ভারতীয় বোলিংয়ের সামনে হেডের লড়াই

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রবিনচন্দ্র অশ্বিনের ঘূর্ণিতে অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিনটা নিজেদের করে নিয়েছে সফরকারী ভারত। ভারতীয় বোলারদের দারুণ বোলিংয়ে নাভিশ্বাস উঠে গিয়েছিল অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের। তবে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় লড়াই করে অজিদের ড্রেসিংরুমের থমথমে পরিবেশটাতে কিছুটা সাচ্ছ্বন্দ এনে দিয়েছেন টিম হেড। তার লড়াকু ফিফটির সুবাদে প্রথম স্বাগতিকরা প্রথম ইনিংসে সাত উইকেট হারিয়ে ১৯১ রান করেছে। প্রথম ইনিংসে ২৫০ রান করা ভারতের চেয়ে অজিরা পিছিয়ে আছে ৫৯ রানে। দলকে সুবিধাজনক অবস্থানে নিয়ে যাওয়ার জন্য তৃতীয় দিন শুরু করবেন অপরাজিত দুই ব্যাটসম্যান হেডস (৬১*) ও মিশেল স্টার্ক (৮*)।

কাল দিনের শুরুতে ভারত ব্যাটিংয়ে নেমেছিল ৯ উইকেটে ২৫০ রান নিয়ে। বাকি উইকেটটি নিতে অস্ট্রেলিয়ার প্রয়োজন মাত্র একটি বল। দিনের প্রথম বলেই জশ হেইজেলউড ফিরিয়ে দেন মোহাম্মদ শামিকে। প্রতিশোধটা নিতে সময় লাগেনি ভারতের। ব্যাটিংয়ে নামতেই অজিদের ধাক্কাটা ফিরিয়ে দেয় সফরকারীরা। ইনিংসের তৃতীয় বলেই ইশান্ত শর্মা এলোমেলো করে দেন অ্যারন ফিঞ্চের স্টাম্প। দ্বিতীয় উইকেট জুটিতে মার্কাস হ্যারিস ও উসমান খাওয়াজা যোগ করেন ৪৫ রান। অভিষিক্ত ওপেনার হ্যারিসকে ৪৫ রানে থামান অশ্বিন। এরপর স্কোরবোর্ডে ৮৭ রান যোগ হতেই অজিরা হারিয়ে ফেলে ওপর সারির চার ব্যাটসম্যান।

সেখান থেকে প্রতিরোধের শুরু পিটার হ্যান্ডসকম ও হেডের জুটিতে। দলে ফেরা হ্যান্ডসকম নিজস্ব ভিন্ন ঘরানার টেকনিকে খেলছিলেন ভালোই। হেড ছিলেন ধৈর্যের প্রতিমূর্তি। কিন্তু হ্যান্ডসকমের সম্ভাবনায় ইনিংস শেষ বাজে শটে। ৩৪ রানে উইকেট দিয়ে আসেন বুমরাহকে। টিকতে পারেননি অধিনায়ক টিম পেইনও। তবে ফাটল ধরানো যায়নি হেডের প্রতিরোধের দেয়ালে। স্টার্ককে সঙ্গে নিয়ে শেষ করেছেন দিন। ১৪৯ বল খেলে দিন শেষে অপরাজিত তিনি ৬১ রানে। অশ্বিন নিয়েছেন তিন উইকেট ও দুটি করে উইকেট নিয়েছেন ইশান্ত ও বুমরাহ।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস : ২৫০/১০

অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৮৮ ওভারে ১৯১/৭ (ফিঞ্চ ০, হারিস ২৬, খাজা ২৮, মার্শ ২, হ্যান্ডসকম্ব ৩৪, হেড ৬১*, পেইন ৫, কামিন্স ১০, স্টার্ক ৮*; ইশান্ত ২/৩১, বুমরাহ ২/৩৪, শামি ০/৫১, অশ্বিন ৩/৫০, বিজয় ০/১০)।

"