‘মেসির পঞ্চম হওয়া অযৌক্তিক’

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির দীর্ঘ ১০ বছরের রাজত্ব ভেঙে এই বছরের ব্যালন ডি’অর জিতেছেন ক্রোয়েশিয়ান প্লে-মেকার লুকা মডরিচ। এক দশক ধরে পুরস্কারটি পাঁচবার করে ভাগাভাগি নিয়েছিলেন রোনালদো-মেসি। এই দুই তারকার বাইরে ২০০৭ সালে পুরস্কারটি জিতেছিলেন ব্রাজিলিয়ান তারকা কাকা। পুরস্কারজয়ী মডরিচকে পুরস্কার জেতায় অভিনন্দন জানালেও মেসির পঞ্চম হওয়াটা ‘অযৌক্তিক’ বলে মনে করেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভার্দে।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সিতে উল্লেখযোগ্য তেমন কিছু করতে পারেননি মেসি। তবে গত দুই মৌসুম ভালভার্দের সঙ্গে জুটি বেঁধে বার্সাকে লা-লিগা ও কোপা দেল রে জিতেছেন মেসি। গত মৌসুমের স্প্যানিশ লিগে সর্বোচ্চ ৩৪ গোলদাতার পুরস্কারও উঠেছে এলএমটেনের হাতে। এত অর্জনের পরও প্রিয় শিষ্যকে পঞ্চম হতে দেখাটা স্বাভাবিকভাবে খুশি করতে পারেনি ভালভার্দে, ‘আমি এই পুরস্কারের অসংগতি নিয়ে আলোচনা করতে চাই না। আমি মনে করি, যারা এটার জন্য ভোট দিয়েছে, তাদের উত্তর দিতে হবে। সবারই নিজের মতামত আছে। এটা আমাদের হাস্যকর। জেতার জন্য মডরিচকে অভিনন্দন জানাই।’

২০০৬ সালের পর এই প্রথম ব্যালন ডি’অর তালিকার সেরা তিনে জায়গা হয়নি মেসির। ৩১ বছর বয়সী ফরওয়ার্ড ভোট পেয়েছেন ২৮০ পয়েন্ট। মডরিচ পেয়েছেন ৭৫৩ পয়েন্ট। ৪৭৬ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়েছেন রোনালদো। তৃতীয় স্থানে থাকা গ্রিজম্যানের পয়েন্ট ৪১৪ ও এমবাপ্পে চতুর্থ হয়েছেন ৩৪৭ পয়েন্ট নিয়ে।

 

"