চালকের আসনে ভারত

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অ্যাডিলেড টেস্টের তৃতীয় দিনে চালকের আসনে বসেছে সফরকারী ভারত। তবে সব ছাপিয়ে কাল আলোচনা হয়েই থাকল ভারত অধিয়ানক বিরাট কোহলির উদ্যাপন। আগুনে ঘি ঢেলেছেন অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গারই। প্রথম টেস্টের দ্বিতীয় দিনে অজিদের প্রথম ইনিংস শুরুর মাত্র তৃতীয় বলেই অ্যারন ফিঞ্চের স্টাম্প উপড়ে ফেলেন ঈশান্ত শর্মা। এতে ঈশান্ত যতটা না খুশি, তারচেয়ে দ্বিগুণ উল্লাস প্রকাশ করেন কোহলি। আর তাতেই চটেছেন ল্যাঙ্গার। ল্যাঙ্গার জানান, কোহলির উদ্যাপনটা

অস্ট্রেলিয়ান কেউ করলে বলা হতো ‘দুনিয়ার সবচেয়ে খারাপ’ আচরণ বলা হতো। আপাতত কোহলি এই ব্যাপারে মুখ খোলেননি। তবে কোহলির হয়ে জবাব দিয়েছেন ভারতের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ। লক্ষণ উত্তর দিয়েছেন, কোহলি নয় ল্যাঙ্গারের ভাবা উচিত নিজের দল নিয়ে।

এসব বিতর্ক বাদ দিলে কালকের দিনটা অবশ্য নিজেদের দিকে টেনে নিয়েছে ভারত। কাল সকালে তৃতীয় দিন শুরু করা অজিরা স্কোরবোর্ডে যোগ করতে পেরেছে মাত্র ৪৪ রান। স্বাগতিকদের একমাত্র ভরসা হিসেবে থাকা ট্রাভিস হেডকে ৭২ রানে ফিরিয়ে দেন মোহাম্মদ শামি। টেল এন্ডারদের মধ্যে নাথান লায়ন ২৪ রানে অপরাজিত থেকে কিছুটা প্রতিরোধ গড়তে পেরেছিলেন। অজিদের ইনিংসে একমাত্র ছক্কাটিও এসেছে তার ব্যাট থেকে। এ ছাড়া হেডকে সঙ্গ দেওয়া মিশেল স্টার্ক ১৫ রান ও জস হ্যাজলউড ফিরেছেন রানের খাতা না খুলতেই। অজিরা প্রথম ইনিংস শেষ করেছে ২৩৫ রানে।

২৫০ রানে প্রথম ইনিংস শেষ করা ভারত কাল দ্বিতীয় ইনিংসে তিন উইকেট হারিয়ে করেছে ১৫১ রান। স্বাগতিকদের থেকে ১৫ রানে এগিয়ে থাকা ভারত কাল দ্বিতীয় ইনিংসে লিড নিয়েছে ১৬১ রানের। চতুর্থ দিনটা শুরু করবেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান চেতশ্বর পুজারা (৪০*) ও আজিঙ্কা রাহানে (১*)। তার আগে ভারত দারুণ শুরু পায় লোকেশ রাহুল (৪৪) ও মুরালি বিজয়ের (১৮) ৬৩ রানের জুটির সুবাদে। মুরালির পরেই রাহুলকে তুলে নেন হ্যাজলউড। তৃতীয় উইকেটে নাম কোহলিকে (৩৪) ফিরিয়েছেন লায়ন।

"