দলের মধ্যে যোজন দূরত্ব। তবুও কাতালান ডার্বি বলে কথা। এস্পানিওলের ঘরের মাঠে পরশু স্বাগত জানিয়েছিল নগর প্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে। একক আধিপত্য বিস্তার করে খেলতে থাকা বার্সার বিপক্ষে কোনো প্রতিরোধেই দেয়াল তুলতে পারেনি এস্পানিওল। আর্জেন্টাইন ফরওয়ার্ড লিওনেল মেসির জোড়া গোলে কাতালান ডার্বিতে ৪-০ ব্যবধানে জিতেছে বার্সেলোনা।

সমালোচনার জবাব বুঝি এভাবেই দিতে হয়! যে মেসি জিতেছেন পাঁচটি ব্যালন ডি’অর সেই মেসিই এবার ব্যালনের লিস্টে ছিলেন পাঁচ নাম্বারে। নিজের বাঁ-পায়ের জাদুতে এক ম্যাচেই সবাইকে চুপ করে দিলেন ফুটবলের ক্ষুদে জাদুকর।

উসমানে ডেম্বেলে, লুইস সুয়ারেজ ও মেসিকে নিয়ে গড়া আক্রমণভাগের সামনে প্রথমার্ধেই মুখ থুবড়ে পড়ে এস্পানিওল। ১৭ মিনিটে গোলের খাতা খুলেন মেসি। প্রায় ২৭ গজ দূর থেকে বা পায়ের নজরকাড়া এক ফ্রি-কিকে বার্সাকে ০-১ ব্যবধানে এগিয়ে দেন। এ গোলের ফলে ছোট্ট একটি মাইলফলকও স্পর্শ করেছেন মেসি। প্রথম ফুটবলার হিসেবে লা লিগায় টানা ১৩টি মৌসুম দশের ওপর গোল করার রেকর্ড গড়লেন তিনি।

২৬ মিনিটে আবারও সেই মেসি ম্যাজিক। তবে এবার নিজে গোল না করিয়ে ডেম্বেলে দিয়ে গোল করান। ডান পায়ের কোণাকুণি শটে চোখ ধাঁধানো একটি গোল করেন ফরাসি এ ফরওয়ার্ড। ৪৫ মিনিটে সুয়ারেজের প্রায় জিরো এঙ্গেল থেকে এস্পানিওল গোলরক্ষকের পায়ের ফাঁকা দিয়ে বল জালে জড়ালে ০-৩ ব্যবধানে এগিয়ে যায় বার্সা।

বিরতি থেকে ফিরেও চলে মেসি শো। ৬৫ মিনিটে আরো একবার বার্সার হয়ে গোল করেন মেসি। আবারও সেই ফ্রি-কিক থেকে। চলতি বছরে ফ্রি-কিক থেকে এটি মেসির দশম গোল। ক্যারিয়ারে এক ম্যাচে দ্বিতীয়বার ফ্রি-কিক থেকে জোড়া গোল করলেন এ যাদুকর। ১১ গোল করে লা লিগায় যুগ্মভাবে ক্রিশ্চিয়ান স্টুয়ানির সঙ্গে শীর্ষে উঠে আসলেন মেসি।

একই রাতে বড় জয় পেয়েছে অ্যালেটিকো মাদ্রিদ। ঘরের মাঠ ওয়ান্দা মেট্রোপলিটোনোতে দিপার্তিভো আলাভেসকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে কোচ ডিয়েগো সিমিওনের দল। ২৫ মিনিটে নিকোলা কালিনিচের গোলে এগিয়ে যায় অ্যাটলেটিকো। ৮২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অ্যান্তনিও গ্রিজম্যান। পাঁচ মিনিট পরই ব্যবধানটা ৩-০ করেন রদ্রি।

ডার্বি জয়ে স্প্যানিশ লা লিগার চলতি মৌসুমে পয়েন্ট টেবিলের সিংহাসনটা ধরে রেখেছে বার্সেলোনা। ১৫ ম্যাচে কোচ এরনেস্তো ভালভার্দের দলের পয়েন্ট ৩১। ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সেভিয়া। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তৃতীয় স্থানে আছে অ্যাটলেটিকো। ২৪ পয়েন্ট নিয়ে আলাভেস আছে চতুর্থ স্থানে।

 

ফলাফল

এস্পানিওল ০-৪ বার্সেলোনা

অ্যাট. মাদ্রিদ ৩-০ আলাভেস

ভ্যালেন্সিয়া ১-১ সেভিয়া

ভিয়ারিয়াল ২-৩ সেল্টা ভিগো

"